Kaliaganj: ‘এটা সম্পূর্ণ পুলিশের ব্যর্থতা’, কালিয়াগঞ্জে মৃত্যুঞ্জয়ের মৃত্যুতে ক্ষুব্ধ SC কমিশনের ভাইস চেয়ারম্যান

Kaliaganj: এদিকে আগে থেকে একাধিকবার খবর দিয়ে এলাকায় আসার পরেও পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে পুলিশ সুপার ও জেলাশাসক ঘটনাস্থলে উপস্থিত না থাকায় চরম ক্ষুব্ধ কমিশনের চেয়ারপার্সন। আগামী সপ্তাহেই তাঁদের বিরুদ্ধে নোটিস জারি করা হবে বলে তিনি জানিয়েছেন।

Kaliaganj: ‘এটা সম্পূর্ণ পুলিশের ব্যর্থতা’, কালিয়াগঞ্জে মৃত্যুঞ্জয়ের মৃত্যুতে ক্ষুব্ধ SC কমিশনের ভাইস চেয়ারম্যান
কালিয়াগঞ্জে এসসি কমিশন
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2023 | 11:03 PM

কালিয়াগঞ্জ: কালিয়াগঞ্জ থানার (Kaliagan Police Station) রাধিকাপুর চাঁদগাঁ গ্রামে পুলিশের গুলিতে মৃত মৃত্যুঞ্জয় বর্মনের পরিবারের সঙ্গে মালদায় (Malda) এসে দেখা করলেন জাতীয় এসসি কমিশনের ভাইস চেয়ারম্যান অরুণ হালদার। কিছুদিন আগে কালিয়াগঞ্জের রাধিকাপুর চাঁদগাঁ গ্রামে পুলিশের গুলিতে মৃত্যু হয় মৃত্যুঞ্জয় বর্মনের। মৃত্যুঞ্জয় এলাকায় বিজেপির সক্রিয় কর্মী বলেই পরিচিত ছিলেন। মৃত্যুঞ্জয়ের মৃত্যুর পর থেকে তাঁর পরিবারের সদস্যরা পুলিশি অত্যাচারের ভয়ে বাড়ি ছাড়া ছিল বলেও অভিযোগ। মৃত্যুঞ্জয় বর্মনের স্ত্রী, ভাই, বাবা-মা সকলে ঘর ছাড়া। দুপুরে মালদা থেকে সোজা কালিয়াগঞ্জের রাধিকাপুরের চাঁদগা গ্রামের মৃত্যুঞ্জয়ের বাড়িতে পরিবারকে নিয়ে যান জাতীয় কমিশনের ভাইস চেয়ারম্যান। প্রসঙ্গত, কালিয়াগঞ্জে নাবালিকাকে গণধর্ষণের অভিযোগের ঘটনাতে রাজ্য পুলিশের আইজি (উত্তরবঙ্গ), উত্তর দিনাজপুরের পুলিশ সুপার ও জেলাশাসককে নোটিস জারি করেছিল জাতীয় তফসিলি জাতি কমিশন (National SC Commission)। কমিশনের নির্দেশ ছিল, সাত দিনের মধ্যে এই তিন জনকে দিল্লিতে তাদের দফতরে হাজির হয়ে ওই ঘটনার বিশদ ব্যাখ্যা দিতে হবে।

এদিকে আগে থেকে একাধিকবার খবর দিয়ে এলাকায় আসার পরেও পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে পুলিশ সুপার ও জেলাশাসক ঘটনাস্থলে উপস্থিত না থাকায় চরম ক্ষুব্ধ কমিশনের চেয়ারপার্সন। আগামী সপ্তাহেই তাঁদের বিরুদ্ধে নোটিস জারি করা হবে বলে তিনি জানিয়েছেন। পাশাপাশি কমিশনকে উপেক্ষা ও মৃতের পরিবারকে উপযুক্ত নিরাপত্তা না দেওয়ার ব্যাপারে রাজ্যপাল ও রাষ্ট্রপতিকেও রিপোর্ট পাঠানো হবে বলেও তিনি জানিয়েছেন। এরপরই তিনি জানান, “আমরা আমাদের কমিশন সূত্রে জানতে পারছি মৃত্যুঞ্জয় বর্মনের পরিবারের লোকেরা বাড়িতে নেই। তারা পুলিশের ভয়ে বাড়ি ছাড়া হয়েছে। এটা সম্পূর্ণ পুলিশের ব্যর্থতা। আমি এই বিষয়ে পুলিশের সঙ্গে কথা বলে এর উপযুক্ত ব্যবস্থা যাতে পুলিশ প্রশাসন নেয় সেদিকটা দেখব।” 

প্রসঙ্গত, ২১ এপ্রিল কালিয়াগঞ্জের সাহেবঘাটায় দ্বাদশ শ্রেণির এক ছাত্রীর মৃতদেহ উদ্ধারের ঘটনায় তাকে ধর্ষণ করে খুন করার অভিযোগে ওঠে। এই ঘটনার প্রতিবাদে স্থানীয় সাংসদের নেতৃত্বে পুলিশ সুপারের দপ্তরের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়। পাশাপাশি রাজবংশী ও আদিবাসী সংগঠনের পক্ষ থেকে এই একই ইস্যুতে কালিয়াগঞ্জ থানা অভিযানের ডাক দেওয়া হয়। রায়গঞ্জ পুলিশ সুপারের দপ্তরের সামনে বিক্ষোভ কর্মসূচি কার্যত শান্তিপূর্ণভাবেই হয়। কিন্তু কালিয়াগঞ্জ থানা অভিযানকে কেন্দ্র করে বিক্ষোভকারীদের সাথে পুলিশের দফায় দফায় সংঘর্ষ বাধে। গোটা কালিয়াগঞ্জ শহর কার্যত রণক্ষেত্রের আকার নেয়। এরপর কালিয়াগঞ্জ ব্লকের রাধিকাপুর এলাকার চাঁদগা গ্রামে বুধবার গভীর রাতে তল্লাশি অভিযান চলার সময় মৃত্যুঞ্জয় বর্মন (৩৩) নামে ওই যুবককে লক্ষ্য করে পুলিশের বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ ওঠে। মৃত্যু হয় মৃত্যুঞ্জয়ের। তারপর থেকেই ঘর ছাড়া তাঁর পরিবার।