করোনা টিকা নিয়ে কোয়াড বৈঠকে মোদী-বাইডেন, গণতান্ত্রিক মূল্যবোধই আমাদের একত্রে বেঁধে রেখেছে, বললেন প্রধানমন্ত্রী

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দেশগুলির মধ্যে আরও সমন্বয় বাড়ানোর লক্ষ্য নিয়ে আলোচনা করলেন জাপান, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের রাষ্ট্রপ্রধানরা।

করোনা টিকা নিয়ে কোয়াড বৈঠকে মোদী-বাইডেন, গণতান্ত্রিক মূল্যবোধই আমাদের একত্রে বেঁধে রেখেছে, বললেন প্রধানমন্ত্রী
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 12, 2021 | 11:49 PM

নয়া দিল্লি: ফোকাসে করোনা টিকা উৎপাদন। সেই লক্ষ্যে শুক্রবার কোয়াড বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা। শুক্রবার সন্ধেবেলার এই ভার্চুয়াল বৈঠকে মেগা ভ্যাকসিন উৎপাদন উদ্যোগের সিদ্ধান্ত হয়। সেখানে প্রধানমন্ত্রী মোদীর বার্তা, গণতান্ত্রিক মূল্যবোধ গণতান্ত্রিক মূল্যবোধই আমাদের একত্রে বেঁধে রেখেছে।

এই কোয়াড মূলত প্যাসিফিক অঞ্চলে তিনকে প্রতিহত করে শান্তি বজায় রাখার উদ্দেশ্যে গড়ে তোলা চার দেশের জোট। যেখানে ভারতের উপর টিকা উৎপাদনের দায়িত্ব বর্তেছে। চুক্তি অনুযায়ী, আমেরিকা করবে আর্থিক সহায়তা এবং অস্ট্রেলিয়া ও জাপান দেখবে লজিস্টিক সংক্রান্ত বিষয়গুলি।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এই প্রথমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখোমুখি হলেন জো বাইডেন। বৈঠকে মোদীর উদ্দেশে তাঁর বার্তা, ” প্রধানমন্ত্রী মোদী আপনাকে দেখে আমি আনন্দিত।” মোদীও সৌজন্যমূলক বার্তা দেন। এর পর তিনি জানান, এশিয়া পেসিফিকে নিজেদের ঐক্যবদ্ধ ধরে করতে অনন্য ভূমিকা নেবে এই কোয়াড। তিনি যোগ করেন, নিজেদের গণতান্ত্রিক মূল্যবোধ বজায় রেখে সুসংহত ভাবে কাজ করবে এই চারটি দেশ। মোদীর কথায়, আমরা একসঙ্গে কাজ করব, আগের চেয়ে আরও নৈকট্য বজায় রাখব। আমাদের আজকের অ্যাজেন্ডা হল- সংশ্লিষ্ট অঞ্চল জুড়ে ভ্যাকসিনের বিতরণ, পরিবেশ পরিবর্তন এবং প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে এই কোয়াডকে সমৃদ্ধ করে তোলা।”

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আগামীর জন্য এই কোয়াড বৈঠক অতি গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। তিনি যোগ করেন, প্রত্যেকের অঙ্গীকার সম্পর্কে আমরা ওয়াকিবহাল। আন্তর্জাতিক আইন মেনে প্রত্যেকে কাজ করে যেতে পারব বলে আমি আশাবাদী।

প্রসঙ্গত, ভারতের ভ্যাকসিন উৎপাদনের পরিকাঠামোকে আরও উন্নত করার জন্য জরুরি আর্থিক চুক্তি করছে আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়া। এর ফলে ভারতে করোনা টিকার উৎপাদন আরও বৃদ্ধি পাবে বলে জানা গিয়েছে। মার্কিন সংস্থা নোভ্যাভ্যাক্স এবং জনসন অ্যান্ড জনসনের হয়ে ভারতীয় সংস্থাদের করোনা টিকা প্রস্তুত করার লক্ষ্যে চুক্তিটি হতে পারে বলে জানা গিয়েছে। চিনের টিকা কূটনীতিকে প্রতিহত করতেই ভারতকে সাহায্য করবে বাকি দেশগুলি। এদিনের বৈঠকে চারটি দেশ ২০২২ সালের মাধ্যমে এক বিলিয়ন করোটা টিকা ডোজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়েছে।

আরও পড়ুন: ‘গান্ধী’ অনুপ্রাণিত নমো, ডান্ডি পদযাত্রা দিয়েই সূচনা হল ‘আজাদি কা অমৃত মহোৎসবে’র

পাশাপাশি, মায়ানমারের গণতন্ত্র পুণঃস্থাপনে অঙ্গীকারের কথাও উঠে এসেছে চার দেশের আলোচনায়। বৈঠকে আঞ্চলিক শান্তি বজায় রাখা, বিশ্ব শান্তি বিষয়ক ইস্যু নিয়ে আলোচনা হয়। ইন্দো-প্যাসিফিক অঞ্চলের এই দেশগুলির মধ্যে আরও সমন্বয় বাড়ানোর লক্ষ্য নিয়ে আলোচনা করে জাপান, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের রাষ্ট্রপ্রধানরা। পাশাপাশি জলবায়ু পরিবর্তন, জল সুরক্ষা নিয়েও আলোচনা হয়।