UK COVID-19 Self Isolation Rules: করোনা হলেও থাকতে হবে না ঘরবন্দি হয়ে, একান্তবাসের নিয়ম তুলে দেওয়ার চিন্তাভাবনা বরিস সরকারের

UK COVID-19 Self Isolation Rules: করোনা হলেও থাকতে হবে না ঘরবন্দি হয়ে, একান্তবাসের নিয়ম তুলে দেওয়ার চিন্তাভাবনা বরিস সরকারের
ফাইল চিত্র

UK COVID-19 Self Isolation Rules: একান্তবাসে থাকার নির্দেশিকা জারি থাকলেও, নিয়ম ভাঙলে যে আইনি শাস্তির মুখে পড়তে হত, এবার থেকে তা আর হবে না।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 17, 2022 | 2:14 PM

লন্ডন: করোনা (COVID-19) সংক্রমিত হলেও থাকতে হবে না একান্তবাসে(Self Isolation), এমনই নতুন নিয়ম আনতে চলেছে ব্রিটেনের বরিস সরকার। দ্য টেলেগ্রাফ সূত্রে খবর, প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson) পাকাপাকিভাবে একান্তবাস বা সেল্ফ-আইসোলেশনের নিয়ম তুলে দিতে চাইছেন। একান্তবাসে থাকার নির্দেশিকা জারি থাকলেও, নিয়ম ভাঙলে যে আইনি শাস্তির মুখে পড়তে হত, এবার থেকে তা আর হবে না। আগামী সপ্তাহেই এই নতুন নিয়ম নিয়ে আলোচনা শুরু হতে পারে বলে সূত্রের খবর।

করোনাকে সঙ্গে নিয়েই বসবাস:

সম্প্রতিই ব্রিটেনের প্রধানমমন্ত্রী বরিস জনসন জানিয়েছিলেন, যেভাবে একের পর এক করোনার নতুন ভ্যারিয়েন্টের খোঁজ মিলছে, তাতে সাধারণ মানুষকে করোনাকে সঙ্গে নিয়েই বাঁচতে শিখতে হবে। সেই কথা মতোই এবার পাকাপাকিভাবে ব্রিটেনের জরুরি করোনাভাইরাস আইন প্রত্যাহার করার পরিকল্পনা করছেন বরিস জনসন। রিপোর্ট অনুযায়ী, একান্তবাসে থাকার সরকারি নির্দেশিকা থাকলেও, এই নিয়ম ভাঙলে মোটা অঙ্কের জরিমানা বা অন্য় কোনও শাস্তির মুখে পড়তে হবে না। বসন্তের শুরুতেই এই নতুন নিয়ম ঘোষণা হতে পারে বলে সূত্রের খবর।

উল্লেখ্য, গত সপ্তাহেই সে দেশের স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদ জানিয়েছিলেন, যদি কোনও ব্যক্তির করোনা রিপোর্ট দু’বার নেগেটিভ আসে, তবে একান্তবাসে থাকার মেয়াদ সাতদিন থেকে কমিয়ে পাঁচদিন করে দেওয়া হবে।

কোন কোন ক্ষেত্রে ছাড় দেওয়া হতে পারে?

বরিস সরকারের পরিকল্পনা অনুযায়ী, করোনা সংক্রান্ত যা কিছু আইন ও বিধিনিষেধ তৈরি করা হয়েছিল, তার সবকিছুই ধীরে ধীরে শিথিল করে দেওয়া হবে। করোনা আক্রান্তদের একান্তবাসে থাকার নিয়ম থেকে শুরু করে সংক্রমিতের সংস্পর্শে আসা ব্যক্তিদের উপর জারি বিভিন্ন নিয়ম, এমনকি বিশেষ কিছু ক্ষেত্রে মাস্ক পরার নিয়মেও ছাড় দেওয়া হতে পারে। সাধারণ যে করোনাবিধি গুলি অনুসরণ করে চলতে বলা হয়, তা আগের মতো থাকলেও, নিয়ম ভাঙলে কোনও শাস্তি বা জরিমানার মুখে পড়তে হবে না।

করোনা সংক্রমণ বাড়ার পরই বাধ্যতামূলকভাবে বাড়ি থেকে কাজের নিয়ম বা নাইটক্লাব ও পাবে প্রবেশের ক্ষেত্রে টিকাকরণ সার্টিফিকেট দেখানোর যে নিয়ম চালু করা হয়েছিল, তাও আগামী কয়েক সপ্তাহের মধ্যেই শিথিল করে দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে।  এছাড়া সম্পূর্ণ টিকাপ্রাপ্ত ব্রিটেন বাসিন্দা, যারা বিদেশ থেকে ফিরছেন, তাদের আরটি-পিসিআর পরীক্ষা করানোর নিয়মও জানুয়ারির শেষভাগের মধ্যেই তুলে নেওয়া হতে পারে।

আরও পড়ুন: Hostages At US Synagogue: পাক জঙ্গির মুক্তির দাবিতে ইহুদি প্রার্থনাসভায় হামলা বন্দুকবাজের, ১০ ঘণ্টা পরে মুক্তি পেল বন্দিরা 

আরও পড়ুন: Tsunami Warning: জেগে উঠেছে সমুদ্রগর্ভে ঘুমিয়ে থাকা ‘দানব’ আগ্নেয়গিরি, সুনামির সতর্কতা বিস্তীর্ণ উপকূল জুড়ে 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA