Purulia Howrah Express Train: শিক্ষা দিল দোমনির ট্রেন দুর্ঘটনা, নতুন কোচ পেল পুরুলিয়া-হাওড়া এক্সপ্রেস

Purulia Howrah Express Train: শিক্ষা দিল দোমনির ট্রেন দুর্ঘটনা, নতুন কোচ পেল পুরুলিয়া-হাওড়া এক্সপ্রেস
পুরুলিয়া হাওড়া এক্সপ্রেস নতুন কোচ পেল (নিজস্ব চিত্র)

Purulia Howrah Express Train: নতুন আধুনিক কোচের ট্রেন পেয়ে সন্তোষ প্রকাশ করেন যাত্রীরাও।

TV9 Bangla Digital

| Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

Jan 26, 2022 | 12:02 PM

পুরুলিয়া: অবশেষে সুরক্ষার কথা ভেবে তড়িঘড়ি পুরুলিয়া হাওড়া এক্সপ্রেসের কোচ পরিবর্তন করল দক্ষিণ পূর্ব রেল। মঙ্গলবার হাওড়া থেকে পুরুলিয়া আধুনিক এলএইচবি কোচের রেক নিয়ে ট্রেনটি পুরুলিয়ায় আসে। নতুন আধুনিক কোচের ট্রেন পেয়ে  সন্তোষ প্রকাশ করেন যাত্রীরা।

উল্লেখ্য সম্প্রতি জলপাইগুড়িতে ঘটে যাওয়া বিকানির গুয়াহাটি এক্সপ্রেসের দুর্ঘটনায় ন’জনের মৃত্যু টনক নাড়িয়ে দিয়েছে রেলের। নেপথ্যে উঠে এসেছে একাধিত তত্ত্ব। পুরনো রেল কোচের ব্যবহারও দুর্ঘটনার কারণ বলে দাবি করেন অনেকে। যান্ত্রিক ক্রুটির কারণেই যে রেল দুর্ঘটনা, তা প্রাথমিকভাবে জানিয়েছিলেন রেলমন্ত্রী স্বয়ং।

বিকানির গুয়াহাটি এক্সপ্রেসে যে কোচ ব্যবহার করা হয়েছিল, রেলের ভাষায় তাকে বলা হয় আই সি এফ কোচ। বিশেষজ্ঞদের বক্তব্য অনুযায়ী, আধুনিক এল এইচ বি অর্থাৎ লিঙ্ক হফমেন বুশ কোচ থাকলে মৃত্যুর ঘটনা ঘটতো না। এতদিন পুরুলিয়া এক্সপ্রেসও আইসিএফ কোচেই চলাচল করত।

এই নিয়ে একাধিকবার সরব হয়েছেন যাত্রীরা। বহুদিন বলেও গুরুত্বপূর্ণ এই ট্রেনটির কোচের বদল করা যায়নি। কিন্তু বিকানির গুয়াহাটি এক্সপ্রেস দুর্ঘটনায় অবশেষে রেলের টনক নড়ে। তড়িঘড়ি এই ট্রেনটির কোচ বদল করার সিদ্ধান্ত নেয় রেল। নতুন এই কোচের গতি ঘন্টায় ১৬০ কিলোমিটার পর্যন্ত করা যেতে পারে। তবে রেলের টাইম টেবল হিসেবে আপাতত পুরুলিয়া এক্সপ্রেসের গতি বাড়ানোর কোন তথ্য পাওয়া যায়নি।

এক যাত্রী মঙ্গলবারের সফর শেষে বলেন, “দারুণ কোচ। পুলিশি নিরাপত্তা দারুণ। সফর খুব ভালো হল। যাত্রী সুরক্ষা নিশ্চিত হবে এই কোচে। আমরা তো ভাবতেই পারি নি পুরুলিয়া কখনও এই ট্রেন পাবে।”

আরেক যাত্রীর কথায়, “অনেক ভালো সুবিধা। বিশেষ করে বাথরুমটা ভীষণ উন্নত ধরনের। আমরা এমনটাই দাবি করেছিলাম। এত পরিষ্কার পরিচ্ছন্ন ট্রেন, এবার অবশ্য একটা বিষয় আমাদের যাত্রীদেরও এটা মেনটেইন করতে হবে।”

উল্লেখ্য, চলতি মাসের শুরুতেই জলপাইগুড়ি থেকে গৌহাটি যাওয়ার পথে ময়নাগুড়ির কাছে বিকানের এক্সপ্রেস ট্রেনটি লাইনচ্যুত হয়। মৃত্যু হয় ৯ জনের। এই রেল দুর্ঘটনার তদন্ত করছে কমিশনার অফ রেলওয়ে সেফটি। তাদের প্রাথমিক রির্পোটে রক্ষণাবেক্ষণের গলদের ইঙ্গিত।

দোমহনির ট্রেন দুর্ঘটনায় যেভাবে একের পর এক গুরুত্বপূর্ণ প্রশ্ন উঠে এসেছে, যেভাবে বেআব্রু হয়েছে পরিকাঠামো, তা থেকে শিক্ষা নিয়েছে রেল। দুর্ঘটনার নেপথ্যে  ট্রেনের ইঞ্জিনের রক্ষণাবেক্ষণ কিংবা দেখভালে ত্রুটি ছিল বলে প্রাথমিক তদন্তে উঠে এসেছে। সেক্ষেত্রে পরিকাঠামো উন্নয়নের ওপর জোর দিতে শুরু করেছে রেল। পুরুলিয়া হাওড়া এক্সপ্রেসের নতুন কোচ প্রাপ্তি তারই প্রমাণ।

আরও পড়ুন: Buddhadeb Bhattacharya: পদ্ম সম্মান ঘোষণার আগে ফোন করা হয়েছিল বুদ্ধদেব ভট্টাচার্যের বাড়িতে, দাবি কেন্দ্রের

আরও পড়ুন: kolkata Municipal Corporation: বিতর্ক এড়িয়ে নাগরিক পরিষেবা কীভাবে? কাউন্সিলরদের পাঠ পড়াবেন মেয়র

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA