মুজিবের শতবর্ষে ওপার বাংলায় মোদী, ফুলের তোড়ায় অভ্যর্থনা হাসিনার

ঢাকা: বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে অংশ নিতে ঢাকা পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর এটিই প্রথম বিদেশ সফর প্রধানমন্ত্রীর। অত্যন্ত তাৎপর্যপূর্ণ এই সফর, কারণ চলতি বছরেই ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কেরও ৫০ বছর পূর্তি হচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শতবর্ষপূর্তি ও পাকিস্তানের থেকে বাংলাদেশের […]

মুজিবের শতবর্ষে ওপার বাংলায় মোদী, ফুলের তোড়ায় অভ্যর্থনা হাসিনার
বাংলাদেশে পৌছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
Follow Us:
| Updated on: Mar 26, 2021 | 1:29 PM

ঢাকা: বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে অংশ নিতে ঢাকা পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর এটিই প্রথম বিদেশ সফর প্রধানমন্ত্রীর। অত্যন্ত তাৎপর্যপূর্ণ এই সফর, কারণ চলতি বছরেই ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কেরও ৫০ বছর পূর্তি হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শতবর্ষপূর্তি ও পাকিস্তানের থেকে বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর পূরণ হচ্ছে। এই অনুষ্ঠানেই বিশেষ অতিথি হিসাবে হাজির থাকবেন তিনি। শুক্র ও শনিবার দুই দিনের সফরে একাধিক কর্মসূচিও রয়েছে প্রধানমন্ত্রীর। এদিন প্রথমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধ সাভারে গিয়ে সম্মান জানাবেন ও বঙ্গবন্ধু প্রদর্শনীর উদ্বোধন করবেন। বিকেলে বিশেষ সঙ্গীত অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। সঙ্গীত পরিবেশন করবেন পণ্ডিত অজয় চক্রবর্তী। দুই দেশের প্রধানমন্ত্রীই সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

আগামিকাল, ২৭ মার্চ সকালে প্রথমে মোদীর কপ্টার নামবে সাতক্ষীরার শ্যামনগরে।বঙ্গবন্ধুর সমাধি দর্শনের পর সেখানে ঈশ্বরীপুরে যশোরেশ্বরীর মন্দিরে পুজো দেবেন তিনি। তারপর ওড়াকান্দিতে মতুয়াদের মন্দিরে যাবেন মোদী। ফিরে প্রতিবেশী দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন তিনি।

করোনাকালে প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর হিসাবে বাংলাদেশে যাওয়ার সুযোগ পেয়ে তিনি যে কার্যত উৎফুল্ল, তা একাধিক টুইটেই ফুটে উঠেছে। গতকালই প্রধানমন্ত্রীর দফতরের তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, “আমি অত্যন্ত খুশি যে কোভিড প্যানডেমিক পরিস্থিতিতে আমার প্রথম বিদেশ সফর প্রতিবেশি দেশেই হবে।” প্রধানমন্ত্রী নিজেও টুইট করে লেখেন, “বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আগামিদিনে এই সম্পর্ককে আরও গভীর ও শক্তিশালী করার প্রচেষ্টা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নে আমারা সমর্থন জানাবো।”

প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানাতে সেজে উঠেছে প্রতিবেশী দেশ। ঢাকার সমস্ত রাস্তাঘাট ঢেকে গিয়েছে ভারত ও বাংলাদেশের পতাকায়।

আরও পড়ুন: করোনার প্রকোপ, একুশের বইমেলায় লড়াইয়ে ‘মিসির আলিরা’