দ্বিতীয় ঢেউয়ের তোয়াক্কা না করেই দিঘার সমুদ্র সৈকতে বাড়ছে ভিড়

দ্বিতীয় ধাক্কায় লাগাম ছাড়িয়েছে করোনা সংক্রমণ। আর তাকে তোয়াক্কা না করেই সমুদ্র সৈকতে ছুটছেন পর্যটকরা। প্রস্তুত ব্যবসায়ীরা।

দ্বিতীয় ঢেউয়ের তোয়াক্কা না করেই দিঘার সমুদ্র সৈকতে বাড়ছে ভিড়
Follow Us:
| Updated on: Apr 19, 2021 | 9:06 AM

দিঘা: করোনা সংক্রমণের ছবিটা প্রত্যেক দিন একটু একটু করে উদ্বেগজনক হয়ে উঠছে। রবিবারের বুলেটিনেও দেখা গিয়েছে ২৪ ঘণ্টায় আট হাজারেরও বেশি আক্রান্ত রাজ্যে। কিন্তু তা সত্বেও গরমে স্বস্তি পেতে সমুদ্রের হাওয়া খেতে দিঘায় ছুটে যাচ্ছেন অনেকেই। দিঘায় পর্যটক সমাগমে কোনও খামতি নেই। আর হোটেল মালিকরাও সম্পূর্ণ প্রস্তুত।

ইতিমধ্যেই বেশ কয়েক জায়গায় বিধানসভা ভোটপর্বও মিটে গিয়েছে। তাই অনেকেই ছুটির মেজাজে দিঘায় ভিড় জমিয়েছেন। শনি ও রবিবারের ছুটিতে দিঘার পাশাপাশি পর্যটকরা দীঘার পাশাপাশি মন্দারমণি, তাজপুর, শঙ্করপুর পর্যটন কেন্দ্রেও ছুটে গিয়েছেন। হোটেলগুলি পর্যটকদের ভিড়ে ঠাসা। তবে শনিবার ও রবিবার ভিড় বাড়ে বলে জানাচ্ছেন হোটেল ব্যবসায়ী ও এলাকার বাসিন্দারা।

কোভিডের দ্বিতীয় ঢেউ যে বেশ ভয়ঙ্কর আকার নিচ্ছে তা দিন দিন আক্রান্তের সংখ্যাই বোঝাচ্ছে। তা সত্ত্বেও ছুটির দিন গুলিতে হালকা মেজাজে ঘুরছেন মানুষজন। জেলায় বিধানসভার ভোটের কারণে টানা প্রায় দু’সপ্তাহ কার্যত পর্যটকশূন্যই ছিল দিঘা সহ অন্যান্য পর্যটন কেন্দ্র। তবে চলতি সপ্তাহ ছন্দে ফিরতে শুরু করেছে। পর্যটকদের মধ্যেও ফুরফুরে মেজাজ লক্ষ্য করা যাচ্ছে।

দিঘায় বন্ধুদের সঙ্গে বেড়াতে আসা এক পর্যটক বলেন, ‘দীর্ঘ কয়েক বছর পর গরমের সময় দিঘায় বেড়াতে এলাম। গরমের সময় সমুদ্রস্নানে নেমে আলাদা আমেজ উপভোগ করছি আমরা। তার সঙ্গে পড়ন্ত বিকেলে সামুদ্রিক হাওয়া খেতে খেতে সৈকতের পার ধরে হেঁটে যাওয়ার মজাই আলাদা।’ এদিকে, দিঘার অমরাবতী পার্ক, টয় ট্রেন, প্রতিটি জায়গায় পর্যটকদের কম বেশি ভিড় লক্ষ্য করার মতো। পর্যটকের সমাগমে হোটেল ব্যবসায়ীরাও খুশি।

দীঘা-শঙ্করপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক বিপ্রদাস চক্রবর্তী বলেন, ‘মাঝখানে বেশ কিছুদিন ধরে দিঘায় পর্যটক সমাগম একটু হলেও কম ছিল। পাশাপাশি নজর করছি করোনার প্রভাব বাড়ছে আমরা সচেতন করেছি সমস্ত হোটেল মালিকদের যাতে তারা সচেতন থাকেন এবং একটি নোটিশ দিয়েছি ও সাবধানতা অবলম্বন করেন।”

অপরদিকে দিঘায় পর্যটকের নিরাপত্তার কথা মাথায় রেখে সজাগ রয়েছে পুলিস-প্রশাসন। অতিরিক্ত ভিড়ের কথা মাথায় রেখে স্নানঘাটগুলিতে নজরদারি বাড়ানো হয়েছে। নুলিয়া ও বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। যে সমস্ত পর্যটক মদ্যপ অবস্থায় কিংবা সন্ধ্যার পর জলে নামবেন, তাঁদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। ওয়াচ টাওয়ারগুলি থেকে সর্বদা নজরদারি চালানো হচ্ছে।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রী চান চারটে রাজধানী, দলের নেতারা চান চারটে পাকিস্তান: শুভেন্দু

দিঘার এক হোটেল মালিক বলেন, ‘আমরা পর্যটকদের কথা মাথায় রেখে স্যানিটাইজার টানেল, রুম সানিটাইজেসান, মাস্ক থার্মাল চেকআপ সহ সমস্ত গাইড লাইন মেনে চলছি।’ যদিও দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদ এই মর্মে এখনও কোনও নির্দেশিকা জারি করেনি। সব মিলিয়ে দিঘায় সপ্তাহে শেষ দিন গুলিতে পর্যটক কার্যত লাগাম হীন। বহু পর্যটকের নেই মাস্ক, মানা হচ্ছেই না সামাজিক দূরত্ব।