Sheikh Hasina India Visit: মোদীর ডাকে শীঘ্রই ভারত সফরে হাসিনা, রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা হওয়ার সম্ভাবনা

Rohingya Issue: প্রসঙ্গত, ২০১৭ সালে অগস্ট মাস থেকে শুরু হওয়া রোহিঙ্গা সমস্যা সমাধানে হিমসিম খাচ্ছে বাংলাদেশ। পশ্চিম মায়ানমারের প্রত্যন্ত এলাকায় বাড়তে থাকা গোষ্ঠীগুলির মধ্যে সশস্ত্র সংঘর্ষের পর তারা বাংলাদেশে ঢুকে পড়ে।

Sheikh Hasina India Visit: মোদীর ডাকে শীঘ্রই ভারত সফরে হাসিনা, রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা হওয়ার সম্ভাবনা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 1:51 PM

নয়া দিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) আমন্ত্রণে সাড়া দিয়ে শীঘ্রই ভারত সফরে আসছেন বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। সোমবারই বাংলাদেশের বিদেশমন্ত্রী এ. কে আব্দুল মোমেন জানিয়েছেন সম্ভবত সেপ্টেম্বর মাসের প্রথম দিকে ভারত সফরে আসতে পারেন হাসিনা। জানা গিয়েছে, বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি রোহিঙ্গাদের (Rohingya) প্রত্যাবাসন নিয়ে আলোচনা করা হতে পারে। বাংলাদেশের বিদেশমন্ত্রী সচিব মাসুদ বিন মোমেন সংবাদ সংস্থা এএনআইয়ের সঙ্গে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, মোদীর আমন্ত্রণে সেপ্টেম্বরে নয়া দিল্লিতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মায়ানমার থেকে বাংলাদেশে রোহিঙ্গাদের অবৈধ অভিবাসন, মাদক পাচারের পাশাপাশি নারী ও শিশু পাচার নিয়ে আলোচনা করবেন হাসিনা, এমনটাই খবর।

বাংলাদেশের বিদেশ সচিব মোমেন জানিয়েছেন, “রোহিঙ্গাদের তাদের দেশে ফিরিয়ে দেওয়াই হল আমাদের কাছে স্থায়ী সমাধান। আমি নিশ্চিত দুই প্রধানমন্ত্রী যখন বৈঠকে মুখোমুখি আলোচনায় বসবেন তখন বাংলাদেশের প্রধানমন্ত্রী রোহিঙ্গা নিয়ে সমস্যার বিষয়টি তুলবেন। ভারত কীভাবে রোহিঙ্গাদের মায়ানমারে ফেরাতে সাহায্য করতে পারে বৈঠকে সেই নিয়েও আলোচনা হবে।” উল্লেখ্য, ২০১৭ সালের অগস্ট মাস থেকে মায়ানমারের ১০ লক্ষ রোহিঙ্গা শরণার্থী পালিয়ে বাংলাদেশে চলে এসেছিলেন। রোহিঙ্গা শরণার্থীদের অনুপ্রবেশ বাংলাদেশের অন্যতম বড় সমস্যা। মোমেন বলেন, “আমরা অনেকদিন ধরেই আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে রোহিঙ্গা সমস্যা সমাধানে মানবতার সহায়তা চেয়েছিলাম একই সঙ্গে এই সমস্যার স্থায়ী সমাধান হওয়াটাও প্রয়োজন।”

প্রসঙ্গত, ২০১৭ সালে অগস্ট মাস থেকে শুরু হওয়া রোহিঙ্গা সমস্যা সমাধানে হিমসিম খাচ্ছে বাংলাদেশ। পশ্চিম মায়ানমারের প্রত্যন্ত এলাকায় বাড়তে থাকা গোষ্ঠীগুলির মধ্যে সশস্ত্র সংঘর্ষের পর তারা বাংলাদেশে ঢুকে পড়ে। এমনকী মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে পাল্টা আক্রমণ এবং বিভিন্ন অনৈতিক কাজে জড়িয়ে পড়ারও অভিযোগ উঠেছিল। এই ইস্যুতে বাংলাদেশ ভারতের থেকে কী সাহায্য প্রত্যাশা করছে? এই প্রসঙ্গে মোমেন জানিয়েছেন, আমরা মায়ানমার সরকারের সঙ্গে কথা বলছি, অন্যান্য দেশগুলি যদি রোহিঙ্গাদের ফিরিয়ে দেওয়ার বিষয় নিয়ে মায়ানমারের সঙ্গে কথা বলে তবে সমস্যা সমাধানে সম্ভাবনাও অনেক বেশি। এখন মোদী-হাসিনা বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানে নতুন কোনও রাস্তা বের হয় কি না, সেটাই এখন দেখার।