করোনা আবহে বরিসের ভারত সফরে কাটছাঁট, লন্ডনে আমন্ত্রিত মোদী

জনসনের অফিস জানিয়েছে, সম্পূর্ণ সফরের তথ্য বিশদে জানানো হবে। তবে ২৬ এপ্রিলই সিংহভাগ মিটিং সারবেন বরিস জনসন।

করোনা আবহে বরিসের ভারত সফরে কাটছাঁট, লন্ডনে আমন্ত্রিত মোদী
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 15, 2021 | 7:08 AM

নয়া দিল্লি: আসবেন আসবেন করেও আর আসা হয়নি। বারবার কাঁটার মতো সামনে দাঁড়িয়েছে করোনা (COVID)। তবে প্রধানমন্ত্রী হওয়ার পর এ বার প্রথম কোনও বড় দ্বিপাক্ষিক বৈঠক করতে ভারতে আসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। কিন্তু সেখানেও করোনা কোপ। তাই তিন দিনের ভারত সফরেও একাধিক কাটছাঁট যুক্ত করতে বাধ্য হয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তাঁর মুখপাত্র জানিয়েছেন, বরিসের ভারত সফর নিয়ে নয়া দিল্লির সঙ্গে কথা হয়েছে। এরপর সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাঁর ভারত সফরে কাটছাঁট করা হয়েছে।

জনসনের অফিস জানিয়েছে, সম্পূর্ণ সফরের তথ্য বিশদে জানানো হবে। তবে ২৬ এপ্রিলই সিংহভাগ মিটিং সারবেন বরিস জনসন। ব্রিটিশ প্রধানমন্ত্রী এই সফরে দ্বিপাক্ষিক বাণিজ্য, চুক্তি, বিনিয়োগ, প্রতিরক্ষা, সুরক্ষা, স্বাস্থ্য ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বৈঠক হবে। প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসাবে দিল্লির কুচকাওয়াজে আসার কথা ছিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের। কিন্তু সে দেশে করোনার নয়া ‘স্ট্রেনের’ বাড়বাড়ন্তের ফলে ভারত সফর বাতিল করেছিলেন বরিস। তবে তখনই ব্রিটিশ প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, এই বছরের প্রথম ৬ মাসের মধ্যেই ভারত সফরে আসবেন তিনি। সেই মতো ভারত সফরে আসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ভারত সফরে আসার পর লন্ডন যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জুন মাসে ব্রিটেনে অনুষ্ঠিত হবে জি৭ সামিট। সেই বৈঠকে অতিথি হিসাবে ডাক পেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বিশ্বের একাধিক দেশ সামিল হবে এই সামিটে। মহামারী, জলবায়ু সমস্যা ও বিনা শুল্কে ব্যবসা সম্পর্কে আলোচনা হবে ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে। সেই বৈঠকেই অতিথি হিসাবে নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। এছাড়া অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রনায়কও আমন্ত্রণ পেয়েছেন।

বিবৃতিতে দিয়ে আগেই বরিস জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ অন্যান্য রাষ্ট্রনায়কদের কাছ থেকে করোনা পরবর্তী সময়ে কীভাবে এগিয়ে যাওয়া যায়, সে বিষয়ে পরামর্শ নেওয়া হবে। আমন্ত্রণের বিবৃতিতে ভারতকে ‘ফার্মাসি অব দ্য ওয়ার্ল্ডের’ তকমা দিয়েছে ব্রিটেন। করোনা সমস্যা সমাধানে ভারতের ভূয়সী প্রশংসা করেছে ব্রিটিশ প্রশাসন।

আরও পড়ুন: নবরাত্রির উপবাসের পর ‘কুট্টু কা আটা’ খেয়েই বিষক্রিয়া, হাসপাতালে ভর্তি প্রায় ৪০০ বাসিন্দা