PM Modi: ইতিহাসের পাতাতেও লেখা রইল ভারত-আমেরিকার বন্ধুত্ব! মার্কিন সফরকে স্মরণীয় করে তুললেন নমো

PM Modi signs Visitor's Book in White House: বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী টুইটে লেখেন, "ভারত ও আমেরিকার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে কালিতে নথিভুক্ত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হোয়াইট হাউসের রুজ়ভেল্ট কক্ষে অতিথিদের জন্য রাখা পুস্তিকায় স্বাক্ষর করেছেন।"

PM Modi: ইতিহাসের পাতাতেও লেখা রইল ভারত-আমেরিকার বন্ধুত্ব! মার্কিন সফরকে স্মরণীয় করে তুললেন নমো
কূটনীতির চালে কীভাবে বাজিমাত করলেন প্রধানমন্ত্রী? ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 8:15 AM

ওয়াশিংটন: ভারত-আমেরিকার বন্ধুত্বকে খাতায় কলমেও লিখে রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। করোনাকালে মার্কিন সফর ও প্রেসিডেন্ট জো বাইডেন(Joe Biden)-র সঙ্গে প্রথম সাক্ষাৎকে চিরস্মরণীয় করে রাখতে হোয়াইট হাউস(Whte House)-র রুজ়ভেল্ট কক্ষের ভিজিটরস বুকে (Visitor’s Book) স্বাক্ষর করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

হোয়াইট হাউসের পশ্চিম ভাগে অবস্থিত এই কক্ষটি দুই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট থিয়োডর রুজ়ভেল্ট(Theodore Roosevelt) ও ফ্রাঙ্কলিন ডি রুজ়ভেল্ট(Franklin D. Roosevelt)-র নামে নামাঙ্কিত। এই কক্ষেই রাখা রয়েছে অতিথিদের জন্য একটি স্বাক্ষর পুস্তিকা, যেখানে বিশেষ অতিথিরা এসে নিজেদের নাম ও কিছু কথা লিখে যান। এ বার সেই বইতে জ্বলজ্বল করবে প্রধানমন্ত্রীর স্বাক্ষরও।

বিদেশমন্ত্রকের তরফেই প্রধানমন্ত্রীর এই স্বাক্ষর করার কথা জানানো হয়। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী টুইটে লেখেন, “ভারত ও আমেরিকার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে কালিতে নথিভুক্ত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হোয়াইট হাউসের রুজ়ভেল্ট কক্ষে অতিথিদের জন্য রাখা পুস্তিকায় স্বাক্ষর করেছেন।”

শুক্রবারই প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রথমবার মুখোমুখি বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত জানুয়ারি মাসে জো বাইডেন প্রেসিডেন্ট পদে বসলেও বিশ্বজুড়ে করোনা সংক্রমণের দাপটের জেরে নতুন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করতে যেতে পারেনননি প্রধানমন্ত্রী। শুভেচ্ছা বার্তা থেকে যাবতীয় বার্তালাপ ফোন ও ভার্চুয়াল মাধ্যমেই হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী ও মার্কিন প্রেসিডেন্টের মোট তিনবার সাক্ষাৎ হয়েছে, তবে প্রতিটিই ভার্চুয়াল মাধ্যমে। মার্চ মাসে কোয়াডের ভার্চুয়াল সামিট ও এপ্রিল মাসে জলবায়ু পরিবর্তন নিয়ে ভার্চুয়াল সামিটে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছিল মার্কিন প্রেসিডেন্টের।

শুক্রবারের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বিপাক্ষিক সম্পর্ক, বাণিজ্য, পারস্পরিক বিশ্বাস নিয়ে আলোচনা করেন। নতুন মার্কিন প্রশাসনের একাধিক উদ্য়োগের প্রশংসা করেও প্রধানমন্ত্রী জানান, কীভাবে এই উদ্যোগগুলির মাধ্যমে উপকার পাচ্ছেন মার্কিনবাসী সহ অন্যান্য দেশের বাসিন্দারাও।

প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে প্রথম সাক্ষাতেই প্রধানমন্ত্রী বলেন, “ভারত ও আমেরিকার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ।” দুই দেশের মধ্যে আরও দৃঢ় বন্ধুত্বপূর্ণ সম্পর্কের জন্য বীজ বপন করা হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুই দেশের বাণিজ্যিক চুক্তিগুলির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদী বাইডেনকে জানান যে, বাণিজ্যিক ক্ষেত্রে দুই দেশের মধ্যে আরও অনেক কাজ করার সুযোগ রয়েছে। আধুনিক প্রযুক্তির ব্যবহার ও যুবশক্তিকে উদ্বুদ্ধ করার উপরও জোর দেন তিনি।

বাইডেনের সঙ্গে বৈঠক চলাকালীন, প্রধানমন্ত্রী ফের একবার করোনাযুদ্ধে ভারতকে সাহায্য়ের জন্য ধন্যবাদ জানান। একইসঙ্গে আমেরিকাও যেভাবে করোনার বিরুদ্ধে লড়াই চালাচ্ছে, তার প্রশংসাও করেন তিনি। জলবায়ু পরিবর্তন ও কোয়াড সম্মেলনের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে আমেরিকা যে অগ্রণী ভূমিকা পালন করছে, সেই উদ্যোগকেও সাধুবাদ জানান তিনি।

অন্যদিক, প্রেসিডেন্ট জো বাইডেনও বলেন যে, ভারত ও আমেরিকার মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হলে বিশ্বের নানা চ্যালেঞ্জের বিরুদ্ধে লড়াই করা যাবে।

আরও পড়ুন: Joe Biden on Bilateral Relation: ‘আমি ২০০৬ সালেই বলেছিলাম…’, বিভিন্ন সমস্যার সমাধানে কাছাকাছি আসার বার্তা বাইডেনের