হিংসায় উন্মত্ত পৃথিবী, ইজরায়েল-গাজ়ার হামলায় মৃত্যু ৩৮ জনের

জেরুজালেম লাগোয়া শেখ জারাহ এলাকায় প্যালেস্তাইন পরিবারের উচ্ছেদ থেকে শুরু এ বারের ইজরায়েল-হামাস উত্তজেনা।

হিংসায় উন্মত্ত পৃথিবী, ইজরায়েল-গাজ়ার হামলায় মৃত্যু ৩৮ জনের
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: May 12, 2021 | 7:33 PM

গাজ়া: ইজরায়েল (Israel) ও প্যালেস্তাইনের বিবাদ দীর্ঘদিনের। বারবার স্বাধীন প্যালেস্তাইন রাষ্ট্রের দাবি করে এসেছে প্যালেস্তাইনের কট্টরপন্থী সংগঠন হামাস। অন্যদিকে সেই প্রথম থেকে ইজরায়েলের দাবিটাও সাফ ছিল, তারা জেরুজালেমকে রাজধানী হিসেবে চায়। এই নিয়ে দুই পক্ষের মধ্যে একাধিকবার পরিস্থিতি উত্তপ্ত হয়েছে। কিন্তু ২০১৪ সালের পর এই প্রথম এত পরিমাণে ধ্বংসলীলা দেখল গাজ়া ও তেল আভিভ। দুই পক্ষের গোলাগুলিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৮ জনের। পরিস্থিতি এখনও উত্তপ্ত। রাষ্ট্রসঙ্ঘ তড়িঘড়ি শান্তি স্থাপনের কথা বলেছে। কিন্তু কে শোনে কার কথা, হামাস ও ইজরায়েলের মধ্যে বিবাদ অব্যাহতই।

ছবি- পিটিআই

এ বারের ঘটনার সূত্রপাত:

জেরুজালেম লাগোয়া শেখ জারাহ এলাকায় প্যালেস্তাইন পরিবারের উচ্ছেদ থেকে শুরু এ বারের ইজরায়েল-হামাস উত্তেজনা। ইজরায়েলের সুপ্রিম কোর্ট একাধিক প্যালেস্তাইন পরিবারকে উচ্ছেদ করার নির্দেশ দিতে যাচ্ছে, এই আশঙ্কা থেকেই আল আকসা মসজিদে অবস্থান বিক্ষোভ করছিল প্যালাস্তাইনিরা। শুক্রবার বিক্ষোভকারীদের সরিয়ে দিতে তৎপর হয় ইজরায়েলের পুলিশ। সোমবার তা চরম আকার ধারণ করে। রাবার বুলেট, জলকামান ও সাউন্ড গ্রেনেড ছোড়ে ইজরায়েলের পুলিশ। যার ফলে আহত হন অন্তন ১ হাজারের বেশি প্যালেস্তাইনিরা। এরপরই মসজিদ থেকে ইজরায়েলকে পুলিশ প্রত্যাহারের হুঁশিয়ারি দেয় প্যালেস্তাইনের কট্টরপন্থী সংগঠন হামাস। তারপরেও ইজরায়েল পুলিশ প্রত্যাহার না করলে রকেট ছোড়ে হামাস।

গাজ়া থেকে ইজরায়েলে ছোড়া রকেট

সেই রকেটের পাল্টা দিতে গিয়ে দফায় দফায় বিমানে হামলা চালায় ইজরায়েল। হামলায় ১০ শিশু-সহ ৩৫ জন প্যালাস্তাইনি প্রাণ হারিয়েছেন বলে জানা গিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম মারফত। ইজরায়েলের বিমান হামলার পর হামাসের সামরিক শাখা তেল আভিভ লক্ষ্য করে রকেট ছোড়ে। হামাসের পাল্টা হামলায় ইজরায়েলের ৩ জন প্রাণ হারিয়েছেন বলে জানা গিয়েছে। হামাসের হামলার পর ফের ১৩০টি রকেট ছোড়ে ইজরায়েল।

israel rocket

ছবি- টুইটার

ইজরায়েলের ছোড়া রকেটে গাজ়ায় ধ্বংসলীলা

শান্ত হতে নারাজ দু’পক্ষই:

দুই পক্ষই উত্তপ্ত। কেউই শান্ত হতে নারাজ। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন, এই হামলার জন্য গাজ়াকে মূল্য চোকাতে হবে। পাল্টা দিয়েছে হামাসও। হামাসের নেতা ইসমাইল হানিয়া চরম বার্তা দিয়ে জানিয়েছেন, ইজরায়েল পূর্ণমাত্রার সংঘর্ষ চাইলেও প্রস্তুত তারা। তবে এই হামলার পিছনে নেতানিয়াহুর রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করার মতলব থাকতে পারে বলে মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একাংশ। কারণ ইজরায়েলে দুই বছরের কম সময়ে চারটি নির্বাচন হয়েছে। তার মধ্যে সরকার গড়তে পারেনি কোনও পক্ষই।

Building which hit by Israeli airstrikes,

রকেট হামলার পর গাজ়া

ইজরায়েলের সংবাদ মাধ্যম জানিয়েছে, বিরোধীরা অল্প কয়েকদিনের মধ্যেই সরকার গড়তে পারে। তাই গদিতে অটুট থাকতেই কি নেতানিয়াহুর এহেন পরিকল্পনা? এই প্রশ্নও তুলছেন কেউ কেউ। গোটা ঘটনায় বিশ্বের অন্যান্য দেশ স্রেফ শান্তি ফেরানোর বার্তা দিয়েছে। প্রত্যক্ষ ভাবে মধ্যস্থতা করার কোনও প্রস্তাব আসেনি। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নিরাপত্তা উপদেষ্টা ইজরায়েলের নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে কথা বলেছেন। ব্রিটেন ইজরায়েলের ওপর হামলার নিন্দা করেছে। রাশিয়া কোনও প্রতিক্রিয়া দেয়নি। জার্মানি দুই পক্ষের মধ্যে শান্তির আহ্বান করেছে।

আরও পড়ুন: ভারতেই সীমাবদ্ধ নয়, ৪৪টি দেশে ছড়িয়ে পড়েছে ভারতীয় ভ্যারিয়েন্টের করোনাভাইরাস: বিশ্ব স্বাস্থ্য সংস্থা