যুদ্ধের আঁচে ফুটছে মধ্য প্রাচ্য, এবার ইরাকেও ইরানপন্থী সেনার উপরে চলল রাতভর বোমাবর্ষণ

Iran-Israel Conflict: ইরাকের কালসো বেসে শুক্রবার রাতে বিস্ফোরণ হয়। ওই বেসে থাকছিল ইরানপন্থী প্যারামিলিটারি গ্রুপ হাসেদ-আল-শাবি। লাগাতার গোলাবর্ষণে ১ জনের মৃত্যু ও ৮ জনের আহত হওয়ার খবর মিলেছে। মজুত রাখা অস্ত্রশস্ত্রেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। 

যুদ্ধের আঁচে ফুটছে মধ্য প্রাচ্য, এবার ইরাকেও ইরানপন্থী সেনার উপরে চলল রাতভর বোমাবর্ষণ
ইরাকে বোমাবর্ষণ।Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: Apr 20, 2024 | 8:03 AM

তেহরান: চড়ছে যুদ্ধের আঁচ। ইরানের পর এবার ইরাকে হামলা। মধ্য ইরাকের একটি মিলিটারি বেসে চলল হামলা। মধ্য রাতে লাগাতার বোমাবর্ষণ হল ওই মিলিটারি বেসের উপরে। সেখানে ইরানপন্থী প্যারামিলিটারিরা ছিলেন বলেই জানা গিয়েছে। হামলায় একজনের মৃত্যু ও আটজনের গুরুতর আহত হওয়ার খবর মিলেছে। আমেরিকা এই হামলায় তাদের কোনও ভূমিকা নেই বলেই গা ঝেড়ে ফেলেছে।

যুদ্ধ বেধেছিল ইজরায়েল ও হামাসের মধ্যে। প্যালেস্তাইনের উপরে হামলা বাড়তে বাড়তে পড়শি দেশগুলির উপরেও তার আঁচ পড়ে। সম্প্রতি সিরিয়ায় ইরানের দূতাবাসে ইজরায়েল এয়ারস্ট্রাইক চালাতেই সেই ক্ষোভের আগুনে ঘি পড়ে। পাল্টা হামলার হুঁশিয়ারি দেয় ইরান এবং সেই মতো  চলতি সপ্তাহেই ইজরায়েলের উপরে ২০০-রও বেশি মিসাইল দিয়ে হামলা করে ইরান। পাল্টা জবাবে আবার ইরানে হামলা চালায় ইজরায়েল। এবার ইরাকেও ইরানপন্থী সেনাদের উপরে বোমাবর্ষণ হল।

সংবাদসংস্থা এএফপি সূত্রে খবর, ইরাকের কালসো বেসে শুক্রবার রাতে বিস্ফোরণ হয়। ওই বেসে থাকছিল ইরানপন্থী প্যারামিলিটারি গ্রুপ হাসেদ-আল-শাবি। লাগাতার গোলাবর্ষণে ১ জনের মৃত্যু ও ৮ জনের আহত হওয়ার খবর মিলেছে। মজুত রাখা অস্ত্রশস্ত্রেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, এই সশস্ত্র বাহিনী আইসিস গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করার জন্য তৈরি করা হয়েছিল। এরা এখন ইরাকের নিরাপত্তা বাহিনীর অংশ।

ইজরায়েলের পাশে দাড়ালেও হামলার পরই নিজেদের কাঁধ থেকে দায় ছেড়ে ফেলেছে আমেরিকা। সাফ জানিয়েছে, ইরাকে এই বোমাবর্ষণের পিছনে তাদের সেনার কোনও হাত নেই। বিভিন্ন রিপোর্টে আমেরিকার বিরুদ্ধে এয়ারস্ট্রাইক চালানোর অভিযোগ উঠলেও, তা সম্পূর্ণ মিথ্যা, এমনটাই বিবৃতি জারি করা হয়েছে।