Afghanistan: যস্মিন দেশে যদাচার! জনপ্রিয় দুই মোবাইল অ্যাপ বন্ধ করার কথা জানাল তালিবান

দেশের শাসনভার হাতে তুলে নেওয়ার পর থেকেই বিভিন্ন গণমাধ্যমের ওপর তালিবানি নিষেধাজ্ঞা নেমে এসেছিল। বিভিন্ন ওয়েবসাইট বন্ধ করে দিয়েছিল তালিবান।

Afghanistan: যস্মিন দেশে যদাচার! জনপ্রিয় দুই মোবাইল অ্যাপ বন্ধ করার কথা জানাল তালিবান
ছবি: পিটিআই
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2022 | 7:00 AM

কাবুল: প্রায় এক বছরেরও বেশি সময় ধরে আফগানিস্তানে তালিবান রাজ চলছে। তালিবান রাজে একের পর এক উদ্ভট নিয়মে জেরবার হয়েছে আফগান জনতা। কখনও গান শোনার নিষেধ, কখনও দাড়ি কাটতে বাধা দেওয়ার অভিযোগে চোখ কপালে উঠেছিল গোটা বিশ্বের। এবার আফগান বিধি নিষেধের তালিকায় ঢুকে পড়তে চলেছে দুটি মোবাইল অ্যাপলিকেশন। জানা গিয়েছে, টিকটক ও পাবজি তিনমাসের মধ্যে আফগানিস্তানে নিষিদ্ধ করা হবে।

দেশের শাসনভার হাতে তুলে নেওয়ার পর থেকেই বিভিন্ন গণমাধ্যমের ওপর তালিবানি নিষেধাজ্ঞা নেমে এসেছিল। বিভিন্ন ওয়েবসাইট বন্ধ করে দিয়েছিল তালিবান। এমনকী সোশ্যাল মিডিয়াতে মনের ভাব প্রকাশেও নেমে এসেছিল বিধিনিষেধ। আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর তালিবান শাসকরা সিদ্ধান্ত নিয়েছেন, আফগানিস্তানে এই দুটি অ্যাপ নিষিদ্ধ করা হবে, খামা প্রেসে এমনটাই প্রকাশিত হয়েছে। দেশের টেলিকমিউনিকেশন এবং ইন্টারনেট প্রোভাইডারদের জানিয়ে দেওয়া হয়েছে তারা এই অ্যাপ দুটি বন্ধ করতে চলেছে।

তালিবান সরকারের কমিউনিকেশন মন্ত্রী নাজিবুল্লাহ হাক্কানি বলেন, “আমরা প্রায় ২৩ কোটি ৪০ লক্ষ ওয়েবসাইট নিষিদ্ধ করেছি। তারা সবসময় নিজেদের ওয়েবসাইটে বদল করে। একটি বন্ধ করলে আরও একটি চালু হয়ে যায়।” তালিবান সরকারের পক্ষ থেকে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট ফেসবুকের বিরুদ্ধে বিষোদগার করা হয়েছে। তালিবানের অভিযোগ, ফেসবুক কর্তৃপক্ষ তাদের কোনওভাবেই সাহায্য করেনি। তালিবান রাজে ওয়েবসাইট বন্ধের পাশাপাশি বিভিন্ন টেলিভিশন চ্যালেনও নিষিদ্ধ করা হয়েছে। তালিবান ক্ষমতায় আসার পর থেকে সেদেশের ৪৫ শতাংশ সাংবাদিক পেশা ছেড়ে দিয়েছেন। তালিবানের আগামী দিনে আর কত হঠকারি সিদ্ধান্ত নেয় এটাই এখন দেখার।