Kultali Tiger Rescue: রাতভর ঠাঁই নদী বোটেই, কলসের জঙ্গলে ছাড়া হবে ৮ বছরের সেই বাঘকে

Kultoli Tiger Rescue: যাতে কোনওভাবে বাঘটি বাড়িতে ঢুকতে না পারে। এদিকে গ্রামে বাঘ ঢোকার খবর পেয়েই বন দফতরের রায়দিঘি রেঞ্জের বন কর্মীরা নদী পথে জাল, ঘুম পাড়ানি বন্দুক নিয়ে রওনা দিয়েছেন ঘটনাস্থলে।

Kultali Tiger Rescue: রাতভর ঠাঁই নদী বোটেই, কলসের জঙ্গলে ছাড়া হবে ৮ বছরের সেই বাঘকে
কুলতলিতে বাঘটিকে ছেড়ে দেওয়া হবে জঙ্গলে (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 10:17 AM

দক্ষিণ ২৪ পরগনা: কুলতলির বাঘটিকে ছাড়া হবে কলসের জঙ্গলে। কুলতলির ভুবনেশ্বরী গ্রামের নস্কর ঘেরিতে ঢুকে পড়া সুন্দরবনের বাঘটিকে ধরা পড়ার পরই রাতেই নদী পথে নিয়ে যাওয়া হয়েছে বন দফতরের বনী ক্যাম্পেl নদী বোটের রয়েছে বাঘটি। বাঘটির বয়স ৮ বছর। সকালে বাঘটির স্বাস্থ্য পরীক্ষার জন্য ঝড়খালি ও কুলতলি থেকে আনা হয়েছে দু’জন পশু চিকিৎসককে। বাঘটিকে কলসের জঙ্গলে ছাড়া হবে বলে বন দফতর সূত্রে জানা গিয়েছে।

মঙ্গলবার দিনভর এই বাঘটিকে ঘিরে চলছে চরম নাটক। মঙ্গলবার সাত সকালে লোকালয়ে বাঘের পায়ের টাটকা ছাপ দেখা মেলায় ব্যাপক আতঙ্ক ছড়িয়ে সুন্দরবনের কুলতলি ব্লকের ভুবনেশ্বরী গ্রামের নস্কর ঘেরি এলাকায়। এদিন স্থানীয় মানুষ গ্রামের ধান ক্ষেতে বাঘের পায়ের ছাপ দেখতে পান। মুহূর্তেই গ্রামে বাঘ ঢোকার খবর ছড়িয়ে পড়ে।

খবর চাউর হতেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকায়। গ্রামবাসীরা ঘরের দরজা জানলা বন্ধ করে রাখেন। গ্রামবাসীদের দাবি, বাঘটি গ্রামের একটি ধান ক্ষেতে লুকিয়ে রয়েছে। এদিকে গ্রামের লোকজন একত্রিত হয়ে লাঠি সোঁটা নিয়ে গ্রামের ঢোকার মুখে পাহারা দিতে শুরু করেন।

যাতে কোনওভাবে বাঘটি বাড়িতে ঢুকতে না পারে। এদিকে গ্রামে বাঘ ঢোকার খবর পেয়েই বন দফতরের রায়দিঘি রেঞ্জের বন কর্মীরা নদী পথে জাল, ঘুম পাড়ানি বন্দুক নিয়ে রওনা দিয়েছেন ঘটনাস্থলে। বাঘ ঢোকাকে ঘিরে এলাকায় উত্তেজনা থাকায় ঘটনাস্থলে গিয়েছে স্থানীয় মইপীঠ উপকূল থানার ওসির নেতৃত্বে বিশাল পুলিশবাহিনী। উল্লেখ্য কয়েকদিন ধরেই সুন্দরবনের জঙ্গল থেকে একটি বাঘিনী রাতের অন্ধকারে বেরিয়ে নদী সাঁতরে কুলতলির লোকালয়ে চলে আসছে। আবার আপন খেয়ালে জঙ্গলে ফিরে যাচ্ছে। স্বাভাবিক ভাবেই বাঘের আগমনে ঘুম ছোটে স্থানীয় বাসিন্দাদের।

শেষ পর্যন্ত ধরা পড়ে বাঘটি। রাতে খাঁচায় ধরা পড়ে বাঘটি। বন দফতরের পাতা খাঁচায় ধরা পড়ে কুলতলির মইপীঠের লোকালয়ে ঢুকে আসা সেই বাঘ। গ্রামবাসীদের সাহায্যে বন দফতরের কর্মীরা ক্ষেতটি তিনটি স্তরের জাল দিয়ে ঘিরে ফেলেন। এরপর খাঁচায় দেওয়া হয় ছাগলের টোপ!

বাইরে উত্কন্ঠা আর অধীর অপেক্ষায় গ্রামবাসী আর বনকর্মীরা। রাত সাড়ে ৯টা নাগাদ ধানক্ষেতের ভিতরে গর্জন শুনেই বনকর্মীরা বুঝতে পারেন খাঁচায় বাঘ ধরা পড়েছে। পরিস্থিতির মোকাবিলায় ঘুমপাড়ানি বন্দুক-সহ বন দফতরের দু’টি টিমও মোতায়েন করা হয়েছিল। পরে বাঘটিকে উদ্ধার করা হয়। নদী বোটে রাখা হয় বাঘটিকে। স্বস্তিতে গ্রামবাসীরা। বাঘটির স্বাস্থ্য পরীক্ষা করে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: বছর ঘুরলেও ব্লক পঞ্চায়েত সমিতি গঠিত হয়নি! নেপথ্যে কি শাসকদলের গোষ্ঠীকোন্দল?

আরও পড়ুন: কুয়াশায় ঢেকেছে গোটা শহর, স্যাঁতস্যাঁতে ভাব থাকলেও শীত অধরা! রোদ উঠবে কবে?