Pak EC rejects petition: বিপাকে পাক প্রধানমন্ত্রী? দলের আবেদন খারিজ করল পাকিস্তানের নির্বাচন কমিশন

Pakistan: জানা গিয়েছে, পাকিস্তানের শাসক দল পিটিআইয়ের বিদেশি থেকে প্রাপ্ত অর্থ নিয়ে স্ক্রুটিনি করছিল ওই কমিটি। তার ইমরানের দলের বিদেশ থেকে প্রাপ্ত অর্থ সম্পর্কে রিপোর্ট তৈরি করেছে বলেই দাবি পাক সংবাদপত্র দ্য ডনের।

Pak EC rejects petition: বিপাকে পাক প্রধানমন্ত্রী? দলের আবেদন খারিজ করল পাকিস্তানের নির্বাচন কমিশন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2022 | 6:15 PM

ইসলামাবাদ: মঙ্গলবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের (Imran Khan) দল তেহরিক-ই-ইনসাফের আবেদন বাতিল করল পাকিস্তানের নির্বাচন কমিশন। জানা গিয়েছে ইমরানের দলের তরফে নির্বাচন কমিশনের কাছে আবেদন করা হয়েছিল বিদেশি তহবিল সংক্রান্ত কেসের স্ক্রুটিনি রিপোর্ট গোপন রাখা হোক, তবে নির্বাচন কমিশনের তরফে এই আবেদন নাকচ করে দেওয়া হয়েছে। নির্বাচন কমিশনের তরফে কর্তৃপক্ষকে এই সংক্রান্ত স্ক্রুটিনি কমিটির রিপোর্ট জনসমক্ষে প্রকাশ করার নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, পাকিস্তানের শাসক দল পিটিআইয়ের বিদেশি থেকে প্রাপ্ত অর্থ নিয়ে স্ক্রুটিনি করছিল ওই কমিটি। তার ইমরানের দলের বিদেশ থেকে প্রাপ্ত অর্থ সম্পর্কে রিপোর্ট তৈরি করেছে বলেই দাবি পাক সংবাদপত্র দ্য ডনের। স্ক্রুটিনি কমিটি রিপোর্টে উল্লেখ রয়েছে বিভিন্ন দেশের নাগরিক ও বিদেশের সংস্থার থেকে আর্থিক সাহায্য পেত পাকিস্তানের শাসক দল। কমিটির দাবি দেশের শাসক দল অনেক ক্ষেত্রে প্রাপ্ত অর্থের পরিমাণ গোপন করেছে এবং তাদের বেশ কয়েকটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্যও গোপন করা হয়েছে। পরবর্তীকালে জানা যায় ওই রিপোর্টে পাকিস্তানের স্টেট ব্যাঙ্কের ব্যাঙ্ক স্টেটমেন্টের আটটি ভলিউম অন্তর্ভুক্ত ছিল না।

কমিটির তৈরি করা রিপোর্টের ৮৩ তম পৃষ্ঠায় প্রকাশিত কমিটির নিজস্ব ইচ্ছা অনুযায়ী প্রমাণের গুরুত্বপূর্ণ অংশগুলি গোপন রাখা হয়েছিল। রিপোর্টের ওই অংশে বলা ছিল, “তেহরিক-ই-পাকিস্তানের দাখিল করা ব্যাঙ্ক স্টেটমেন্টের ভিত্তিতে এসবিপি মারফত যে রিপোর্ট তৈরি করা হয়েছে তা গোপন রাখতে হবে।” আকবর এস বাবরের অভিযোগ রিপোর্টের ওই বিশেষ অংশ তাঁকে দেওয়া হয়নি।

সাম্প্রতিক শুনানিতে পাকিস্তানের মুখ্য নির্বাচন কমিশনার সিকান্দর সুলতান রাজা নির্দেশ দিয়েছেন রিপোর্টের কোনও অংশই গোপন রাখা যাবে না। পিটিআই প্রতিষ্ঠাতা সদস্য তথা মামলাকারী আকবর এস বাবরের কাছে সেই তথ্য পেশ করতে হবে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে যে ইমরান খানের দল বিদেশ থেকে প্রাপ্ত আর্থিক সাহায্য নিয়ে মিথ্যে তথ্য পেশ করেছে। দলের মোট সম্পদের পরিমান পাকিস্তানি টাকায় ৩১ কোটি টাকা তা গোপন করা হয়েছে।

আরও পড়ুন : Aparna Yadav joins BJP: যাদব পরিবারে বড় ধাক্কা! বিজেপিতে যোগ দিলেন মুলায়মের পুত্রবধূ

আরও পড়ুন UK COVID-19 Self Isolation Rules: করোনা হলেও থাকতে হবে না ঘরবন্দি হয়ে, একান্তবাসের নিয়ম তুলে দেওয়ার চিন্তাভাবনা বরিস সরকারের