আরও মারাত্মক আকার নিচ্ছে ‘রূপবদলু’ ব্রাজিল স্ট্রেন

গবেষণায় দেখা যাচ্ছে, এই রূপ বদলের ফলে ভাইরাস আগের থেকে আরও আড়াই গুণ বেশি সংক্রামক হয়ে উঠছে।

আরও মারাত্মক আকার নিচ্ছে 'রূপবদলু' ব্রাজিল স্ট্রেন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 15, 2021 | 8:06 AM

রিও ডে জেনেরিও: বারবার নিজের রূপ বদলাচ্ছে করোনা (COVID)। গত বছর যে পদ্ধতিতে কামড় বসিয়েছিল গোটা বিশ্বে, এ বছর সেই পদ্ধতি বদলেছে, বেড়েছে দ্রুততা। সংক্রমণের এই গতির জন্য বিশেষজ্ঞরা দায়ী করছেন একাধিক স্ট্রেনকে। ব্রাজিল, ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, জাপান-সহ একাধিক ভয়বাহ স্ট্রেন দেখা যাচ্ছে করোনার। বারবার সেই স্ট্রেনও রূপ বদলাচ্ছে। গবেষণায় দেখা যাচ্ছে নিজের রূপ বদলে ফেলছে ব্রাজিলের স্ট্রেন। ব্রাজিলের পি১ স্ট্রেন নিজের রূপ বদলে অ্যান্টিবডিকেও ফাঁকি দিচ্ছে। এমনই তথ্য প্রকাশ্যে এসেছে ফিওক্রুজের গবেষণায়।

গবেষকদের দাবি, ভাইরাসেপ রূপের এই পরিবর্তন ভ্যাকসিনকে টেক্কা দিচ্ছে। ভ্যাকসিন স্পাইক প্রোটিনে আঘাত হানলেও ভাইরাসের গঠনগত পরিবর্তনের জন্য পেরে উঠছে না। বিজ্ঞানী ফেলিপে নেভেকা এ বিষয়ে বলেন, “অ্যান্টিবডিকে ফাঁকি দেওয়ার জন্য ভাইরাস নিজের আক্রমণের কৌশল বদলাচ্ছে।” তিনি জানান, ব্রাজিল স্ট্রেনের এই পরিবর্তন অনেকটা মারণ দক্ষিণ আফ্রিকা স্ট্রেনের মতো। সবচেয়ে ভয়ের বিষয়, ভাইরাস তার এই গঠনগত পরিবর্তন ক্রমশ চালিয়ে যাচ্ছে। ফলস্বরূপ কোনও নির্দিষ্ট স্পাইক প্রোটিনের ওপর ভ্যাকসিন তৈরি করলে তা ভাইরাসকে প্রতিহত করতে পারেছে না।

গবেষণায় দেখা যাচ্ছে, এই রূপ বদলের ফলে ভাইরাস আগের থেকে আরও আড়াই গুণ বেশি সংক্রামক হয়ে উঠছে। ব্রাজিল স্ট্রেনের এই ভয়াবহতাকে মাথায় রেখেই মঙ্গলবার ফ্রান্স উড়ান পথে ব্রাজিলের সঙ্গে যোগাযোগ বন্ধ করেছে। ব্রাজিলে দ্বিতীয় সংক্রমণ আছড়ে পড়া ও মৃত্যু সংখ্যা সাড়ে ৩ লক্ষের বেশি হওয়ার কারণ হিসেবে বিশেষজ্ঞরা এই নতুন স্ট্রেনকেই দায়ী করছেন। এই স্ট্রেন এতই ব্যতিক্রমী যে এর পছন্দের শিকার ৪০ বছরের কমবয়সীরা। ব্রাজিল স্ট্রেনের বিরুদ্ধে নিজেদের কার্যকরিতা প্রমাণ করেছে অ্যাস্ট্রাজ়েনেকা ও চিনের সিনোভ্যাক। কিন্তু চিন্তার বিষয়, ভাইরাস যদি এভাবে নিজের রূপ বদলায়, তাহলে কার্যকরিতাও হ্রাস পাবে।

আরও পড়ুন: করোনা আবহে বরিসের ভারত সফরে কাটছাঁট, লন্ডনে আমন্ত্রিত মোদী