Russia-Ukraine Conflict: চলছে অনর্গল বোমা বর্ষণ, খারকিভে ভয়াবহ অবস্থায় ভারতীয় ছাত্ররা

Russia-Ukraine Conflict: এই সপ্তাহেই ইউক্রেনের ডাক্তারি পড়ুয়া নবীণ শেখরারাপ্পা রাশিয়ান বোমাতে প্রাণ হারিয়েছেন। তার মৃত্যুর পর থেকে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের আতঙ্ক আরও বেড়েছে।

Russia-Ukraine Conflict: চলছে অনর্গল বোমা বর্ষণ, খারকিভে ভয়াবহ অবস্থায় ভারতীয় ছাত্ররা
বিধ্বস্ত খারকিভ। ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2022 | 1:24 PM

খারকিভ: ইউক্রেনের খারকিভ ইতিমধ্যে রুশ বাহিনীর হাতে চলে গিয়েছে। রাশিয়ান বোমা বর্ষণে শহরের বহুতলগুলি মুহুর্মুহু কেঁপে কেঁপে উঠছে। সবথেকে বেশি খারাপ অবস্থার মধ্যে রয়েছেন ভারতীয় ছাত্ররা। প্রাণ ভয়ে পায়ে হেঁটে শহর ছাড়ার চেষ্টা করছেন ভারতীয় ছাত্ররা। কারণ রাশিয়ান আগ্রাসনের মুখে ইতিমধ্যেই ইউক্রেনের সরকার সবাইকে খারকিভ থেকে পালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে। ২১ বছর বয়সী ভারতীয় ডাক্তারি ছাত্র আদিত্য নারায়ণ পাত্র সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, খারকিভ থেকে যখন একদল ছাত্র পালিয়ে যাচ্ছিলেন ঠিক সেই সময়ে তাদের সামনে রাশিয়ান বোমা বর্ষণ হয়। তিনি জানিয়েছেন, “আমার থেকে শুধুমাত্র ১০০ মিটার দূরে বোমা পড়েছিল।” ফোনে রয়টার্সকে এই কথা জানানোর সময় তাঁর গলা কেঁপে উঠেছিল। তিনি জানিয়েছেন, স্থানীয় এক আত্মীয়ই তাদের নিরাপদ স্থানে পৌঁছতে সাহায্য করেছে।

এই সপ্তাহেই ইউক্রেনের ডাক্তারি পড়ুয়া নবীণ শেখরারাপ্পা রাশিয়ান বোমাতে প্রাণ হারিয়েছেন। তার মৃত্যুর পর থেকে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের আতঙ্ক আরও বেড়েছে। ইতিমধ্যেই ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছে কেন্দ্রীয় সরকার। তবে ভারতীয়দের ফিরিয়ে আনার বিষয়ে রাশিয়া কোনও সাহায্য করছে কিনা সে্ই বিষয়টি এখনও স্পষ্ট নয়। পাত্র জানিয়েছেন পালানোর সময় বেশ কিছু ভারতীয় ছাত্র হোঁচট খেয়ে পড়ে গিয়েছিলেন, তবে ইউক্রেনিয় সেনারা তাদের সাহায্য করেছেন।

অন্যদিকে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে আরও বেশি উদ্যোগী হয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের তরফে ‘অপারেশন গঙ্গা’-র মাধ্যমে তাদের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি রাশিয়ান হানায় ইউক্রেনে ভারতীয় ছাত্র নবীণ শেখরারাপ্পার মৃত্যুর পর থেকে সেদেশে থাকা ভারতীয়দের উদ্বেগ আরও বৃদ্ধি পেয়েছে। তাই একের পর এক বায়ুসেনার সি-১৭ বিমানে তাদের দেশে ফিরিয়ে আনা হচ্ছে। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক ও বিদেশমন্ত্রক যৌথভাবে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে উদ্ব্যোগী হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেন রিজিজু এবং ভিকে সিং ইউক্রেনের প্রতিবেশি দেশগুলিতে ইতিমধ্যেই পৌঁছে গিয়ে অপারেশন গঙ্গা পরিচালনা করছেন। এখন সকলে কবে ফিরে আসেন, সেটাই এখন দেখার।

আরও পড়ুন UP Assembly Election: ‘ওউর এক ধাক্কা দো…’, মোদীর ‘মাঠে’ খেলা হওয়ার ডাক মমতার