Tsunami Warning: জেগে উঠেছে সমুদ্রগর্ভে ঘুমিয়ে থাকা ‘দানব’ আগ্নেয়গিরি, সুনামির সতর্কতা বিস্তীর্ণ উপকূল জুড়ে

Tsunami Warning: জেগে উঠেছে সমুদ্রগর্ভে ঘুমিয়ে থাকা 'দানব' আগ্নেয়গিরি, সুনামির সতর্কতা বিস্তীর্ণ উপকূল জুড়ে
আগ্নেয়গিরি থেকে বের হচ্ছে ধোঁয়া। ছবি:টুইটার

Volcano Eruption: জাপানের মেটেরোলজিকাল বিভাগও জানিয়েছে যে প্রশান্ত মহাসাগরীয় উপকূলে সুনামি পৌঁছতে পারে। এই ঢেউগুলির উচ্চতা ৩ ফিট অবধি হতে পারে।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 16, 2022 | 7:42 AM

টোঙ্গা: নতুন বছরেই ধেয়ে আসতে পারে সুনামি (Tsunami)। শনিবার দক্ষিণ প্রশান্ত মহাসাগরে জলের নীচেই একটি আগ্নেয়গিরি (Volcano) থেকে শুরু হয়েছে অগ্নুৎপাত। হঠাৎ করে আগ্নেয়গিরি জেগে ওঠায় এবং অগ্নুৎপাতের (Volcanic Eruption) কারণে সুনামির ঢেউ তৈরি হতে শুরু করেছে। এই ঢেউগুলি টোঙ্গা ও জাপানের উত্তর অংশেই আছড়ে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। আমেরিকার পশ্চিম উপকূল অবধি সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

উপগ্রহ চিত্রে ধরা পড়েছে সুনামির ঢেউ:

বিভিন্ন উপগ্রহ চিত্রে ধরা পড়েছে সমুদ্রগর্ভে অবস্থিত হাঙ্গা টোঙ্গা হা’পাই আগ্নেয়গিরির অগ্নুৎপাত। আকাশে কালে ধোঁয়া ও ছাইও ধরা পড়েছে উপগ্রহ চিত্রে। একইসঙ্গে অগ্নুৎপাতের ফলে আশেপাশের জলে যে “শক ওয়েভ” তৈরি হচ্ছ, সেটিও দেখা গিয়েছে। অস্ট্রেলিয়ার মেটেরোলজি বিভাগের তথ্য অনুযায়ী, টোঙ্গার রাজধানী নুকু’আলোফার কাছে ১.২ মিটার অর্থাৎ প্রায় ৪ ফিট উচ্চতার সুনামির ঢেউ দেখা গিয়েছে।

জাপানের মেটেরোলজিকাল বিভাগও জানিয়েছে যে প্রশান্ত মহাসাগরীয় উপকূলে সুনামি পৌঁছতে পারে। এই ঢেউগুলির উচ্চতা ৩ ফিট অবধি হতে পারে। ইতিমধ্যে আমামি ওসিমা নামক দক্ষিণের একটি দ্বীপ ও তার পার্শ্ববর্তী এলাকায় ১.২ মিটারের সুনামি ঢেউ আছড়ে পড়েছে বলে জানা গিয়েছে।

আতঙ্কে স্থানীয় বাসিন্দারা:

আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত শুরু হওয়ার পর থেকেই আতঙ্কে দিন কাটাচ্ছেন আশেপাশের এলাকার মানুষেরা। টোঙ্গা দ্বীপের বাসিন্দারা সমুদ্রগর্ভে অগ্নুৎপাত শুরু হয়েছে, এ কথা টের পেতেই বাড়ি ছেড়ে উচু কোনও জায়গায় আশ্রয় নিতে পালান। এক স্থানীয় বাসিন্দা নিজের অভিজ্ঞতা ভাগ করে নিয়ে বলেন, “বিশাল বড় একটা ঢেউ আছড়ে পড়ে আচমকা। আমরা রাতের খাবারের প্রস্তুতি নিচ্ছিলাম, হঠাৎই মাটি কাঁপতে শুরু করে, কেঁপে ওঠে ঘরবাড়িও। এরপরই ঢেউগুলি আছড়ে পড়তে শুরু করে। আমরা তো ভেবেছিলাম আশেপাশে কোথাও টানা বোমা বিস্ফোরণ হচ্ছে। কয়েক মিনিটের মধ্যেই বাড়িতে হু হু করে জল ঢুকতে শুরু করে। আশেপাশের বাড়িগুলির দেওয়াল ভেঙে পড়তে শুরু করলেই, আমরা বুঝতে পারি যে সুনামি আসছে। চারিদিকে শুধু মানুষের চিৎকারই শোনা যাচ্ছিল। নিজেদের সুরক্ষিত আশ্রয়ে নিয়ে যাওয়ার জন্য সকলে আর্ত চিৎকার করছিলেন।”

জানা গিয়েছে, টোঙ্গার রাজা টুপুই ষষ্ঠকে ইতিমধ্যেই রাজপ্রাসাদ থেকে সুরক্ষিত আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। স্থানীয় বাসিন্দাদেকও উদ্ধারকার্য় শুরু হয়েছে। যারা উপকূলবর্তী অঞ্চলে থাকেন, তাদেরও উচু কোনও জায়গায় আশ্রয় নিতে বলা হয়েছে।

 ৮ মিনিটের অগ্নুৎপাত:

জানা গিয়েছে, সমুদ্রগর্ভে অবস্থিত ওই আগ্নেয়গিরি থেকে কমপক্ষে আট মিনিট ধরে অগ্নুৎপাত হয়। ক্রমাগত কালো ধোঁয়া, ছাই ও গ্যাস বের হতে থাকে আগ্নেয়গিরির মুখ থেকে। কয়েক কিলোমিটার আকাশ কেবল ধোঁয়া ও ছাইতেই ঢাকা পড়ে যায়।

আরও পড়ুন: Amazon Box theft: মাঝপথেই চুরি আমাজনের ‘অর্ডার’! রেল লাইনে পড়ে ভুরি ভুরি খালি বাক্স 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA