Ukraine-Russia Conflict: সীমান্ত থেকে ফিরছে রুশ সেনা! অস্থিরতার মধ্যেই দাবি মস্কোর

Ukraine-Russia Conflict: ইউক্রেন সীমান্তে কাজ শেষ করে দুটি ইউনিট রাশিয়ায় ফিরছে বলে জানিয়েছে মস্কো।

Ukraine-Russia Conflict: সীমান্ত থেকে ফিরছে রুশ সেনা! অস্থিরতার মধ্যেই দাবি মস্কোর
রাশিয়া-ইউক্রেন নিয়ে কী মত ভারতের?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 5:17 PM

মস্কো: ইউক্রেন (Ukraine Border) সীমান্তে ক্রমশ বাড়ছে উত্তেজনা। উপগ্রহ চিত্রেও দেখা গিয়েছে প্রচুর রুশ সেনার (Russian Army) উপস্থিতি। ইউক্রেন- রাশিয়ার সংঘাতের (Ukraine- Russia conflict) জেরে কার্যত যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। এরই মধ্যে রাশিয়ার তরফে জানানো হল, কয়েকটি ইউনিট ফিরে যাচ্ছে নিজস্ব সেনা ঘাঁটিতে। এ দিন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে এই তথ্য জানানো হয়েছে। বলা হয়েছে, কাজ শেষ হতেই রাশিয়ার ঘাঁটির দিকে ফিরছে সেনার দুটি ইউনিট। দক্ষিণ ও পশ্চিম সেনা ডিস্ট্রিক্টের ইউনিট ফিরে যাচ্ছে বলে জানিয়েছে মস্কো। ইতিমধ্যেই তারা সরঞ্জাম গোছাতে শুরু করেছে বলে জানানো হয়েছে। অন্যদিকে, ইউক্রেন বার্তা দিয়েছে যে তারা পাশ্চাত্যের শক্তির সাহায্য নিয়ে রুশ আগ্রাসন প্রতিরোধ করতে সক্ষম।

সম্প্রতি ইউক্রেন সীমান্তে চোখে পড়েছে বিপুল পরিমান রুশ সৈন্যের উপস্থিতি, যা দেখে মনে হচ্ছে একটা পূর্ণাঙ্গ যুদ্ধের প্রস্তুতি চলছে। ইউক্রেনের সীমান্ত জুড়ে অন্তত ১ লক্ষ ৩০ হাজার রুশ সেনার উপস্থিতি রয়েছে বলেই জানা যাচ্ছে। তবে দুটি ইউনিট সরে গেলে সৈন্যের সংখ্যা ঠিক কতটা কমবে, তা স্পষ্ট নয়।

সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে ফোন যায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। দুই রাষ্ট্রনেতার মধ্যে ঘণ্টাখানেক কথাবার্তা হয়। তবে, পুতিন নিজের অবস্থানে অনড় ছিলেন বলেই জানা গিয়েছিল। পরে আমেরিকার তরফে জানানো হয়, রুশ আগ্রাসন ঘিরে মস্কো আরও একধাপ এগোলেই পদক্ষেপ করবে আমেরিকা ও তার সহযোগী দেশগুলি। পশ্চিমি দেশগুলি যে রাশিয়ার এমন আগ্রাসন নীতিকে মেনে নেবে না, কার্যত সেই বার্তা দেওয়া হয়েছে হোয়াইট হাউসের তরফে।

মঙ্গলবারই অস্থির পরিস্থিতির জেরে ইউক্রেনের ভারতীয় দূতাবাসের তরফে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। ইউক্রেনে বসবাসকারী ভারতীয়দের দ্রুত দেশে ফিরে যাওয়ার কথা বলা হয়েছে। বর্তমান পরিস্থিতির জেরে আপাতত ফেরার কথা বলা হয়েছে তাঁদের, যাঁদের ইউক্রেনে থাকার খুব বেশি প্রয়োজন নেই। পাশাপাশি, ইউক্রেনের মধ্যে বিনা প্রয়োজনে এক জায়গা থেকে আর এক জায়গায় যেতেও নিষেধ করা হয়েছে ভারতীয়দের।

বলা হয়েছে কেউ ইউক্রেনে থেকে গেলে, তাঁদের ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখতে হবে। দূতাবাসের কাজ আপাতত চলবে স্বাভাবিকভাবেই। সদ্য প্রকাশ্যে এসেছে একটি উপগ্রহ চিত্র। তাতে দেখা যাচ্ছে, ইউক্রেনের সীমান্তের আশেপাশে রাশিয়ান জেট মোতায়েন করা হয়েছে। স্বাভাবিকভাবেই সেই ছবি উদ্বেগ বাড়াচ্ছে। দেখা গিয়েছে গত ৪৮ ঘন্টায় রাশিসার সামরিক তৎপরতা বেড়েছে ইউক্রেন সীমান্তে। মূলত বেলারুশ, ক্রিমিয়া এবং পশ্চিম রাশিয়ায় রাশিয়ান সৈন্যদের উপস্থিতি দেখা যাচ্ছে।

আরও পড়ুন : Russia-Ukraine Conflict: যুদ্ধের সম্ভাবনা! আক্রমণের জন্য প্রস্তুত রাশিয়া, আশঙ্কা ফ্রান্সের

আরও পড়ুন : Russia-Ukraine Conflict: ঐক্যবদ্ধ হয়ে স্বাধীনতার লড়াই, রাশিয়ান আগ্রাসনের বিরুদ্ধে পথে ইউক্রেনিয়রা