সমকামী প্রেম করলেই ১৫ বছরের জেল! ইরাকে পাশ বড় আইন

Iraq: প্রথমে এই আইনে সমকামী সম্পর্কে মৃত্যুদণ্ডের সাজার সুপারিশ করা হয়েছিল। পরে আমেরিকা ও ইউরোপিয়ান দেশগুলি এর বিরোধিতা করায় সর্বাধিক ১৫ বছর পর্যন্ত সাজার বিধান আনা হয়।  

সমকামী প্রেম করলেই ১৫ বছরের জেল! ইরাকে পাশ বড় আইন
প্রতীকী চিত্রImage Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: Apr 28, 2024 | 11:11 AM

বাগদাদ: সমকামীতা ‘অপরাধ’। সমকামী সম্পর্কে থাকলেই যেতে হবে জেলে। ১৫ বছর পর্যন্ত সাজা হতে পারে। এমনই আইন পাশ হয়ে গেল ইরাকে।  শনিবারই ইরাকের সংসদে সমকামী সম্পর্ককে অপরাধ হিসাবে গণ্য করার আইন পাশ করা হয়। সরকারের দাবি, ধর্মীয় মূল্যবোধকে রক্ষা করতেই এই আইন পাশ করা হয়েছে। এদিকে, আইন পাশ হওয়ার পরই উঠেছে সমালোচনার ঝড়।

সংবাদসংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, ইরাকে সমকামী সম্পর্ক বিরোধী আইনে বলা হয়েছে, ইরাকি সমাজকে নৈতিক অবক্ষয় থেকে রক্ষা করতে এই আইন আনা হয়েছে। দেহ ব্যবসা ও সমকামীতার বিরুদ্ধে আনা আইনে বলা হয়েছে, যদি কোনও পুরুষ বা মহিলা সমকামী সম্পর্কে ধরা পড়েন, তবে তাদের সর্বনিম্ন ১০ বছর এবং সর্বাধিক ১৫ বছর পর্যন্ত সাজা দেওয়ার বিধান আনা হয়েছে। যদি কেউ সমকামী বা দেহ ব্যবসার প্রচার করেন, তবে তাদেরও কমপক্ষে ৭ বছর অবধি সাজা দেওয়া হবে।

যদি কেউ তাদের বায়োলজিক্যাল জেন্ডার বা জৈবিক লিঙ্গকে স্বীকার না করেন এবং লিঙ্গ পরিবর্তন করেন, বা নিজের লিঙ্গের বিরুদ্ধে গিয়ে পোশাক পরেন, তবে তাদেরও ১ থেকে ৩ বছরের কারাবাসের সাজা দেওয়া হবে।

জানা গিয়েছে, প্রথমে এই আইনে সমকামী সম্পর্কে মৃত্যুদণ্ডের সাজার সুপারিশ করা হয়েছিল। পরে আমেরিকা ও ইউরোপিয়ান দেশগুলি এর বিরোধিতা করায় সর্বাধিক ১৫ বছর পর্যন্ত সাজার বিধান আনা হয়।

প্রসঙ্গত, বিশ্বের ৬০টিরও বেশি দেশে সমকামী সম্পর্ককে নিষিদ্ধ করা হয়েছে। ১৩০টিরও বেশি দেশে এই সম্পর্ক বৈধ।