‘গান্ধী’ অনুপ্রাণিত নমো, ডান্ডি পদযাত্রা দিয়েই সূচনা হল ‘আজাদি কা অমৃত মহোৎসবে’র

স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তিকে কেন্দ্র করে গতবছর থেকেই নানা পরিকল্পনা শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। শুক্রবারই ৭৫ সপ্তাহব্যপী "আজাদি কা মহোৎসব" (Azadi ka Amrit Mahotsav) অনুষ্ঠানের সূচনা করলেন তিনি।

'গান্ধী' অনুপ্রাণিত নমো, ডান্ডি পদযাত্রা দিয়েই সূচনা হল 'আজাদি কা অমৃত মহোৎসবে'র
সবরমতী আশ্রমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি:ANI
Follow Us:
| Updated on: Mar 12, 2021 | 12:36 PM

আহমেদাবাদ: আগামী বছরই স্বাধীনতার ৭৫ বর্ষপূরণ হবে। এই দিনটিকে আড়ম্বরে পালন করতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তাই স্বাধীনতা দিবসের ৭৫ সপ্তাহ আগেই “আজাদি কা মহোৎসব” (Azadi ka Amrit Mahotsav) অনুষ্ঠানের সূচনা করলেন তিনি। অন্যদিকে, ৯১ বছর আগে আজকের দিনেই ব্রিটিশদের বিরুদ্ধে ডান্ডি পদযাত্রার সূচনা করেছিলেন মহাত্মা গান্ধী (Mahatma Gandhi)। এক ঢিলে দুই পাখি মারতেই আজাদি কা মহোৎসবের সূচনা করলেন প্রতীকী ডান্ডি পদযাত্রার। আহমেদাবাদের সবরমতী আশ্রম (Sabarmati Ashram) থেকে নভসারি জেলার ডান্ডি অবধি ৩৮৬ কিলোমিটার পদযাত্রা হবে, আগামী ৫ এপ্রিল যাত্রায় অংশগ্রহণকারীরা ডান্ডি পৌছবেন।

স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তিকে কেন্দ্র করে গতবছর থেকেই নানা পরিকল্পনা শুরু করেছিলেন প্রধানমন্ত্রী। বিভিন্ন অনুষ্ঠানেও তিনি দলীয় কর্মীদের উদ্দেশ্যে বার্তা দিয়ে বলেছিলেন, তাঁরা যেন এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। শুক্রবারই ৭৫ সপ্তাহব্যপী এই অনুষ্ঠানের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার আগেই তিনি টুইট করে লেখেন, “আজ সবরমতী আশ্রম থেকে অমৃত মহোৎসবের সূচনা হবে। এই স্থান থেকে শুরু হয়েছিল ডান্ডি পদযাত্রা। ভারতবাসীদের মধ্যে আত্মনির্ভরতা ও গর্বের প্রতীক হবে এই পদযাত্রা। ভোকাল ফর লোকালের মাধ্যমে বাপু ও দেশের স্বাধীনতা সংগ্রামীদের সম্মান জানানো হবে।”

দেশবাসীর উদ্দেশ্যে বার্তা দিয়ে তিনি বলেন, “যেকোনও স্বদেশীয় পণ্য কিনুন এবং সোশ্যাল মিডিয়ায় #VocalForLocal ব্যবহার করে ছবি পোস্ট করুন। সবরমতী আশ্রমে একটি চরখা বসানো হবে। প্রটিটি আত্মনির্ভরতার টুইটের সঙ্গে সঙ্গেই চরখাটি একবার পূর্ণ চক্র ঘুরবে।”

আরও পড়ুন: মার্চে পরপর চার দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, ব্যাহত হতে পারে এটিএম পরিষেবাও

এদিন সকাল সাড়ে ১০টা নাগাদ গুজরাটের সবরমতী আশ্রমে পৌঁছন প্রধানমন্ত্রী। সেখানে তিনি মহাত্মা গান্ধীর মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধাজ্ঞাপন করেন এবং প্রথা অনুসারেই ভিজিটর বুকে একটি বিশেষ বার্তাও লিখে আসেন। প্রধানমন্ত্রী ভিজিটর বুকে লেখেন, “এই উৎসব চলাকালীন দেশবাসী ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রতিটি পদক্ষেপকে ফের একবার স্মরণ করবে এবং আগামিদিনের জন্য নতুন উৎসাহ নিয়ে এগিয়ে যাবে। আমি বিশ্বাস করি, বাপুর আশির্বাদে আমরা সকল ভারতীয়রা অমৃত মহোৎসবের লক্ষ্য পূরণের উদ্দেশ্যে নিজেদের দায়িত্বপূরণ করব।”

গান্ধীমূর্তিতে মাল্যদানের পাশাপাশি দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের প্রতি সম্মান জানাতে সমাধিস্থল অভয় ঘাটেও যান প্রধানমন্ত্রী। সেখানে একটি বিশেষ প্রদর্শনী ঘুরে দেখেন তিনি।

স্বাধীনতা দিবসের ৭৫ বর্ষপূর্তিতে প্রধানমন্ত্রী যে প্রতীকী ডান্ডি পদযাত্রার সূচনা করলেন, তাতে মোট ৮১ জন বিশিষ্ট ব্যক্তিও অংশ নেবেন। পদযাত্রার সূচনায় প্রথম ৭৫ কিমি হাটবেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং পটেল। তিনি ১০৩ জন অংশগ্রহণকারীদের সঙ্গে ৭৫ কিলোমিটার হাঁটবেন। এরমধ্যে ৮১ জন পদযাত্রার আসল রুট ধরেই হেঁটে ৫ এপ্রিল ডান্ডিতে পৌঁছবেন।

আরও পড়ুন: বাংলার বিধানসভায় কৃষি আইন বিরোধী প্রস্তাব এক্তিয়ার বহির্ভূত, সুপ্রিম কোর্টে মামলা