Hezbollah Chief: একাধিক দেশেই ‘নিষিদ্ধ’, নাসরাল্লাহ-র মৃত্যুর পরই হিজবুল্লার দায়িত্ব আরও ভয়ঙ্কর ব্যক্তির হাতে

Israel-Lebanon: নাসরাল্লাহ-র সঙ্গে চেহারার সঙ্গে ব্যাপক মিল রয়েছে হাসিমের। খুড়তুতো ভাইয়ের হাত ধরেই হিজবুল্লায় যোগ দেয়। ১৯৯০-র দশক থেকেই শোনা গিয়েছিল নাসরাল্লাহ-র উত্তরসূরী হবেন হাসিম। সেই কারণেই ইরান থেকে মাঝপথে পড়াশোনা ছাড়িয়ে বেইরুটে ফিরিয়ে আনা হয়।

Hezbollah Chief: একাধিক দেশেই 'নিষিদ্ধ', নাসরাল্লাহ-র মৃত্যুর পরই হিজবুল্লার দায়িত্ব আরও ভয়ঙ্কর ব্যক্তির হাতে
হিজবুল্লার নতুন প্রধান।Image Credit source: Houssam Shbaro/Anadolu via Getty Images
Follow Us:
| Updated on: Sep 29, 2024 | 2:54 PM

বেইরুট: হিজবুল্লা প্রধান হাসান নাসরাল্লাহ-কে নিকেশ করেছে ইজরায়েলি সেনা। একদিকে যেখানে লেবানন, ইরানে শোকের ছায়া, সেখানেই বিজয়োৎসব চলছে ইজরায়েলে। হিজবুল্লা প্রধানের নিকেশের একদিন পরই বড় ঘোষণা। হাসিম সাফিইদ্দিন-কে হিজবুল্লার পরবর্তী প্রধান হিসাবে ঘোষণা করা হল।

দীর্ঘ ৩২ বছর ধরে হিজবুল্লার প্রধান হিসাবে দায়িত্ব পালন করছিলেন নাসরাল্লাহ। চলতি সপ্তাহেই বেইরুটে এয়ারস্ট্রাইক চালিয়ে নিকেশ করে ইজরায়েল সেনা। এরপর থেকেই জল্পনা চলছিল, হিজবুল্লার দায়িত্ব এবার কার ঘাড়ে বর্তাবে। আজ জানা যায়, হাসিম সাফিইদ্দিন-কে হিজবুল্লার প্রধান পদে বসানো হচ্ছে। তিনি নাসরাল্লাহ-র খুড়তুতো ভাই। এর আগে শনিবারই সাফিইদ্দিনের মৃত্যুর খবর রটেছিল। কিন্তু রয়টার্স সূত্রে খবর, সাফিইদ্দিন বেঁচে রয়েছেন।

জানা গিয়েছে, নাসরাল্লাহ-র সঙ্গে চেহারার সঙ্গে ব্যাপক মিল রয়েছে হাসিমের। খুড়তুতো ভাইয়ের হাত ধরেই হিজবুল্লায় যোগ দেয়। ১৯৯০-র দশক থেকেই শোনা গিয়েছিল নাসরাল্লাহ-র উত্তরসূরী হবেন হাসিম। সেই কারণেই ইরান থেকে মাঝপথে পড়াশোনা ছাড়িয়ে বেইরুটে ফিরিয়ে আনা হয়।

এই খবরটিও পড়ুন

২০১৭ সালে আমেরিকা সাফিইদ্দিনকে জঙ্গি হিসাবে ঘোষণা করে। সৌদি আরবও তাঁকে ব্ল্য়াকলিস্ট করে দেয়। সাফিইদ্দিন মূলত হিজবুল্লার রাজনৈতিক বিষয় দেখত। জিহাদ কাউন্সিলেরও সদস্য় তিনি। ইরানের সঙ্গেও তাঁর নিবিড় সম্পর্ক। তিনি ইরানের সেনা প্রধান কাশেম সোলেমানির কন্যার শ্বশুর।