Afghanistan Blast: নমাজ চলাকালীনই ভয়াবহ বিস্ফোরণ কান্দাহারের শিয়া মসজিদে, নিহত ৩২

Kandahar: চলতি মাসের প্রথম দিকেও একই রকম ভাবে একটি শিয়া মসজিদে বিস্ফোরণ হয়। শতাধিক মানুষের মৃত্যু হয় সেই বিস্ফোরণে।

Afghanistan Blast: নমাজ চলাকালীনই ভয়াবহ বিস্ফোরণ কান্দাহারের শিয়া মসজিদে, নিহত ৩২
নমাজ চলকালীন ফের বিস্ফোরণ মসজিদে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2021 | 5:56 PM

কান্দাহার: ফের রক্তাক্ত আফগানিস্তান (Afghanistan)। এবার কান্দাহার শহরের শিয়া মসজিদে চলল আত্মঘাতী হামলা। পর পর বিস্ফোরণে কেঁপে ওঠে মসজিদ চত্বর। এখনও অবধি যা খবর, তাতে ৩২ জনের মৃত্যু হয়েছে। আহত ৫৩ জন। সংবাদসংস্থা এএফপি জানিয়েছে, কান্দাহারের এক হাসপাতালের চিকিৎসক তাদের এই খবর দিয়েছে। এখনও অবধি ওই হাসপাতালে ৩২টি মৃতদেহ ও ৫২ জনকে আহত অবস্থায় নিয়ে যাওয়া হয়েছে।

কী কারণে এই বিস্ফোরণ ঘটল তা এখনও স্পষ্ট নয়। তবে এদিনও যখন বিস্ফোরণ হয়, তখন ভিতরে নমাজ পড়ছিলেন বহু মানুষ। চলতি মাসের প্রথম দিকেও একই রকম ভাবে একটি শিয়া মসজিদে বিস্ফোরণ হয়। শতাধিক মানুষের মৃত্যু হয় সেই বিস্ফোরণে। সেই সময় বিস্ফোরণের দায় শিকার করেছিল ইসলামিক স্টেট। এর আগেই একটি মাদ্রাসায়ও হামলা চালানো হয়।

তালিবান ক্ষমতায় আসার পর কাবুলের বিমানবন্দরে ভয়াবহ হামলায় মৃত্যু হয়েছিল ১৭০ জনের। সেই ঘটনার পর এ মাসের শুরুতে শিয়া মসজিদে ভয়াবহ বিস্ফোরণ ফের শতাধিক প্রাণ কাড়ে। আবারও শুক্রবার শিয়া মসজিদে হামলার ঘটনা ঘটল। ইমাম বরগাহ মসজিদে এদিনের বিস্ফোরণটি ঘটে।

তালিবান ইনটেরিয়র মিনিস্ট্রির মুখপাত্র কোয়ারি সইদ খোস্তি জানান, ‘আমরা বিস্ফোরণের ঘটনা খতিয়ে দেখছি।’ ইতিমধ্যেই আফগানিস্তানের সংবাদমাধ্যম টোলো নিউজের তরফে বেশ কয়েকটি ছবি টুইট করা হয়েছে। সেই সমস্ত ছবিতে ফুটে উঠেছে বিস্ফোরণের ভয়াবহতা। দেখা যাচ্ছে, মসজিদের বাইরে ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে জুতো। প্রার্থনা ঘরের দরজা ভেঙে চুরমার। সেখানকার মানুষের চোখে মুখে উদ্বেগের ছাপ।

কোয়ারি সইদ খোস্তি টুইটারে লেখেন, ‘কান্দাহারের মসজিদে যে বিস্ফোরণ ঘটেছে তা অত্য়ন্ত মর্ম বিদারক। আমাদের বহু ভাইয়ের প্রাণ গিয়েছে। অনেকে গুরুতর আহত হয়েছেন। ইসলামিক এমিরেটের বিশেষ বাহিনী ঘটনাস্থলে পৌঁছেছে। কী ভাবে এই ঘটনা ঘটল তা খতিয়ে দেখা হবে। নিরাপরাধরা ন্যায় পাবেনই।’

প্রসঙ্গত, আফগানিস্তানের মোট জনসংখ্যার প্রায় ২০ শতাংশ শিয়া সম্প্রদায় মুসলিম। এদের মধ্যে অনেকেই হাজারা নামে একটি গোষ্ঠীর অন্তর্ভুক্ত। এই জাতিগোষ্ঠী বিগত কয়েক দশক ধরে আফগানিস্তানে ব্যাপকভাবে নির্যাতিত হয়েছে।

আরও পড়ুন: Accident: উৎসবের মরসুমে ছত্তীসগঢ়ে বড় দুর্ঘটনা! গাড়ির ধাক্কায় প্রাণ হারালেন ১, আহত প্রায় ২০ জন