Employee Bonus: বেতনের সঙ্গে অতিরিক্ত ১৮ হাজার, কর্মীদের মুখে হাসি ফুটিয়ে রাতারাতি জনপ্রিয় Boss

UK Company: মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দেওয়ার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত বিদ্যুতের বিল মেটাতে এই অতিরিক্ত টাকা দেওয়া হচ্ছে

Employee Bonus: বেতনের সঙ্গে অতিরিক্ত ১৮ হাজার, কর্মীদের মুখে হাসি ফুটিয়ে রাতারাতি জনপ্রিয় Boss
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2022 | 3:22 AM

লন্ডন: বরাবরই মধ্যবিত্তের একটাই অনুযোগ, বেতনের টাকায় সংসার চলে না। বাসে-ট্রেনে নিত্যযাত্রীদের মুখে প্রায়ই শুনবেন, খরচ যে হারে বাড়ছে! কী করে চলবে! বেতন বৃদ্ধি যতই হোক না কেন, আয়-ব্যায়ের হিসেব মেলানো সবসময়েই কঠিন। তবে ইউকে-র একটি সংস্থার ‘বস’ কর্মীদের খুশি রাখতে যে সিদ্ধান্ত নিয়েছেন, তা কার্যত নজিরবিহীন। তাঁর সিদ্ধান্ত তাঁকে রাতারাতি জনপ্রিয় করে তুলেছে।

ফোর কম (4Com) নামে একটি সংস্থার ম্যানেজিং ডিরেক্টর ড্যারন হাট সিদ্ধান্ত নিয়েছেন, প্রত্যেক মাসে সংস্থার কর্মীদের বেতনের সঙ্গে অতিরিক্ত ২৩৬ মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ১৮,৫০০ টাকা) দেওয়া হবে। মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দিতে আর বিদ্যুতের বিল মেটাতে এই টাকা দেওয়া হবে বলে জানা গিয়েছে।

এনার্জি সাপোর্ট প্রোগ্রাম নামে এই বিশেষ উদ্যোগের কথা গত সপ্তাহেই জানানো হয়েছে সংস্থার তরফে। পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত এই বোনাস দেওয়া হবে।

ওই ম্যানেজিং ডিরেক্টর জানিয়েছেন, মাস দুয়েক আগে তিনি সংস্থার কর্মীদের প্রতিশ্রুতি দিয়েছিলেন যে মূল্যবৃদ্ধি হলে তিনি তা সামাল দিতে সাহায্য করবেন। আর বর্তমানে সেই মূল্যবৃদ্ধিতেই জেরবার হচ্ছেন সাধারণ মানুষ। তাই আপাতত বেতনের সঙ্গে এই অতিরিক্ত টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি। সংস্থার আর এক কর্তা গ্যারি স্কটও বলেছেন, এতদিন ধরে যে টিম তৈরি করা হয়েছে, সেটাই সংস্থার সবথেকে মূল্যবান সম্পদ। তাই কর্মীদের জন্য এই সিদ্ধান্ত।

১৯৯৯ সালে তৈরি হয়েছিল ফোর কম নামে ওই সংস্থা। বর্তমানে সেই সংস্থা রমরম করে চলছে। আর এবার কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে সংবাদ শিরোনামে ফোর কম।

চলতি বছরের জুন মাসে এরকমই এক সংস্থার কর্তা তাঁর কর্মীদের বিমানের দুটি করে ফার্স্ট ক্লাস টিকিট উপহার দিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন। সেটি ছিল আমেরিকার একটি অন্তর্বাস সংস্থা স্প্যাক্স। শুধু দুটি করে বিমানের টিকিটই নয়, সেই সঙ্গে প্রত্যেককে ১০,০০০ ডলার করে দিয়েছিলেন, যাতে তাঁরা কোনও ভাল হোটেলে থাকতে পারে বা কোনও ভাল রেস্তোরাঁয় নৈশভোজ সারতে পারে।