Hostages At US Synagogue: পাক জঙ্গির মুক্তির দাবিতে ইহুদি প্রার্থনাসভায় হামলা বন্দুকবাজের, ১০ ঘণ্টা পরে মুক্তি পেল বন্দিরা

Hostages At US Synagogue: পাক জঙ্গির মুক্তির দাবিতে ইহুদি প্রার্থনাসভায় হামলা বন্দুকবাজের, ১০ ঘণ্টা পরে মুক্তি পেল বন্দিরা
প্রতীকী চিত্র।

Hostages At US Synagogue: স্থানীয় সময় বিকেল ৫টা নাগাদ (ভারতীয় সময় অনুযায়ী রাত ১১টা) সিনেগগের ভিতর থেকে এক বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছে টেক্সাস কলিভিলের পুলিশকর্মীরা।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 16, 2022 | 3:14 PM

ওয়াশিংটন: প্রায় ১০ ঘণ্টার টানটান উত্তেজনা, অবশেষে অক্ষত অবস্থাতেই মুক্তি পেলেন টেক্সাসের একটি সিনেগগের ভিতরে বন্দি হয়ে থাকা ৪ ব্যক্তি। শনিবার থেকেই ইহুদি প্রার্থনাসভায় আততায়ীর হামলা ঘিরে উত্তপ্ত গোটা মার্কিন মুলুক। শনিবার আচমকাই আমেরিকার টেক্সাসে একটি ইহুদি প্রার্থনাসভা, যা সিনেগগ নামে পরিচিত, তাতে হামলা চালায় একজন সশস্ত্র হামলাকারী।  রাবাই (ইহুদি ধর্মযাজক) সহ কমপক্ষে তিনজনকে বন্দি বানিয়ে রাখে। এক পাক জঙ্গিকে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছিল ওই হামলাকারী।

স্থানীয় সময় বিকেল ৫টা নাগাদ (ভারতীয় সময় অনুযায়ী রাত ১১টা) সিনেগগের ভিতর থেকে এক বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছে টেক্সাস কলিভিলের পুলিশকর্মীরা। পরে এদিন সকালে বাকি তিনজনকেও মুক্তি দেয় ওই হামলাকারী। বন্দিরা সকলেই সম্পূর্ণ অক্ষত ও সুস্থ রয়েছেন বলে জানা গিয়েছে। যে হামলাকারী তাদের বন্দি বানিয়েছিল, পুলিশি সংঘর্ষে তাঁর মৃত্যু হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গতকাল দুপুরের দিকে আচমকাই টেকিসাসের কলিভিলের একটি সিনেগগে হামলা চালায় ওই দুষ্কৃতী। সেই সময় সিনেগগের ভিতরে উপস্থিত ছিলেন স্থানীয় রাবাই (ইহুদি ধর্মযাজক)  ও তিনজন। ওই দুষ্কৃতী বন্দুক দেখিয়ে চারজনকেই বন্দি বানিয়ে নেয়। বিকেলে এক বন্দিকে মুক্তি দেয় দুষ্কৃতী। তার মারফতই খবর পাঠানো হয় যে বাকিদের সুরক্ষিতভাবে ফিরে পেতে হলে এক পাক জঙ্গিকে মুক্তি দিতে হবে।

এদিন কলিভিলের পুলিশ প্রধান মাইকেল মিলার সাংবাদিক বৈঠক করে জানান, শনিবার সন্ধেয় উদ্ধারকারী দল সিনেগগের ভিতরে প্রবেশ করে এবং বাকি তিনজনকে উদ্ধার করে। যে ব্যক্তি বন্দি বানিয়ে রেখেছিল বলে সন্দেহ, তার মৃত্যু হয়েছে।

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই-র এজেন্ট ম্যাট দেসারনো জানান, যে চারজনকে বন্দি বানিয়ে রাখা হয়েছিল, তারা সম্পূর্ণ সুস্থই রয়েছেন। প্রাথমিকত জিজ্ঞাসাবাদের পরই তাদের ছেড়ে দেওয়া হবে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সাংবাদিক বৈঠক হওয়ার কিছুক্ষণ আগেই বিস্ফোরণ ও গুলি চলার শব্দ পাওয়া গিয়েছিল সিনেগগের ভিতর থেকে।

‘লেডি কায়েদা’কে মুক্তির দাবি্:

সিনেগগে হামলা চালানো ওই ব্যক্তি আফিয়া সিদ্দিকি নামে এক পাক জঙ্গির মুক্তির দাবি জানিয়েছিল বলে জানা গিয়েছে। “লেডি কায়েদা” নামেও পরিচিত আফিয়া আদতে একজন পাকিস্তানি বিজ্ঞানী। আফগানিস্তানে মার্কিন অফিসারদের মারার চেষ্টার অভিযোগে ২০১০ সালে তাঁকে নিউইয়র্ক আদালত ৮৬ সালের কারাদণ্ডের সাজা দেয়।বর্তমানে সে টেক্সাসেরই ফেডেরাল মেডিকেল সেন্টার কারাগারে বন্দি রয়েছে। তবে ওই হামলাকারীর সঙ্গে আফিয়া নামক ওই পাক জঙ্গির কী সংযোগ, তা এখনও জানা যায়নি।

আরও পড়ুন: Tsunami Warning: জেগে উঠেছে সমুদ্রগর্ভে ঘুমিয়ে থাকা ‘দানব’ আগ্নেয়গিরি, সুনামির সতর্কতা বিস্তীর্ণ উপকূল জুড়ে

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA