পার পেলেন না পূর্বসূরিরাও! চিড়িয়াখানায় ‘করোনা আক্রান্ত ৮ গোরিলা’

৮ গোরিলার নমুনা না সংগ্রহ করা হলেও যেহেতু গোরিলা মানুষের মতোই আচরণ করে, তাই ধরে নেওয়া হয়েছে সব গোরিলাই করোনা আক্রান্ত।

পার পেলেন না পূর্বসূরিরাও! চিড়িয়াখানায় 'করোনা আক্রান্ত ৮ গোরিলা'
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jan 12, 2021 | 1:45 PM

লস অ্যাঞ্জেলস: সারা বিশ্বে করোনা (COVID) আক্রান্ত হয়েছেন ৯ কোটিরও বেশি মানুষ। বিক্ষিপ্ত ভাবে বিভিন্ন দেশে এখনও সংক্রমণের প্রবল গতি। এবার করোনার কামড় থেকে পার পেল না গোরিলাও (Gorilla)। করোনা আক্রান্ত বলে ধরে নেওয়া হয়েছে একই চিড়িয়খানার ৮ গোরিলা। সান দিয়েগো চিড়িয়াখানার এই ঘটনাই প্রথম এপের শরীরে সংক্রমণের প্রমাণ।

রক্ষণাবেক্ষণে নিযুক্ত ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছেন। তাঁর শরীর থেকেই প্রাণীগুলির দেহে করোনা সংক্রমিত হয়েছে বলেই দাবি চিড়িয়াখানা কর্তৃপক্ষের। মানুষের মতোই গোরিলাদের শরীরেও করোনার উপসর্গ দেখা দিয়েছিল। তাদেরও কাশি, জ্বর হয়। এরপর গত বুধবার গোরিলার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। সোমবার জানা যায়, করোনা রিপোর্ট পজেটিভ এসেছে।

৮ গোরিলার নমুনা না সংগ্রহ করা হলেও যেহেতু গোরিলা মানুষের মতোই আচরণ করে, তাই ধরে নেওয়া হয়েছে সব গোরিলাই করোনা আক্রান্ত। এমনটাই জানিয়েছেন চিড়িয়াখানার মুখপাত্র অ্যান্ড্রিউ জেমস। তবে করোনার কী ধরনের প্রভাব গোরিলাদের উপর পড়বে সেই বিষয়ে এখনও ধন্দে রয়েছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ট্রাম্পের পথেই হাঁটছেন বাইডেন! ক্ষমতায় এলেই বেকাররা পাবে দেড় লক্ষ টাকা

বিবৃতি দিয়ে চিড়িয়াখানার এগজিকিউটিভ ডিরেক্টর লিসা পিটরসন জানিয়েছেন, কাশি ও সামান্য উপসর্গ ছাড়া গোরিলাগুলি স্বাভাবিক ভাবেই আছে। তারা জল খাচ্ছে, খাবার খাচ্ছে। লিসা আশাবাদী যে খুব তাড়াতাড়িই গোরিলাগুলি সম্পূর্ণ সুস্থ হয়ে যাবে।