Pakistan Flood : বন্যায় ভাসছে পাকিস্তান, পরিদর্শনে এসে শিশু কোলে উদ্বেগ প্রকাশ রাষ্ট্রসঙ্ঘের প্রধানের

Pakistan Flood : পাকিস্তানের এক তৃতীয়াংশ এখন জলের তলায়। সেখানে সম্প্রতি এলাকা পরিদর্শনে গিয়েছিলেন রাষ্ট্রসঙ্ঘের প্রধান।

Pakistan Flood : বন্যায় ভাসছে পাকিস্তান, পরিদর্শনে এসে শিশু কোলে উদ্বেগ প্রকাশ রাষ্ট্রসঙ্ঘের প্রধানের
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 11:28 PM

ইসলামাবাদ : পাকিস্তানের (Pakistan) এক তৃতীয়াংশ এখন জলের তলায়। জলবায়ু পরিবর্তনের ভয়াবহ প্রভাবের সাক্ষী সে দেশ। এখনও পর্যন্ত ১৩০০ এর বেশি প্রাণ গিয়েছে পাকিস্তানের বন্য়ায়। সেখানে প্রায় ১ কোটি মানুষ ঘরছাড়া। সোশ্যাল মিডিয়ায় পাকিস্তানের বিভিন্ন করুণ ছবি ঘোরাফেরা করছে। এই পরস্থিতিতে পাকিস্তানের বন্যা কবলিত এলাকা পরিদর্শনে গিয়েছিলেন রাষ্ট্রসঙ্ঘের সেক্রেটারি জেনারেল অ্য়ান্টোনিও গুতেরাস। শনিবার সিন্ধ প্রদেশে পৌঁছোন রাষ্ট্রসঙ্ঘের প্রধান। তিনি সেখান থেকে বন্য়া কবলিত এলাকা পরিদর্শনে যান। বিভিন্ন ত্রাণ শিবির ঘুরে দেখেন তিনি।

তাঁর পরিদর্শনের একটি ভিডিয়ো টুইটে পোস্ট করেছেন অ্য়ান্টোনিও গুতেরাস। তাঁর সঙ্গে এলাকা পরিদর্শনে যান পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এই ভিডিয়োতেই দেখা গিয়েছে, ত্রাণ শিবিরে একটি ফুটফুটে শিশুকে কোলে তুলে নেন রাষ্ট্রসঙ্ঘের প্রধান। কথা বলেন সেখানকার আম জনতার সঙ্গে। তিনি বালোচিস্তানে বন্যা দুর্গত এলাকা ঘুরে দেখেন। তিনি জানিয়েছেন গোটা বিশ্বে অনেক প্রাকৃতিক দুর্যোগ দেখেছেন তিনি। তাঁর প্রভাবও চাক্ষুষ করেছেন। তবে পাকিস্তানের মতো এরকম ভয়াবহ পরিস্থিতি আগে দেখেননি তিনি।

তাঁর এই পরিদর্শনের ভিডিয়ো টুইট করে তিনি লিখেছেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব হিসেবে পাকিস্তানে এরকম বন্যা পরিস্থিতি আমি আগে কখনও দেখিনি। যেহেতু আমাদের গ্রহের উষ্ণতা বাড়তেই থাকছে সব দেশই জলবায়ুর কারণে ক্ষয়ক্ষতির সম্মুখীন হবে। এটি গোটা বিশ্বের সঙ্কট। তাই বিশ্বব্যাপী এই পরিস্থিতির জন্য সাড়া পাওয়া উচিত।’ প্রসঙ্গত, তিনি পাকিস্তানের বন্যা পরিস্থিতি পরিদর্শন করে বিশ্বের সকল দেশকে এগিয়ে পাকিস্তানকে আর্থিক সাহায্য প্রদানের ডাক দিয়েছেন।