Bangladesh Map: ফসল ফলিয়ে দেশের মানচিত্র! স্বাধীনতা দিবসে তাক লাগাল বাংলাদেশ

Independence Day of Bangladesh: স্বাধীনতা দিবসে ধান ক্ষেতে জাতীয় পতাকা আর সব্জি দিয়ে সাজানো স্মৃতিসৌধ ও মানচিত্র দেখতে ভিড় করছেন হাজার হাজার মানুষ।

Bangladesh Map: ফসল ফলিয়ে দেশের মানচিত্র! স্বাধীনতা দিবসে তাক লাগাল বাংলাদেশ
ফসলের মাধ্যমে বাংলাদেশের মানচিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 3:02 PM

ঢাকা: চারিদিক সবুজে সবুজ। যে দিকে তাকানো যাবে দেখা যাবে ধানক্ষেত, সব্জির মাঠ। কিন্তু যদি উপর থেকে এই ধানক্ষেতের দিকে লক্ষ্য করা যায় তাহলে দেখা যাবে বাংলাদেশের মানচিত্র এবং স্মৃতিসৌধ। স্বাধীনতা দিবসে বাংলাদেশকে শ্রদ্ধা জানাতে এই কাজ করা হয়েছে। বাংলাদেশের শেরপুর জেলায় এ ভাবেই চাষ করা হয়েছে। ধানের ক্ষেত এমন ভাবে করা হয়েছে যা বাংলাদেশের মানচিত্রের আকার নিয়েছে। ড্রোনের সাহায্যে সেই ছবি তোলা হয়েছে। যা এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। ২৬ মার্চ, রবিবার বাংলাদেশের স্বাধীনতা দিবস। ১৯৭১ সালের এ দিনে পরাধীনতার শৃঙ্খল ভেঙে পাকিস্তানের অত্যাচার থেকে মুক্তি লাভ করে পূ্র্ব বাংলা। জন্ম নেয় বাংলাদেশ। স্বাধীনতা দিবস উদযাপনেই শেরপুরের কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের শিক্ষার্থীরা চাষের জমিতে বাংলাদেশের মানচিত্র তৈরি করেছেন।

স্বাধীনতা দিবসে ধান ক্ষেতে জাতীয় পতাকা আর সব্জি দিয়ে সাজানো স্মৃতিসৌধ ও মানচিত্র দেখতে ভিড় করছেন হাজার হাজার মানুষ। আকাশে ডানা মেলা পাখির চোখে সবুজের প্রান্তরে জাতীয় পতাকা। পাশের মাঠে রঙিন সবজিতে ফুটিয়ে তোলা হলো স্মৃতিসৌধ ও বাংলাদেশের মানচিত্র। ধানের মাঠের দৈর্ঘ্য ১৬০ ফুট, প্রস্থ ৯৬ ফুট, এবং ৩২ ফুট বৃত্তের ব্যাসার্ধের জাতীয় পতাকা তৈরি করেছেন শেরপুরের কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীরা। এবারই প্রথম স্বাধীনতা দিবস উপলক্ষে কোনও শিক্ষা প্রতিষ্ঠানের তরফে ব্যতিক্রমী এই আয়োজন করা হল।

স্বাধীনতা দিবস উপলক্ষে জনসাধারণের জন্য আনুষ্ঠানিকভাবে এ মাঠটি উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক। শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই) এর প্রায় ৪৩ একর জমির বিশাল এলাকায় ধান ও সবজির প্রদর্শনী প্লট। এর মাঝে সবার নজর কেড়েছে বিশাল এক পতাকা। পতাকার সবুজ অংশ বঙ্গবন্ধু-১০০ ও হাইব্রিড এবং মাঝখানে লাল অংশ দুলালী সুন্দরী ধানের চারা দিয়ে সাজানো হয়। পতাকার মাঝখানে লাল বৃত্ত দিয়ে বুঝানো হয়েছে লক্ষাধিক শহিদের রক্ত ও সবুজ অংশ দিয়ে বুঝানো হয়েছে বাংলার প্রকৃতিকে। পাশেই সবজির প্লটে লাল শাক ও পাট শাকের চারা দিয়ে তৈরি করা হয়েছে বাংলাদেশের মানচিত্র ও স্মৃতি সৌধ।

মেঘালয়ের গারো পাহারের পাদদেশে অবস্থিত বাংলাদেশের জেলা শেরপুরে বসবাসকারী কবি ও সাহিত্যিক আব্দুল আলীম জানান, এমন একটি সুন্দর কাজ দেখে সত্যিই খুশি আমরা। এই ধরণের কাজ করেই বর্তমান ও ভবিষ্যত প্রজন্মকে সচেতন করে গড়ে তুলতে হবে। বর্তমান প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে এবং মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ গড়তে সবাইকে উদ্বুদ্ধ করতে এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ।