Sabuj Sathi Cycle : সবুজ সাথীর সাইকেল নিতে পড়ুয়াদের দিতে হচ্ছে টাকা, কাঠগড়ায় রায়গঞ্জের স্কুল

Sabuj Sathi Cycle : স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা পিউ দাস টাকা নেওয়ার কথা স্বীকার করে নেন। তিনি জানিয়েছেন, সেবাগ্রাম উচ্চ বিদ্যালয় ও প্রমোদা সুন্দরী উচ্চ বিদ্যালয় থেকে সাইকেলগুলি আনার জন্য পূর্বতন পরিচালন কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পরিবহন খরচ বাবদ এই টাকা নেওয়া হচ্ছে।

Sabuj Sathi Cycle : সবুজ সাথীর সাইকেল নিতে পড়ুয়াদের দিতে হচ্ছে টাকা, কাঠগড়ায় রায়গঞ্জের স্কুল
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 11:16 AM

রায়গঞ্জ : সবুজ সাথী (Sabuj Sathi) প্রকল্পে পড়ুয়াদের কাছ থেকে টাকা নেওয়ার অভিযোগ স্কুল (School) কর্তৃপক্ষের বিরুদ্ধে। ব্যাপক চাপানউতর রায়গঞ্জ ব্লকের শীতগ্রাম হাইস্কুলে। সরকারি প্রকল্পে টাকা কেন? প্রশ্ন অভিভাবকদের। ব্যবস্থা নেওয়ার আশ্বাস প্রশাসনের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প এই সবুজসাথী। যে প্রকল্প শুধুমাত্র রাজ্যেই নয়, ইতিমধ্যেই সারা দেশে সমাদৃত। আর এই সবুজসাথী প্রকল্পে সাইকেলের জন্য পড়ুয়া পিছু ৫০ টাকা করে নেওয়ার চাঞ্চল্যকর অভিযোগ উঠল স্কুলের বিরুদ্ধে। 

ঘটনাটি উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ ব্লকের শীতগ্রাম বিদ্যাভবন উচ্চ বিদ্যালয়ের। এই বিদ্যালয় থেকে পড়ুয়াদের সবুজ সাথীর সাইকেল দেওয়া চলছে। জানা গিয়েছে, পঞ্চাশ টাকার বিনিময়ে ইতিমধ্যে বহু সংখ্যক ছাত্র ছাত্রী সাইকেল নিয়েছে। অভিভাবকদের অভিযোগ, সাইকেল পেতে ৫০ টাকা করে স্কুলকে দিতে হচ্ছে। এদিকে এলাকায় প্রচুর দরিদ্র মানুষের বাস। বেশিরভাগই দিনমজুরের কাজ করেন। সেক্ষেত্রে টাকা দেওয়া অনেকের পক্ষেই চাপের হচ্ছে বলে তাঁদের দাবি। এ বিষয়ে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে গেলে তারা কোনও কর্ণপাত করেনি বলে অভিযোগ। 

যদিও স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা পিউ দাস টাকা নেওয়ার কথা স্বীকার করে নেন। তিনি জানিয়েছেন, সেবাগ্রাম উচ্চ বিদ্যালয় ও প্রমোদা সুন্দরী উচ্চ বিদ্যালয় থেকে সাইকেলগুলি আনার জন্য পূর্বতন পরিচালন কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পরিবহন খরচ বাবদ এই টাকা নেওয়া হচ্ছে। যদিও রায়গঞ্জ ব্লকের বিডিও শুভজিৎ মণ্ডল জানান কোনও সরকারি প্রকল্পে এইভাবে টাকা নেওয়া যায় না। তিনি বিষয়টি খতিয়ে দেখে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর পাশাপাশি তদন্তের আশ্বাস দিয়েছেন।

এদিকে যেখানে সরকারি প্রকল্পে ছাত্রছাত্রীদের বিনামূল্যে সাইকেল দেওয়ার কথা বারবার ঘোষনা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী, ঠিক সে সময় কেন দিন আনা দিন খাওয়া গরিব মানুষদের কাছ থেকে সাইকেল পিছু এই টাকা নেওয়া হচ্ছে? প্রশ্ন উঠছে প্রশ্ন। এখন প্রশাসন এ বিষয়ে কি পদক্ষেপ নেয় সেদিকেই নজর সকলের।