‘সর্বাত্মক লকডাউনের’ দ্বিতীয় দিন, কেমন আছে ঢাকা?

দ্বিতীয় দিনে একটু খোলস ছেড়ে বেরল বাংলাদেশের (Bangladesh) রাজধানী।

'সর্বাত্মক লকডাউনের' দ্বিতীয় দিন, কেমন আছে ঢাকা?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 17, 2021 | 8:57 PM

ঢাকা: লকডাউনের প্রথম দিন সারা ঢাকা (Dhaka) জুড়ে ছিল নিস্তব্ধতা। দ্বিতীয় দিনে একটু খোলস ছেড়ে বেরল বাংলাদেশের রাজধানী। কয়েকটা রিকশার দেখা মিলল। রাস্তায় একাধিক চেকপোস্ট, কোনও রাস্তা সম্পূর্ণই বন্ধ। তাই ব্যাঙ্কে কিংবা অত্যন্ত প্রয়োজনীয় সামগ্রী কিনতে ঘুরপথেই যেতে হল সাধারণ মানুষকে। ‘মুভমেন্ট পাস’ নিয়ে রাস্তায় চলছে ব্যক্তিগত গাড়ি। কিন্তু সে সংখ্যাটা অল্প।

ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় ‘মুভমেন্ট পাস’ যাচাই করছে পুলিশ। রাস্তায় নেমেছে সিএনজি চালিত অটোও। যাঁদের কাছে ‘মুভমেন্ট পাস’ নেই তাঁদের আটকাচ্ছে পুলিশ। যুক্তিযুক্ত কারণ দেখাতে না পারলে জরিমানার মুখে পড়তে হচ্ছে। পুলিশকে ফাঁকি দিয়ে রিকশা নিয়ে অনেকেই বেরচ্ছেন। অনেকের রিকশা আার পুলিশ বাজেয়াপ্ত করে নিচ্ছে। তবে ফুটপাথচারীদের সমস্যার মুখে পড়তে হচ্ছে না।

যাঁরা প্রয়োজনীয় কারণে বাইক নিয়ে বেরচ্ছেন, তাঁদের চেকপোস্টের সামনে ‘মুভমেন্ট পাস’ দেখাতে হচ্ছে। যার ফলে রাস্তায় লম্বা লাইন তৈরি হচ্ছে। গতকাল সরকারি ছুটি হল, তার সঙ্গে লকডাউনের প্রথম দিন, তাই সারা শহর নিস্তব্ধ হয়ে গিয়েছিল। দ্বিতীয় দিনে সেরকম ছবি না দেখা গেলেও লকডাউনের ছাপ স্পষ্ট। বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে দোকানপাট খোলেনি। তবে রাস্তায় মানুষ বেরচ্ছেন।

এ বিষয়ে ট্রাফিক পুলিশের উপকমিশনার মহম্মদ আলি সে দেশের এক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, অপ্রয়োজনে যাতে রাস্তায় মানুষ না বেরয়, তা নিশ্চিত করতে রাস্তায় ট্রাফিক পুলিশ রয়েছে। অকারণ যাঁরা রাস্তায় বেরিয়ে আসছেন তাঁদের বুঝিয়ে বাড়ি পাঠানো হচ্ছে। তবে বেশ কয়েকটি গাড়িও আটক হয়েছে।

আরও পড়ুন: বৈশাখি কলরব নেই, অমিল রোজার আভা, ঢাকা যেন ‘মাঝ সমুদ্রের নির্জন দ্বীপ’