করোনা রুখতে ভারতকে সম্পূর্ণ লকডাউনের পরামর্শ মার্কিন স্বাস্থ্যকর্তার

সর্বভারতীয় একটি সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে অ্যান্টনি ফৌসি আপাতত তাৎক্ষণিক লকডাউনের পরামর্শ দিয়েছেন ভারতকে।

করোনা রুখতে ভারতকে সম্পূর্ণ লকডাউনের পরামর্শ মার্কিন স্বাস্থ্যকর্তার
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 01, 2021 | 1:56 PM

ওয়াশিংটন: দেশের করোনা (COVID) পরিস্থিতি ভয়াবহ। সর্বকালীন রেকর্ড ছাড়িয়ে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৪ লক্ষেরও বেশি মানুষ। করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে একেবারে ভেঙে পড়েছে স্বাস্থ্য পরিকাঠামো। সংক্রমণের গতি রুখতে কেন্দ্র ভ্যাকসিনেশনে জোর দিচ্ছে। মে দিবস থেকেই ১৮ ঊর্ধ্ব সকলকে ভ্যাকসিন দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্র। কিন্তু শুধুই কি ভ্যাকসিনের মাধ্যমে করোনা রোখা সম্ভব? হোয়াইট হাউসের স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফৌসি অবশ্য পরামর্শ দিচ্ছেন লকডাউনের।

সর্বভারতীয় একটি সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে অ্যান্টনি ফৌসি আপাতত তাৎক্ষণিক লকডাউনের পরামর্শ দিয়েছেন ভারতকে। তিনি বলেছেন, “যে কাজটা করা অত্যন্ত প্রয়োজনীয় তা হল দেশে তাৎক্ষণিক লকডাউন কায়েম করা। এটি গুরুত্বপূর্ণ।” ফৌসি জানান, অক্সিজেন, পিপিই কিট ওষুধ তো অপরিহার্য কিন্তু দেশে লকডাউন কায়েম করতে হবে। ফৌসি বলেন, “এক বছর আগে চিনে করোনা আক্রান্তের সংখ্যায় বিস্ফোরণ হয়েছিল। তারপর সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটে তারা।” আর সেখান থেকে চিন অনেকাংশেই করোনা রুখতে সম্ভব হয়েছে।

তবে লকডাউন কতদিনের হবে? এ বিষয়ে অ্যান্টনি ফৌসি জানিয়েছেন, ৬ মাসের দীর্ঘ লকডাউন নয়, ভারতে অল্প কয়েকদিনের জন্য লকডাউন কায়েম করা উচিত। পাশাপাশি অক্সিজেনের চাহিদা ও অন্যান্য সমস্যা মেটানোর জন্য কেন্দ্রীয় পরিকাঠামো গড়ে তোলার প্রয়োজনীয়তার কথা জানান ফৌসি। দেশে ইতিমধ্যেই একাধিক রাজ্যে লকডাউন কায়েম হয়েছে। এছাড়াও আংশিক লকডাউনের পথে হেঁটেছে একাধিক রাজ্য। তবে এতকিছুর পরেও সম্ভব হচ্ছে না দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ১ হাজার ৯৯৩ জন। যা এখনও অবধি একদিনে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। একদিনেই মৃত্যু হয়েছে ৩৫২৩ জনের। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ কোটি ৯১ লক্ষ ৬৪ হাজার ৯৬৯-এ। এরমধ্যে ১ কোটি ৫৬ লক্ষ ৮৪ হাজার ৪০৬ মানুষ সুস্থ হয়ে উঠেছেন। মোট মৃত্যু হয়েছে ২ লক্ষ ১১ হাজার ৮৩৫ জনের। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৩২ লক্ষ ৬৮ হাজার ৭১০।

আরও পড়ুন: নজরদারিতে শান, ভারতের হাতে ৬ যুদ্ধ বিমান তুলে দিতে চান বাইডেন