West Bengal Election 2021 Opinion Poll: মুখ্যমন্ত্রী হিসেবে কাকে দেখতে চায় বাংলা?

West Bengal Election 2021 Opinion Poll: কাকে মুখ্যমন্ত্রীর আসনে দেখতে চাইছেন বাংলার মানুষ? এই সমীক্ষায় একটা বিষয় বস্তুত সাফ হয়ে গিয়েছে, বিজেপি বা সংযুক্ত মোর্চা। কেউই তাদের মুখ্যমন্ত্রীর পদপ্রার্থীর নাম প্রকাশ্যে না আনায় ভোটের ফলাফল শাসকদলের পক্ষে যেতে পারে।

West Bengal Election 2021 Opinion Poll: মুখ্যমন্ত্রী হিসেবে কাকে দেখতে চায় বাংলা?
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Mar 20, 2021 | 1:28 AM

কলকাতা: তৃতীয়বার মুখ্যমন্ত্রীর মসনদে বসার যুদ্ধে নিজের সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে, বাংলায় প্রথমবার পদ্মফুল ফোটাতে নজিরবিহীন প্রচার চালাচ্ছে গেরুয়া শিবির। প্রধানমন্ত্রী থেকে স্বরাষ্ট্রমন্ত্রী, সকলেই বাংলায় প্রচারের ঝড় তুলেছেন। এই অবস্থায় বিকল্প নিয়ে হাজির হয়েছে বাম-কংগ্রেস। তার সঙ্গে জোট করে লড়ছে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট অর্থাৎ আইএসএফ। ফলে একুশের নির্বাচন যে টানটান উত্তেজনার সাক্ষী থাকতে চলেছে তা নিয়ে কোনও সংশয় নেই পর্যবেক্ষকদের।

এই অবস্থায় যে মসনদ দখল নিয়ে এই নির্বাচনী লড়াই, সেখানে বাংলার মানুষ কাকে দেখতে চান সেই নিয়েই বাংলাজুড়ে একটি সমীক্ষা চালায় TV9 বাংলা ও পোলস্ট্র্যাট। সেই সমীক্ষাতেই উঠে এসেছে, কাকে মুখ্যমন্ত্রীর আসনে দেখতে চাইছেন বাংলার মানুষ। এই সমীক্ষায় একটা বিষয় বস্তুত সাফ হয়ে গিয়েছে, বিজেপি বা সংযুক্ত মোর্চা, কেউই তাদের মুখ্যমন্ত্রীর পদপ্রার্থীর নাম জনমানসে না আনায় ভোটের ফলাফল শাসকদলের পক্ষে যেতে পারে।

তবে একটা কথা মনে করিয়ে দেওয়া দরকার। এই সমীক্ষার মাধ্যমে কেবলই একটা আভাস বা অনুমান পাওয়া যায় যে আসন্ন বিধানসভা ভোটের ফলাফল কেমন হতে পারে। এটাই যে হতে চলেছে তা কখনই জোর দিয়ে বলা সম্ভব নয়। এই সমীক্ষায় একাধিক প্রশ্নে যে জবাব রাজ্যবাসী দিয়েছেন, তার একটা শতাংশের হিসেব তুলে ধরা হচ্ছে। এর সঙ্গে বাস্তব ফলাফলের ফারাক খুব বেশি হলে তিন থেকে চার শতাংশ হতে পারে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে কে বেশি গ্রহণযোগ্য?

বিজেপি সমর্থক

এই প্রশ্নের জবাবে ২৫.১ শতাংশ বিজেপি সমর্থকেরা মমতাকেই বেছে নিয়েছেন। রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে মুখমন্ত্রীর আসনে দেখতে চেয়েছেন ৪৩.৩ শতাংশ বিজেপি সমর্থক। শুভেন্দু ও মিঠুনকে মুখ্যমন্ত্রীর আসনে দেখতে চান যথাক্রমে ৮ শতাংশ ও ৭.৩ শতাংশ মানুষ। অন্যদিকে, ১২.৬ শতাংশ বিজেপি সমর্থকেরা সৌরভ গঙ্গোপাধ্যায়কে মুখ্যমন্ত্রী হিসেবে দেখতে চেয়েছেন। অধীরের পক্ষে রয়েছেন ১.২ শতাংশ বিজেপি সমর্থক।

তৃণমূল সমর্থক

তৃণমূলের সমর্থকদের প্রায় ৮০ শতাংশ (৭৯.৮) মানুষই তাঁদের দলীয় সুপ্রিমোকে মুখ্যমন্ত্রীর আসনে দেখতে চান। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে মুখমন্ত্রীর আসনে দেখতে চেয়েছেন ৮.৯ শতাংশ তৃণমূল সমর্থক। মিঠুনকে চাইছেন তৃণমূলের ২.৬ শতাংশ সমর্থক। শুভেন্দু ও অধীরকে যথাক্রমে ১.৯ শতাংশ ও ১.৬ শতাংশ ঘাসফুলের সমর্থক চান মুখ্যমন্ত্রী হিসেবে।

কংগ্রেস সমর্থক

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী নয়, তৃণমূলের চেয়ারপার্সন মমতাকেই ৫৬.৬ শতাংশ কংগ্রেসের সমর্থক মুখ্যমন্ত্রীর আসনে দেখতে চেয়েছেন। তবে অধীরকে ৮.৮ শতাংশ কংগ্রেসের সমর্থক মুখ্যমন্ত্রীর আসনে দেখতে চান। দিলীপ ঘোষকে ২০.৪ শতাংশ ও শুভেন্দুকে ৭.১ শতাংশ কংগ্রেসের মানুষ মুখ্যমন্ত্রীর আসনে দেখতে চেয়েছেন।

West Bengal Election 2021 Opinion Poll (2)

অলংকরণ- অভীক দেবনাথ

আরও পড়ুন: West Bengal Election 2021 Opinion Poll LIVE: সব থেকে বেশি উন্নয়ন করতে পারে তৃণমূলই, ২৭ শতাংশ বিজেপি সমর্থক এটাই মনে করেন!

বাম সমর্থক

সংযুক্ত মোর্চার নেতৃত্বে থাকা বামফ্রন্ট জোট কোনও মুখ্যমন্ত্রীর মুখ ছাড়াই লড়ছে বিধানসভা ভোটে। ফলে মুখ্যমন্ত্রীর আসনে মমতা বন্দ্যোপাধ্যায়কেই সবচেয়ে গ্রহণযোগ্য হিসেবে মনে করছেন ৩৪.৩ শতাংশ বামপন্থীরা। দিলীপ ঘোষকে ১৪.৫ শতাংশ, শুভেন্দু অধিকারীকে ৭ শতাংশ এবং মিঠুন চক্রবর্তীকে ২.৩ শতাংশ মানুষ মুখ্যমন্ত্রী হিসেবে দেখতে চান। সৌরভ গঙ্গোপাধ্যায়কে অবশ্য ১১ শতাংশ মানুষ দেখতে চেয়েছেন।

গোটা রাজ্যের মানুষ

গোটা পশ্চিমবঙ্গের সামগ্রিক ছবিটা বিচার করলে দেখা যাবে, মমতা বন্দ্যোপাধ্যায়কে রাজ্যের ৫১.৮ শতাংশ মানুষ মুখ্যমন্ত্রীর কুর্সিতে দেখতে চেয়েছেন। দিলীপ ঘোষকে চেয়েছেন ২৪.১ শতাংশ মানুষ। সৌরভ গঙ্গোপাধ্যায়কে মুখ্যমন্ত্রী হিসেবে চান ৭.৯ শতাংশ মানুষ। শুভেন্দু, মিঠুন ও অধীরকে যথাক্রমে ৫.২, ৪.৬ ও ২.৩ শতাংশ মানুষ মুখ্যমন্ত্রীর আসনে দেখতে চেয়েছেন।

আরও পড়ুন: West Bengal Election 2021 Opinion Poll: নন্দীগ্রামে জিতছেন কে, মমতা না শুভেন্দু?