Petrol Price in Pakistan: পাকিস্তানে রেকর্ড উচ্চতায় পেট্রোপণ্যের দাম, ১ লিটার পেট্রোলের দাম ১৬০ টাকা!

Petrol Price in Pakistan: পেট্রোলিয়াম পণ্যের দাম নতুন করে বাড়ানোর পর প্রতিবেশী দেশে পেট্রোলের দাম ১৪৭.৮২ টাকা প্রতি লিটার থেকে বেড়ে ১৫৯.৮৬ টাকা প্রতি লিটার এবং হাইস্পিড ডিজেলের দাম ১৪৪.৬২২ টাকা প্রতি লিটার থেকে বেড়ে ১৫৪.১৫ টাকা প্রতি লিটার হয়ে গিয়েছে।

Petrol Price in Pakistan: পাকিস্তানে রেকর্ড উচ্চতায় পেট্রোপণ্যের দাম, ১ লিটার পেট্রোলের দাম ১৬০ টাকা!
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 7:51 PM

ঋণের বোঝায় চাপা পড়া পাকিস্তান আবারও নিজের নাগরিকদের ‘ভয়ানক মূল্যবৃদ্ধির’ মুখোমুখী দাঁড় করাল। পাকিস্তান সরকার পেট্রোপণ্যের দাম প্রতি লিটার ১০ থেকে ১২ টাকা বাড়িয়ে দিয়েছে। পাকিস্তান সরকারের অর্থমন্ত্রকের তরফে জারি করা নোটিস অনুযায়ী, পেট্রোলের দাম ১২.০৩ টাকা প্রতি লিটার এবং হাইস্পিড ডিজেলের দাম প্রতি লিটার ৯.৫৩ টাকা বাডানো হয়েছে। এছাড়াও লাইট ডিজেল অয়েলের দাম ৯.৪৩ টাকা প্রতি লিটার এবং কেরোসিন তেলের দাম প্রতি লিটার ১০.০৮ টাকা বাড়ানো হয়েছে।

পাকিস্তানে পেট্রোলের দাম প্রতি লিটার ১৫৯.৮৬ টাকা

পেট্রোলিয়াম পণ্যের দাম নতুন করে বাড়ানোর পর প্রতিবেশী দেশে পেট্রোলের দাম ১৪৭.৮২ টাকা প্রতি লিটার থেকে বেড়ে ১৫৯.৮৬ টাকা প্রতি লিটার এবং হাইস্পিড ডিজেলের দাম ১৪৪.৬২২ টাকা প্রতি লিটার থেকে বেড়ে ১৫৪.১৫ টাকা প্রতি লিটার হয়ে গিয়েছে। এছাড়াও লাইট ডিজেল অয়েলের দাম ১১৪.৫৪ টাকা প্রতি লিটার থেকে বেড়ে ১২৩.৯৭ টাকা করে দেওয়া হয়েছে। কেরোসিন তেলের দাম প্রতি লিটার ১১৬.৪৮ টাকা থেকে বাড়িয়ে ১২৬.৫৬ টাকা প্রতি লিটার করা হয়েছে।

জেট ফুয়েলের দামে প্রতি লিটারে বাড়ল ১১টাকা

শুধু তাই নয়, পাকিস্তান সরকার বিমানে ব্যবহৃত হওয়া জেট ফুয়েলের দামও অনেকটাই বাড়িয়েছে। ডনের একটি রিপোর্ট অনুযায়ী, রেজি-১ এর দাম ১১টাকা প্রতি লিটার বাড়ানোর পর এর দাম হয়েছে প্রতি লিটার ১৪০.৬৫ টাকা। অন্যদিকে জেপি-৮ এর দাম ৭ টাকা প্রতি লিটার বাড়ানোর পর এর দাম হয়েছে প্রতি লিটার ১৩৫.৭২ টাকা। এছাড়াও ই-১০ ফুয়েলের (ইথানল পেট্রোল) দামও ১০ টাকা বাড়ানোর পর এর দাম হয়েছে ১৫৭.৩৫ টাকা প্রতি লিটার।

দ্য এক্সপ্রেস ট্রিবিউন এর রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানে পেট্রোলিয়াম পণ্যের সাম্প্রতিক মূল্যবৃদ্ধির পর এখানকার পেট্রোলিয়াম পণ্যের দাম ঐতিহাসিক উচ্চতায় পৌঁছে গিয়েছে। প্রসঙ্গত, পাকিস্তানে পেট্রোলিয়াম পণ্যের সাম্প্রতিক দাম মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকে ২৮ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত বজায় থাকবে। উল্লেখযোগ্য যে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম লাগাতার বাড়ছে। বুধবার ১৬ ফেব্রুয়ারি অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৯৩.১৮ ডলারে বিক্রি হচ্ছে।

আরও পড়ুন: Petrol Price Today: বিধানসভা নির্বাচনের পর ৫-৬ টাকা দাম বাড়বে পেট্রোল ডিজেলের