‘ধর্মীয় চরমপন্থার নিদর্শন বোরখা ও মাদ্রাসা ব্যান হওয়া উচিত’, মত মন্ত্রীর

জন নিরাপত্তা মন্ত্রী একটি সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, তিনি শুক্রবার একটি কাগজে সই করেছেন, যা ক্যাবিনেটে অনুমোদন হবে।

'ধর্মীয় চরমপন্থার নিদর্শন বোরখা ও মাদ্রাসা ব্যান হওয়া উচিত', মত মন্ত্রীর
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2021 | 10:44 PM

কলম্বো: বন্ধ হবে বোরখা পরা। তার সঙ্গে বন্ধ হবে ইসলামিক স্কুলও। শনিবার এমনটাই জানিয়েছেন শ্রীলঙ্কার (Sri Lanka)এক মন্ত্রী। তিনি এ-ও জানিয়েছেন, বোরখা একটি ধর্মীয় চরমপন্থার নিদর্শন। জন নিরাপত্তা মন্ত্রী শরথ উইরাসেকরা একটি সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, তিনি শুক্রবার একটি কাগজে সই করেছেন, যা ক্যাবিনেটে অনুমোদন হবে। সেখানে জাতীয় সুরক্ষার কারণে বোরখা নিষিদ্ধ করার কথা জানিয়েছেন তিনি।

মন্ত্রীর দাবি, আগে কখনওই মুসলিম মেয়েরা বোরখা পরতেন না। ইদানীং এটি ধর্মীয় চরমপন্থার একটি নিদর্শন হয়ে উঠেছে। এর আগে ২০১৯ সালে শ্রীলঙ্কায় বোরখা পরা বন্ধ হয়েছিল কারণ তখন বুদ্ধ ধর্মালম্বী অধ্যুষিত দেশের একটি চার্চে মুসলিম জঙ্গিরা বিস্ফোরণ ঘটিয়েছিল। যার ফলে ২৫০ জনের মৃত্যু হয়েছিল। তখন গোতাবায়া রাজাপক্ষ নির্বাচনে জিতে প্রতিশ্রুতি দিয়েছিলেন ধর্মীয় মৌলবাদ বন্ধ করার। জন নিরাপত্তা মন্ত্রী শরথ উইরাসেকরা জানিয়েছেন, দেশের মাদ্রাসাগুলি জাতীয় শিক্ষানীতি বিরোধী। তিনি বলেন, “যে কেউ চাইলেই স্কুল খুলতে পারেন না।”

আরও পড়ুন: লক্ষ্য ১০০ কোটি ডোজ়! ভারতে টাকা ঢালতে প্রস্তুত আমেরিকা-জাপান-অস্ট্রেলিয়া

করোনা আবহে এর আগে শ্রীলঙ্কা সরকার একটি সিদ্ধান্ত নিয়েছিল, যেখানে করোনায় মৃত ব্যক্তিদের দেহ কবরের বদলে দাহ করার কথা বলা হয়। রাজাপক্ষ সরকারের এই সিদ্ধান্ত ইসলাম ধর্মালম্বীদের ধর্মীয় ভাবাবেগে আঘাত হানে। যার ফলে পরবর্তীকালে মানবাধিকার সংগঠন ও যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপে নিয়মটি বাতিল করতে বাধ্য হয় শ্রীলঙ্কা সরকার।

আরও পড়ুন: একাধিক দেশে স্থগিত অ্যাস্ট্রাজেনেকার টিকাকরণ! কী অবস্থান ভারতের?