China Building Villages Near Bhutan: রাতারাতি ১ বছরেই তৈরি সারি সারি গ্রাম! ভুটান সীমান্তেও আগ্রাসী রূপ চিনের

Chinese Villages in Bhutan: ২০২০ সালের মে মাস থেকে ২০২১ সালের নভেম্বর মাসের মধ্যেই ভুটান সীমান্তে প্রায় ১০০ কিলোমিটার এলাকাজুড়ে একের পর এক নতুন গ্রাম তৈরি করেছে লাল ফৌজ।

China Building Villages Near Bhutan: রাতারাতি ১ বছরেই তৈরি সারি সারি গ্রাম! ভুটান সীমান্তেও আগ্রাসী রূপ চিনের
উপগ্রহ চিত্রে ধরা পড়েছে চিনের গতিবিধি। ছবি: The Intel Lab
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 7:41 AM

নয়া দিল্লি: এবার ভুটান(Bhutan)-র দিকেও হাত বাড়াচ্ছে আগ্রাসী চিন (China)। সম্প্রতিই একটি উপগ্রহ চিত্রে (Satellite Images) ধরা পড়েছে চিনের এই গোপন কারবার। একটি বড় উপগ্রহ চিত্র প্রেরক সংস্থার প্রকাশিত ছবিতেই দেখা গিয়েছে, বিগত এক বছর ধরে ভুটানের জমিতেই তৈরি করা হয়েছে চিনা গ্রাম (Chinese Villages)। তাও আবার একটি নয়, কমপক্ষে চারটি গ্রাম তৈরি করা হয়েছে বলেই জানা গিয়েছে।

নতুন উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, ভুটানের প্রায় ১০০ কিলোমিটার এলাকা দখল করে নিয়েছে চিন। ডোকলাম মালভূমি, যেখানে ২০১৭ সালে ভারত ও চিনের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়, সেই অঞ্চলের কাছেই এই গ্রামগুলি তৈরি করা হয়েছে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালে ডোকলামের ওই এলাকায় ভারতীয় সেনা বাহিনী রাস্তা বানাতে গেলেই বাধা দেয় চিন। তারা দাবি করে, ওই এলাকা তাদের। এই নিয়ে সংঘর্ষও হয় দুই দেশের সেনাবাহিনীর মধ্যে। দীর্ঘদিন এই বিষয়কে কেন্দ্র করে টানাপোড়েন চলে।

ভুটানের জমিতে চিনের গ্রাম তৈরি ভারতের পক্ষেও উদ্বেগজনক, কারণ প্রতিবেশী দেশ ভুটানকে বরাবরই বিদেশনীতিতে সাহায্য করে এসেছে ভারত। ভুটানের সেনাবাহিনীকে প্রশিক্ষণেও ভারতীয় সেনা সাহায্য করে। এদিকে, ভুটানকে তাদের সীমান্ত এলাকা পুনর্বিবেচনা করার জন্য দীর্ঘ কয়েক বছর ধরেই ক্রমাগত চাপ সৃষ্টি করে চলেছে চিন। এই বিষয়কে কেন্দ্র করে দুই দেশের মধ্যে চুক্তির কথা হলেও তা শেষ পর্যন্ত চূড়ান্ত হয়নি বলেই জানা যায়। ভুটানের জমিতে এই নতুন গ্রামগুলি সেই চুক্তির অংশ কিনা, তাও এখনও জানা যায়নি।

বিভিন্ন সময়ের উপগ্রহ চিত্র দেখে বোঝা যাচ্ছে ২০২০ সালের মে মাস থেকে ২০২১ সালের নভেম্বর মাসের মধ্যেই ভুটান সীমান্তে প্রায় ১০০ কিলোমিটার এলাকাজুড়ে একের পর এক নতুন গ্রাম তৈরি করেছে লাল ফৌজ। এই গ্রামগুলিতে এখন কারা বসবাস করছে, সেই বিষয়ে বিস্তারিতভাবে কিছু জানা যায়নি।

গত বচরই চিনা আগ্রাসনের প্রসঙ্গ উঠে এসেছিল। সেই সময়ই খবর মিলেছিল ডোকলাম মালভূমির কাছে গ্রাম তৈরির কাজ শুরু করছে চিন। কিন্তু পর্যাপ্ত তথ্য বা প্রমাণ না থাকায়, সেই সময় কিছু করা সম্ভব হয়নি। এবার উপগ্রহ চিত্রে ধরা পড়ল চিনের গ্রাম তৈরির ঘটনা। জানা গিয়েছে, চিন ও ভুটানের মধ্যে যে জমি নিয়ে বিতর্ক রয়েছে, সেখানেই এই গ্রামগুলি তৈরি করেছে চিন।

চিনের সংবাদমাধ্যমের সঙ্গে যুক্ত এক সাংবাদিকও ছবি পোস্ট করেছেন, যেখানে দেখা গিয়েছে, ডোকলাম মালভূমি অঞ্চলের খুব কাছে, ভুটান সীমান্তের ২ কিলোমিটার এলাকার মধ্যেই ওই গ্রাম তৈরি করা হয়েছে। শান্তিপ্রিয় দেশ ভুটান এ বার কী করে, তাই-ই এখন দেখার।