লেখক মুশতাকের মৃত্যুর প্রতিবাদে ফের রাস্তায় বাম ছাত্ররা

মুশতাক আহমেদের পরিবারের অভিযোগ, রাষ্ট্রের বিরুদ্ধে মুখ খোলার জন্যই জেলের মধ্যে খুন হতে হয়েছে লেখককে।

লেখক মুশতাকের মৃত্যুর প্রতিবাদে ফের রাস্তায় বাম ছাত্ররা
গত শুক্রবার সন্ধ্যায় মশাল মিছিল
Follow Us:
| Updated on: Mar 01, 2021 | 4:48 PM

ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইনে লেখক মুশতাক আহমেদকে গ্রেফতার করেছিল বাংলাদেশের (Bangladesh) পুলিশ। কারাগারে বন্দি থাকা অবস্থাতেই মৃত্যু হয়েছে লেখকের। তারপর থেকেই মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদে উত্তাল বাংলাদেশে। ঢাকার রাজপথে প্রতিবাদ করছেন বামপন্থী ছাত্র যুবরা। স্লোগান উঠছে, ‘কলম চলবে, গণতন্ত্র চাই।’ মুশতাক আহমেদের (Mushtaq Ahmed) মৃত্যুর স্বচ্ছ তদন্ত ছাড়া ছাত্রদের দাবি, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে।

মুশতাক আহমেদের পরিবারের অভিযোগ, রাষ্ট্রের বিরুদ্ধে মুখ খোলার জন্যই জেলের মধ্যে খুন হতে হয়েছে লেখককে। তারপর গত শুক্রবার সন্ধ্যায় মশাল মিছিল করেছিল বাম ছাত্র যুবরা। সেখানে পুলিশের সঙ্গে সরাসরি সংঘর্ষে জড়িয়েছিলেন আন্দোলনকারীরা। সংঘর্ষের পর দায়ের হওয়া মামলায় ৭ বাম-নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার রাতেই গ্রেফতার হয়েছেন বাম শ্রমিক নেতা রুহুল আমিন।

গ্রেফতার ৭ জনের মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে সোমবার দুপুর ১২টা নাগাদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রতিবাদ মিছিল বের করে বাম সংগঠনগুলি। মিছিল শহিদ মিনার হয়ে শিক্ষা ভবনের সামনে গেলে সেখানে আন্দোলনকারীদের আটকে দেয় পুলিশ। এরপর পুলিশের সঙ্গে ধস্তাধস্তি হয় বামপন্থীদের। বিক্ষোভে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নাসির উদ্দীন জানান, পুলিশের বাধা সত্ত্বেও তাঁরা স্বরাষ্ট্রমন্ত্রক ঘেরাও কর্মসূচি সফল করেছেন।

আরও পড়ুন: উত্তাল মায়ানমার: আন্দোলনে পুলিশের গুলি, মৃত্যু ১৮ গণতন্ত্রপন্থীর