Russia-Ukraine Conflict : রাশিয়া-ইউক্রেন সংঘাতের মাঝেই বড় সাইবার হানা ইউক্রেনে, বন্ধ একাধিক মন্ত্রকের ওয়েবসাইট

Cyberattack in Ukraine : ডিডিওএস (DDOS) হামলার কারণে অন্তত ১০ টি ইউক্রেনীয় ওয়েবসাইট কাজ করা বন্ধ করে দিয়েছে। এর মধ্যে রয়েছে প্রতিরক্ষা মন্ত্রক,পররাষ্ট্র মন্ত্রক, সংস্কৃতি মন্ত্রক এবং ইউক্রেনের দুটি বৃহত্তম রাষ্ট্রীয় ব্যাঙ্কের ওয়েবসাইট।

Russia-Ukraine Conflict : রাশিয়া-ইউক্রেন সংঘাতের মাঝেই বড় সাইবার হানা ইউক্রেনে, বন্ধ একাধিক মন্ত্রকের ওয়েবসাইট
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 9:33 PM

কিভ : রাশিয়া ইউক্রেনের সংঘাতের মাঝেই এইবার ইউক্রেনের সরকারি সংস্থা এবং বড় ব্যাঙ্কগুলির ওয়েবসাইটে সাইবার হানা। গতকাল সরকারি ওয়েবসাইটগুলিতে হানা হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনীয় কর্তৃপক্ষ। রাশিয়া এবং ইউক্রেন সংঘাতের মধ্যেই এই ঘটনার খবর আসে। গত কয়েক সপ্তাহ ধরেই জল্পনা জারি রয়েছে যে রাশিয়া ইউক্রেন দখল করতে পারে। সম্প্রতি একটি উপগ্রহ চিত্র প্রকাশ্যে এসেছে। তাতে দেখা গিয়েছে, ইউক্রেনের সীমান্তের আশেপাশে রাশিয়ান জেট মোতায়েন করা হয়েছে। স্বাভাবিকভাবেই সেই ছবি উদ্বেগ বাড়িয়েছে। এর মধ্যেই সাইবার হানার খবর আসে। তবে মঙ্গলবারই খবর মিলেছে রাশিয়া সীমান্ত থেকে ধীরে ধীরে সেনা প্রত্যাহার করে নিচ্ছে। তবে পশ্চিমী শক্তিগুলি তার প্রমাণ চেয়েছে।

ডিডিওএস (DDOS) হামলার কারণে অন্তত ১০ টি ইউক্রেনীয় ওয়েবসাইট কাজ করা বন্ধ করে দিয়েছে। এর মধ্যে রয়েছে প্রতিরক্ষা মন্ত্রক,পররাষ্ট্র মন্ত্রক, সংস্কৃতি মন্ত্রক এবং ইউক্রেনের দুটি বৃহত্তম রাষ্ট্রীয় ব্যাঙ্কের ওয়েবসাইট। ইউক্রেনের বৃহত্তম রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাঙ্ক, প্রাইভেট ব্যাঙ্ক এবং রাষ্ট্রীয় মালিকানাধীন এসবারব্যাঙ্কের (Sberbank) গ্রাহকরা জানিয়েছিলেন অনলাইন পেমেন্ট এবং ব্যাঙ্কের অ্যাপগুলিতে কিছু সমস্যা রয়েছে। ইউক্রেনের তথ্য মন্ত্রকের সেন্টার ফর স্ট্র্যাটেজিক কমিউনিকেশনস অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটি (Center for Strategic Communications and Information Security) এক বিবৃতিতে জানিয়েছেন, “আমানতকারীদের তহবিলের জন্য কোনও ভয় নেই।” ডেপুটি মিনিস্টার ভিক্টর ঝোরা সাইবার হামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রতিরক্ষা মন্ত্রক মঙ্গলবারের এই সাইবার হামলার ঘটনার পিছনে রাশিয়ার হাত থাকতে পারে বলে জানিয়েছেন। মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, “এটা সম্ভব যে আক্রমণকারী ছোটখাটো দুষ্টুমির কৌশল অবলম্বন করেছে, কারণ তার আক্রমণাত্মক পরিকল্পনা সামগ্রিকভাবে কাজ করছে না।” এর আগেও রাশিয়া ইউক্রেনে সাইবার হামলা করেছিল। জানুয়ারির মাঝামাঝি সময়ে ইউক্রেন একটি সাইবার আক্রমণের পিছনে রাশিয়াকে অভিযুক্ত করেছিল। সেই সময় সাময়িকভাবে প্রায় ৭০টি ইউক্রেন সরকারের ওয়েবসাইট একই সাথে নিষ্ক্রিয় করে দেয়। গত মাসের হামলার সময় একটি পোস্টে বলা হয়েছিল যে ইউক্রেনীয়দের “ভয় করা উচিত এবং সবচেয়ে খারাপ আশা করা উচিত।” রাশিয়া ২০১৭ সালে নটপেটিয়া (NotPetya) ভাইরাসের মাধ্যমে ইউক্রেনে সাইবার হানা করেছিল। এই সাইবার হামলা সর্বকালের সবচেয়ে বিধ্বংসী সাইবার হানা হিসেবে খ্যাত। এই হামলার ফলে বিশ্বব্যাপী ১০ বিলিয়নের বেশি ক্ষতি হয়েছে। ভাইরাসটি র‍্যানসমওয়্যারের ছদ্মবেশে একটি তথাকথিত “ওয়াইপার” যা পুরো নেটওয়ার্কগুলিকে মুছে দিয়েছিল। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র প্রকাশ্যে মস্কোকে ইউক্রেন আক্রমণ করার প্রস্তুতি নেওয়ার জন্য অভিযুক্ত করেছে এবং জোর দিয়েছে যে সাইবার নিরাপত্তা একটি প্রধান উদ্বেগ রয়ে গেছে।

আরও পড়ুন : Petrol Price in Pakistan: পাকিস্তানে রেকর্ড উচ্চতায় পেট্রোপণ্যের দাম, ১ লিটার পেট্রোলের দাম ১৬০ টাকা!