একাধিক দেশে স্থগিত অ্যাস্ট্রাজেনেকার টিকাকরণ! কী অবস্থান ভারতের?

বিশেষজ্ঞদের একাংশ জানিয়েছেন, ভারতে করোনার পার্শ্বপ্রতিক্রিয়ার ওপর নজর রাখা হচ্ছে।

একাধিক দেশে স্থগিত অ্যাস্ট্রাজেনেকার টিকাকরণ! কী অবস্থান ভারতের?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 13, 2021 | 3:37 PM

নয়া দিল্লি: বিশ্বের একাধিক দেশ অ্যাস্ট্রাজেনেকার টিকাকরণ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। ইউরোপের একাধিক দেশের দাবি, অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা নেওয়ার ফলে শরীরে জমাট বেঁধে যাচ্ছে রক্ত। তাই বিভিন্ন দেশে আপাতত স্থগিত অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকাকরণ। ভারতে এখন অ্যাস্ট্রাজেনেকার প্রযুক্তিতে সিরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ডের মাধ্যমে করোনা টিকাকরণ চলছে। তাই বিশ্বের বিভিন্ন দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকাকরণ স্থগিত হওয়ায় চিন্তার ভাঁজ পড়েছে ভারতীয়দের কপালেও। এ বার সে বিষয়ে বিশেষজ্ঞদের একাংশ জানিয়েছেন, ভারতে করোনার পার্শ্বপ্রতিক্রিয়ার ওপর নজর রাখা হচ্ছে।

আইসিএমআরের জাতীয় করোনা বিশেষজ্ঞ দলের সদস্য ডঃ এনকে অরোরা জানিয়েছেন, এখন আমরা কোনও নির্দিষ্ট ভ্যাকসিনের উপর অধিক নজর রাখছি না। যখন রিপোর্টের পর্যালোচনা করা হবে তখন সে বিষয়ে খতিয়ে দেখা হবে। তবে তিনি এ-ও জানিয়েছেন টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে দেখছে করোনা বিশেষজ্ঞ দল। করোনা টিকার ক্ষেত্রে হাসপাতালে ভর্তি করা কিংবা মৃত্যুকে অধিক গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

করোানা টিকা নিয়ে এহেন বিতর্ক সৃষ্টি হওয়ার পর গত বৃহস্পতিবার অ্যাস্ট্রাজেনেকার তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়, টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধা বা তার থেকে শিরায় থ্রমবোসিস (Deep Vein Thrombosis) কিংবা পালমোনারি এমবলিজ়ম (Pulmonary Embolism) হওয়ার কোনও প্রমাণ মেলেনি। প্রায় এক কোটি মানুষের উপর সুরক্ষিতভাবেই প্রয়োগ করা হয়েছে এই টিকা। তাদের মধ্যে কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি।

কিন্তু ইউরোপের একাধিক দেশে টিকাকরণ স্থগিত রাখায় বাকি দেশেও করোনা টিকাকরণে প্রভাব পড়তে পারে, এই আশঙ্কায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, “অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন সম্পূর্ণভাবে সুরক্ষিত।” এই বিষয়ে হু(WHO)-র মুখপাত্র মার্গারেট হ্যারিস (Margaret Harris) বলেন, “গোটা বিশ্বে ব্যবহৃত বাকি ভ্যাকসিনগুলির মতোই অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনও অত্যন্ত কার্যকর। আমরা যাবতীয় তথ্য খতিয়ে দেখেছি। তাতে দেখা গিয়েছে এখনও অবধি টিকা নেওয়ার পর কারোর মৃত্যু হয়নি। সুতরাং আপনারা নিশ্চিন্তে এই অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ব্যবহার করতে পারেন।”

আরও পড়ুন: জোটের অন্দরেও ‘লক্ষ্মণ রেখা’ টানতে প্রস্তুত কংগ্রেস