জামিনে ‘কাঁটা’ পালানোর ইতিহাসই! ডমিনিকাতেই আপাতত জেলবন্দি থাকবেন অসুস্থ চোকসি

ডমিনিকায় বেআইনিভাবে প্রবেশ করায় বৃহস্পতিবারই ডমিনিকা সরকার মেহুল চোকসিকে নিষিদ্ধ অভিবাসী ঘোষণা করে।

জামিনে 'কাঁটা' পালানোর ইতিহাসই! ডমিনিকাতেই আপাতত জেলবন্দি থাকবেন অসুস্থ চোকসি
মেহুল চোকসির সাম্প্রতিক ছবি।
Follow Us:
| Updated on: Jun 12, 2021 | 8:41 AM

ডমিনিকা: পিএনবি দুর্নীতিকাণ্ডের অন্যতম অভিযুক্ত মেহুল চোকসিকে জামিন দিতে রাজি নয় ডমিনিকা হাইকোর্ট। শুক্রবার চোকসির আইনজীবারা তাঁর জামিন করানোর চেষ্টা করলেও আদালতের তরফে বলা হয়, জামিন পেলেই যে কোনও সময়ে দেশ ছেড়ে পালাতে পারেন হিরে ব্যবসায়ী চোকসি। সেই কারণেই তাঁকে জামিন দেওয়া সম্ভব নয়।

গত মাসে অ্যান্টিগুয়া থেকে কিউবা পালানোর পথে ডমিনিকায় ধরা পড়ে যান মেহুল চোকসি। বর্তমানে তিনি চিকিৎসাধীন রয়েছেন। এ দিকে, জুলাই মাস অবধি মেহুল চোকসির ভারতে ফেরা আটকে গিয়েছে ডমিনিকার আদালতে চলা মামলসলার প্রেক্ষিতে। শুক্রবারই চোকসির আইনজীবীরা আদালতে জামিনের দাবি করে জানান, ক্যারিকম নাগরিক (ক্যারিবিয়ান কমিউনিটি) তিনি ৫ হাজার ডলার জরিমানা দিয়ে জামিন পেতে পারেন। আদালত যেন জরিমানা বাবদ সেই অর্থ জমা নিয়ে মেহুল চোকসিকে জামিন দেন।

এর জবাবেই বিচারপতি জানান, তাঁর বিরুদ্ধে ইন্টারপোলের নোটিস থাকায় এবং এর আগেও ভারত থেকে পালিয়ে আসায়, এই মামলাতেও জামিন পেলেই তিনি ফের দেশ ছেড়ে পালিয়ে যেতে পারেন। চোকসির আইনজীবীরা তাঁর শারীরিক অবস্থা তুলে ধরে বিচারপতিকে আশ্বস্ত করার চেষ্টা করলেও আদালত তা মানতে নারাজ হয়। আদালতের তরফে জানানো হয়, মেহুল চোকসি প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থাও করা হয়েছে।

ডমিনিকায় বেআইনিভাবে প্রবেশ করায় বৃহস্পতিবারই ডমিনিকা সরকার মেহুল চোকসিকে নিষিদ্ধ অভিবাসী ঘোষণা করে। গত ২৬ মে বেআইনিভাবে ডমিনিকায় প্রবেশ করেছিলে মেহুল চোকসি। সেই সময়ই তাঁকে গ্রেফতার করে স্থানীয় পুলিশ।

আরও পড়ুন: বঙ্গের হাওয়া বিহারেও, ‘হাম’ প্রধানের সঙ্গে লালুপুত্রের সাক্ষাৎ বাড়াল জোটবদলের সম্ভাবনা