US President Election: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের খেলা ঘুরিয়ে দেবে ভারত? বাইডেন ‘আউট’ হতেই খুলে গেল দরজা…

Democrat Candidate: প্রেসিডেন্টের নির্বাচন থেকে 'আউট' বাইডেন। রবিবারই তিনি ঘোষণা করেছেন যে প্রেসিডেন্ট হওয়ার দৌড় থেকে সরে দাঁড়াচ্ছেন। বাইডেনের এই ঘোষণার পরই প্রথম যে প্রশ্ন উঠেছে, তা হল, ট্রাম্পের বিরুদ্ধে তাহলে লড়বেন কে?  ডেমোক্রাটদের তরফে আনুষ্ঠানিকভাবে কোনও প্রেসিডেন্ট পদপ্রার্থীর নাম ঘোষণা না করা হলেও, বাইডেন কিন্তু নিজের পছন্দ জানিয়েছেন।

US President Election: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের খেলা ঘুরিয়ে দেবে ভারত? বাইডেন 'আউট' হতেই খুলে গেল দরজা...
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: Jul 22, 2024 | 7:21 AM

ওয়াশিংটন:  ইতিহাসের সামনে দাঁড়িয়ে আমেরিকা। আর এই ইতিহাস গড়লে শুধু আমেরিকারই নয়, বড় জয় হবে ভারতেরও। ২০২০-তেও একবার ইতিহাস তৈরি হয়েছিল। এবার আরও বড় এক ইতিহাসের সামনে দাঁড়িয়ে দুই বন্ধু দেশ। ভাবছেন কী এই ইতিহাস? খোলসা করেই বলা যাক তবে-

প্রেসিডেন্টের নির্বাচন থেকে ‘আউট’ বাইডেন। রবিবারই তিনি ঘোষণা করেছেন যে প্রেসিডেন্ট হওয়ার দৌড় থেকে সরে দাঁড়াচ্ছেন। বাইডেনের এই ঘোষণার পরই প্রথম যে প্রশ্ন উঠেছে, তা হল, ট্রাম্পের বিরুদ্ধে তাহলে লড়বেন কে?  ডেমোক্রাটদের তরফে আনুষ্ঠানিকভাবে কোনও প্রেসিডেন্ট পদপ্রার্থীর নাম ঘোষণা না করা হলেও, বাইডেন কিন্তু নিজের পছন্দ জানিয়েছেন। তাঁর সর্বক্ষণের ছায়াসঙ্গী ও সহকর্মী, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম সুপারিশ করেছেন ডোমোক্রাট প্রার্থী হিসাবে।

যদি কমলা হ্যারিসকেই প্রেসিডেন্ট পদপ্রার্থী করে ডেমোক্রাটরা, তবে মার্কিন ইতিহাসে প্রথমবার কোনও কৃষ্ণাঙ্গ মহিলা প্রেসিডেন্ট পদের জন্য লড়বেন। শুধু কৃষ্ণাঙ্গ হিসাবেই নন, কমলা হ্যারিসের রয়েছে ভারত যোগও। ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের জন্ম তৎকালীন মাদ্রাজে। ছোটবেলায় তিনি বহুবার ভারতেও এসেছেন।

কমলা হ্যারিস যদি প্রেসিডেন্ট পদপ্রার্থী হন এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন, তবে তিনি প্রথম মহিলা মার্কিন প্রেসিডেন্ট হবেন। ভারতীয় বংশোদ্ভূত হিসাবেও তিনিই প্রথম প্রেসিডেন্টের গদিতে বসবেন, যা ভারতের জন্য়ও অত্যন্ত গর্বের হবে।

এর আগে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক ব্রিটেনের প্রধানমন্ত্রী ছিলেন। এবার আরেক ভারতীয় বংশোদ্ভূতের আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার সুযোগ। তবে দল কী সিদ্ধান্ত নেয়, তার উপরই নির্ভর করছে সবকিছু।