PM Narendra Modi: ‘যুদ্ধ নয়, বিশ্বকে বুদ্ধ দিয়েছে ভারত’, অস্ট্রিয়ায় বড় বার্তা প্রধানমন্ত্রী মোদীর

PM Modi in Austria: ৪০ বছর পর এই প্রথম অস্ট্রিয়া সফরে গিয়েছেন ভারতের কোনও প্রধানমন্ত্রী। এই সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, "এই ঐতিহাসিক অনুষ্ঠানে দীর্ঘ প্রতীক্ষার অবসান হল। ভারত ও অস্ট্রিয়া ৭৫ বছরের বন্ধুত্ব উদযাপন করছে। ভারত ও অস্ট্রিয়া ভৌগলিকভাবে দুই প্রান্তে অবস্থিত হলেও, আমাদের মধ্যে অনেক মিল রয়েছে।"

PM Narendra Modi: 'যুদ্ধ নয়, বিশ্বকে বুদ্ধ দিয়েছে ভারত', অস্ট্রিয়ায় বড় বার্তা প্রধানমন্ত্রী মোদীর
অস্ট্রিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Jul 11, 2024 | 6:59 AM

ভিয়েনা: রাশিয়ার পর অস্ট্রিয়াতেও যুদ্ধ থামানো ও শান্তির বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। বুধবার অস্ট্রিয়ায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী মোদী বললেন, “ভারত বিশ্বকে বুদ্ধ দিয়েছে, যুদ্ধ নয়। একবিংশ শতাব্দীতে দাঁড়িয়েও ভারত তাদের শান্তি ও সমৃদ্ধির ভূমিকাকেই আরও মজবুত করবে।”

দুদিনের রাশিয়া সফর শেষে অস্ট্রিয়ায় গিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। ৪০ বছর পর প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে অস্ট্রিয়া গিয়েছেন মোদী। বুধবার ভিয়েনায় তাঁকে দেখতে ভিড় জমান কাতারে কাতারে মানুষ। প্রধানমন্ত্রী মঞ্চে উঠতেই “মোদী মোদী” রব ওঠে।

ভিয়েনায় অনাবাসী ভারতীয়দের সঙ্গে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, “ভারত সবথেকে সেরা, উজ্জ্বল ও সর্বোচ্চ মাইলফলক অর্জন করার লক্ষ্যে কাজ করছে”। তিনি বলেন, “হাজার বছর ধরে আমরা নিজেদের জ্ঞান ও দক্ষতা বিশ্বের সঙ্গে ভাগ করে নিয়েছি। আমরা যুদ্ধ দিইনি, বিশ্বকে বুদ্ধ দিয়েছি। ভারত সবসময় শান্তি ও সমৃদ্ধি বজায় রেখেছে, একবিংশ শতাব্দীতে দাঁড়িয়েও সেই কাজই করবে।”

প্রসঙ্গত, এর আগে রাশিয়া সফরেও প্রধানমন্ত্রী মোদী প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা বলার সময়, শান্তিপূর্ণভাবে সমাধান খোঁজার গুরুত্ব উল্লেখ করেছেন। পুতিনকে বলেছেন, “যুদ্ধক্ষেত্রে কোনও সমাধান হয় না…”।

৪০ বছর পর এই প্রথম অস্ট্রিয়া সফরে গিয়েছেন ভারতের কোনও প্রধানমন্ত্রী। এই সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, “এই ঐতিহাসিক অনুষ্ঠানে দীর্ঘ প্রতীক্ষার অবসান হল। ভারত ও অস্ট্রিয়া ৭৫ বছরের বন্ধুত্ব উদযাপন করছে। ভারত ও অস্ট্রিয়া ভৌগলিকভাবে দুই প্রান্তে অবস্থিত হলেও, আমাদের মধ্যে অনেক মিল রয়েছে। গণতন্ত্র আমাদের দুই দেশকে জুড়েছে। স্বাধীনতা, সাম্য, আইনের প্রতি সম্মান নিয়ে আমাদের চিন্তাধারা এক। আমাদের দুই দেশেরই সমাজ বহু ভাষা ও সংস্কৃতির মিলনে তৈরি। দুই দেশই বিভিন্নতাকে উদযাপন করে। আর সেই চিন্তাধারা প্রতিফলনের অন্যতম বড় মাধ্যম হল নির্বাচন।”

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনেরও উদাহরণ টানেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, “এত বড় নির্বাচন হওয়া সত্ত্বেও ৬.৫ কোটি মানুষ ভোট দিয়েছেন। নির্বাচন শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ভোটের ফল প্রকাশিত হয়েছেৃ। এটাই নির্বাচনী ব্যবস্থা ও গণতন্ত্রের শক্তি।