liquor shops: দোকান পুড়িয়ে মদ ব্যবসায়ীদের সাবলম্বী করতে সাহায্য গ্রামবাসীদের!

Canning: ব্যবসায়ীদের কাছে মজুত থাকা সমস্ত মদ পুড়িয়ে তাদের আর্থিক সাহায্য করেন মহিলারা।

liquor shops: দোকান পুড়িয়ে মদ ব্যবসায়ীদের সাবলম্বী করতে সাহায্য গ্রামবাসীদের!
মদের দোকান পুড়িয়ে দিলেন গ্রামবাসী (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 2:03 PM

দক্ষিণ ২৪ পরগনা: মদের নেশা সর্বনাশ। এই নিয়ে প্রচার আজকের নয়। কিন্তু তারপরও কতজন শোনে সেই কথা? এই নিয়ে কম প্রচার চালানো হয়নি। কিন্তু তারপরও কানে হয়ত কথা ওঠে না কিছু মানুষের। আদতে মদ খেয়েই নিত্য দিনই বাড়িতে গিয়ে অশান্তি করে পুরুষরা। তাই এবার সেই অশান্তির মূলে থাকা বেআইনিভাবে চলা সেই মদ বিক্রি বন্ধ করে দিল গ্রামের প্রমীলা বাহিনী।

প্রকাশ্যেই নষ্ট করে দেওয়া হয় বিক্রির জন্য মজুত রাখা মদ। এমনই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে ক্যানিং থানার অন্তর্গত নিকারীঘাটা গ্রাম পঞ্চায়েতের ছোট দুমকি গ্রামে। ওই গ্রামের মহিলাদের অভিযোগ রাতের অন্ধকারের গ্রামে থাকা মদ কারবারিদের বাড়ি থেকে মদ কিনে খেয়ে নানা ধরণের অসামাজিক কাজকর্ম করছে। বাইরে থেকে আসা সমাজবিরোধীদের সঙ্গে মিশছে। আর গ্রামের পুরুষ মানুষরা মদ খেয়ে বাড়িতে গিয়ে প্রতিনিয়ত অত্যাচার চালাচ্ছেন স্ত্রী ও সন্তানদের ওপর। তাই শেষমেশ অতিষ্ট হয়েই ছোট দুমকী গ্রামের মহিলারা মদমুক্ত গ্রাম গড়তে ডাক দিয়েছে।

প্রায় শতাধিক মহিলা বেরিয়েছিলেন গ্রামের বেআইনি মদ ব্যবসায়ীদের বাড়িতে মদ বিক্রি বন্ধ করতে। মদ ব্যবসায়ীদের বুঝিয়ে বলেন এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে। অল্প বয়সী ছেলেরাও মদ খাচ্ছে। তাই গ্রাম থেকে ‘সর্বনাশা’ ব্যবসা বন্ধ করতে হবে। যদিও, মদ ব্যবসায়ীরা পারিবারিক আর্থিক টান ও প্রশাসনের একাংশকেই এই বিষয়ে দায়ি করেছেন। তবে টাকার বিনিময়ে সেই ব্যবসা করে দেবে বলেও জানালেও তাঁরা। এদিকে আবার গ্রামবাসীরা কোনও ভাবে না দমে উল্টে মদ ব্যবসায়ীদের বাড়িতে লুকিয়ে রাখা সমস্ত মদ নষ্ট করে দেয় প্রকাশ্যে।

তবে ক্যামেরার সামনেই অকপটে স্বীকার করে এক মহিলা মদ বিক্রেতা। প্রশাসনের একাংশকে মদ ব্যবসার জন্য প্রতি মাসে টাকা দিতে হয়। এই প্রসঙ্গে আন্দোলনকারী দুমকী আনন্দময়ী উপ সংঘের সভানেত্রী দিপীকা দাস বলেন, “এলাকায় মানুষজন মদ খেয়ে ক্রমশ উচ্ছনে যাচ্ছেন। অনেক সময় মদ খেয়ে রাস্তাঘাটে মাতলামো পর্যন্ত করা হয়। উত্ত্যক্ত করা হয় বাড়ির মহিলাদের। বাড়িতে ফিরে চলে পরিবারের ওপর নির্যাতন। তাই আমরা মদমুক্ত গ্রাম গড়তে তার জন্য সমস্ত মদ ব্যবসায়ীদের কাছে মজুত রাখা মদ নষ্ট করে দেওয়া হল।প্রয়োজনে মদ বিক্রেতাদের আর্থিক সাহায্য করে অন্য ভালো ব্যবসা করাতে সাহায্য করা হবে।”

আরও পড়ুন: Jago Bangla On BJP Inner Clash: বিজেপির অন্দরে ত্রিমুখী লড়াই সামলাতে ব্যর্থ সুকান্ত-শুভেন্দু! দিলীপ-ক্যারিশ্মার ‘প্রশংসায়’ জাগো বাংলা