Russia-Ukraine Conflict: যুদ্ধের সম্ভাবনা! আক্রমণের জন্য প্রস্তুত রাশিয়া, আশঙ্কা ফ্রান্সের

Russia-Ukraine Conflict: আন্তর্জাতিক মহলের ধারণা ছিল যেভাবে রাশিয়া প্রস্তুতি নিচ্ছে দ্রুতই হয়ত তারা ইউক্রেনে আক্রমণ করবে। এবার ফ্রান্সের তরফেও একই আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

Russia-Ukraine Conflict: যুদ্ধের সম্ভাবনা! আক্রমণের জন্য প্রস্তুত রাশিয়া, আশঙ্কা ফ্রান্সের
ইউক্রেনের পরিস্থিতি দ্রুত বদলাচ্ছে (ছবি: সংবাদ সংস্থা)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 11:53 AM

প্যারিস: বেশ কিছুদিন ধরেই রাশিয়া- ইউক্রেন সংঘাত (Russia- Ukraine Conflict) নিয়ে আড়াআড়ি বিভক্ত আন্তর্জাতিক মহল। একদিকে রাশিয়ান আগ্রসনের বিরুদ্ধে ইউক্রেনের পাশে থাকার বার্তা দিয়েছে আমেরিকা, ব্রিটেনের মতো দেশগুলি অন্যদিকে ইউক্রেন ইস্যুতে কাছাকাছি আসতে শুরু করেছে রাশিয়া ও চিন। ফ্রান্সও এই ইস্যুতে ইউক্রেনের পক্ষেই রয়েছে। আলোচনার মাধ্যমে যাতে সমস্যার সমাধান হয় তাই রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলার চেষ্টা করেছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, কিন্তু সেই চেষ্টা ফলপ্রসূ হয়নি। আন্তর্জাতিক মহলের ধারণা ছিল যেভাবে রাশিয়া প্রস্তুতি নিচ্ছে দ্রুতই হয়ত তারা ইউক্রেনে আক্রমণ করবে। এবার ফ্রান্সের তরফেও একই আশঙ্কা প্রকাশ করা হয়েছে। ফ্রান্সের বিদেশমন্ত্রী জিন-ইভেস লে ড্রিয়ান সোমবার আশঙ্কা প্রকাশ করেছেন যে, রাশিয়া সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে এবং সীমান্তে হাজার হাজার সৈন্য মোতায়েন করার পরে যে কোনও মুহূর্তে তারা ইউক্রেনের ওপর আক্রমণ করতে পারে।

ফ্রান্সের বিদেশমন্ত্রী লে ড্রিয়ান ফ্রান্স ৫ টেলিভিশনকে জানিয়েছে, “যদি প্রশ্ন ওঠে ইউক্রেনে রাশিয়ার সেনা বাহিনীর বড় ধরনের হামলার জন্য সব ধরনের প্রস্তুতি রয়েছে কি? আমি বলব, হ্যাঁ রয়েছে। দ্রুত ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া।” টেলিভিশন চ্যানেলের সঙ্গে কথা বলার সময় সম্ভাবনার কথাই প্রকাশ করেছেন ফ্রেঞ্চ বিদেশমন্ত্রী। রাশিয়া এই ধরনের কোনও সিদ্ধান্ত নিয়েছে কিনা সেই বিষয়ে স্পষ্ট করে তিনি কিছু বলেননি। ইউরোপিয়ান ইউনিয়ন সহ অন্যান্য পশ্চিমী শক্তিগুলি রীতিমতো হুঁশিয়ারির সুরে রাশিয়াকে জানিয়ে দিয়েছে যে ইউক্রেনকে আক্রমণ করলে তাঁরা রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করবে।

রাশিয়াকে হুঁশিয়ারি দিয়েছে আমেরিকাও। ওয়াশিংটন জানিয়েছে, ইউক্রেনে যেকোনও সময় আক্রমণ করতে পারে রাশিয়া পাশাপাশি তারা তাদের ইউরোপীয় মিত্রদের কাছে আবেদন জানিয়েছে এমন কিছু হলে অর্থনৈতিকভাবে যেন রাশিয়াকে যেন বয়কট করে দেওয়া হয়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু সোমাবার রাশিয়া ও বেলারুশ সীমান্তে সেনা মহড়ার ইতির কথা ঘোষণা করেছে। যদিও তিনি প্রেসিডেন্ট পুতিনকে জানিয়ে দিয়েছেন যে অন্য সেনা মহড়াগুলি চালু রয়েছে। এর আগে রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ পুতিনকে জানিয়েছিলেন যে পশ্চিমের সঙ্গে নিরাপত্তা চুক্তি নিয়ে একটি ‘সম্ভাবনা’ রয়েছে, এমন হলে বর্তমান রাশিয়া-ইউক্রেন সংঘাতের পরিস্থিতি থামবে বলেই জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: Post Poll Violence: নগদ পুরস্কারের ঘোষণাতেই বাজিমাৎ! অভিজিৎ খুনে সিবিআইয়ের হাতে পাকড়াও আরও ২

আরও পড়ুন: খাটের ওপর পড়ে শরীর, গলায় ক্ষত চিহ্ন! গেস্ট হাউজ থেকে উদ্ধার ভবানীপুরের ‘অপহৃত’ ব্যবসায়ীর দেহ