আমেরিকার কাছে ‘গ্রেটেস্ট থ্রেট’ ডেল্টা ভ্যারিয়েন্ট, দাবি ফৌসির

ফৌসি বলেন, "আমাদের কাছে অস্ত্র রয়েছে। তা ব্যবহার করে সংক্রমণ রুখে দিতে হবে।"

আমেরিকার কাছে 'গ্রেটেস্ট থ্রেট' ডেল্টা ভ্যারিয়েন্ট, দাবি ফৌসির
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 3:40 PM

ওয়াশিংটন: দেশে তো বটেই বিদেশেও দাপাচ্ছে করোনা ডেল্টা স্ট্রেন (Delta Strain)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভবিষ্যতে সারা বিশ্বে উদ্বেগের কারণ হয়ে উঠতে পারে করোনার এই স্ট্রেন। আমেরিকাও এই স্ট্রেনের বাড়বাড়ন্তকে ভয় পাচ্ছে বলে জানান মার্কিন প্রেসিডেন্টের স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফৌসি। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে ডেল্টা ভ্যারিয়েন্ট আমেরিকার ভয়ের কথা জানান।

তিনি বলেন, “করোনার আসল ভ্যারিয়েন্টের তুলনায় ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা অত্যন্ত বেশি।” তবে ডেল্টা ভ্যারিয়েন্ট রোখার অস্ত্র আমেরিকার হাতেই রয়েছে। কারণ, আমেরিকায় অনুমোদিত ভ্যাকসিনগুলি এই স্ট্রেন রুখতে সক্ষম। ফৌসি বলেন, “আমাদের কাছে অস্ত্র রয়েছে। তা ব্যবহার করে সংক্রমণ রুখে দিতে হবে।”

জুলাই মাসের ৪ তারিখের মধ্যে ৭০ শতাংশ প্রাপ্তবয়স্কদের করোনা টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছিল মার্কিন প্রশাসন। কিন্তু সেই লক্ষ্যমাত্রায় পৌঁছতে আরও ১ সপ্তাহ বেশি সময় লাগবে বলে জানিয়েছে হোয়াইট হাউস। উল্লেখ্য আমেরিকার মোট জনসংখ্যার ৪৫ শতাংশ মানুষই করোনা টিকা পেয়ে গিয়েছেন। দ্রুত টিকাকরণ হচ্ছে সে দেশে। খোদ প্রেসিডেন্ট বাইডেনও টিকার মাধ্যমে মার্কিন অর্থনীতির চাকা ঘোরানোর আর্জি জানিয়েছেন বারবার। কয়েকদিন আগেই সোশ্যাল মিডিয়ায় তিনি জানিয়েছেন, ফের দেশের অর্থনীতি উঠে দাঁড়াচ্ছে।

আরও পড়ুন: হাফিজ সইদের বাড়ির অদূরেই ভয়াবহ বিস্ফোরণ, মৃত ২