US on India-Russia Relation: ‘চিন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করলে রাশিয়া বাঁচাতে আসবে না!’, ভারতকে কড়া বার্তা আমেরিকার

US on India-Russia Relation: গত বুধবারই দুদিনের ভারত সফরে এসেছিলেন আমেরিকার ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দালীপ সিং। তিনি  বেজিং ও মস্কোর মধ্যে 'সীমাহীন' অংশীদারী সম্পর্কের উল্লেখ করে বলেন, "যদি চিন ফের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করে, তবে রাশিয়া যে ভারতকে সাহায্য করবে, এই আশা যেন না করা হয়"।

US on India-Russia Relation: 'চিন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করলে রাশিয়া বাঁচাতে আসবে না!', ভারতকে কড়া বার্তা আমেরিকার
হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে আমেরিকার ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। ছবি: টুইটার
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Apr 01, 2022 | 7:39 AM

ওয়াশিংটন: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে (Russia-Ukraine War) ভারতের (India) অবস্থান নিয়ে আগেই অসন্তোষ প্রকাশ করেছিল আমেরিকা (USA)। যুদ্ধের মাঝেই ভারত সফরে এসেছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লাভরভ। এই পরিস্থিতিতেই আমেরিকার তরফে কড়া বার্তা দেওয়া হল। ইউক্রেনের উপরে সামরিক অভিযান চালানোর শাস্তি হিসাবে যেখানে রাশিয়ার সমস্ত আর্থিক অনুদান বন্ধ করে দিয়েছে আমেরিকা। সেখানেই রুশ বিদেশমন্ত্রীর ভারত সফরে বিশেষ কোনও ঘোষণা বা চুক্তি স্বাক্ষর হতে পারে বলে আশঙ্কা আমেরিকার। রাশিয়া থেকে ভারত যাতে জ্বালানি বা অন্যান্য সামগ্রী আমদানি না করে, তা নিয়েও সতর্কবার্তা দেওয়া হয়েছে।

গত বুধবারই দুদিনের ভারত সফরে এসেছিলেন আমেরিকার ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দালীপ সিং। তিনি  বেজিং ও মস্কোর মধ্যে ‘সীমাহীন’ অংশীদারী সম্পর্কের উল্লেখ করে বলেন, “যদি চিন ফের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করে, তবে রাশিয়া যে ভারতকে সাহায্য করবে, এই আশা যেন না করা হয়”। ভারতের বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠক করার পরও তিনি জানান যে, রাশিয়ার সেন্ট্রাল ব্যাঙ্কের সঙ্গে ভারত বা অন্যান্য কোনও দেশ আর্থিক লেনদেনে জড়াক, তা চায় না আমেরিকা।

বর্তমানে ভারত রাশিয়া থেকে যে জ্বালানি ও অন্যান্য শক্তি আমদানি করছে, তা আমেরিকার নিষেধাজ্ঞা লঙ্ঘন না করলেও, আগামিদিনে আমেরিকার বন্ধু দেশগুলি যাতে রাশিয়ার উপর থেকে নির্ভরশীলতা কমায়, সেই আশাই করছে আমেরিকা, এমনটাই জানান সে দেশের প্রতিনিধি।

তিনি আরও বলেন, “আমরা চাই না এমন কোনও ব্যবস্থাপনা তৈরি করা হোক, যা ডলার ভিত্তিক অর্থনৈতিক লেনদেনকে ছাপিয়ে যায় বা আমাদের ঘোষিত আর্থিক নিষেধাজ্ঞাকে লঙ্ঘন করে।”

উল্লেখ্য, গতকালই ভারত সফরে এসেছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লাভরভ। যুদ্ধ পরিস্থিতির মাঝে তাঁর দুদিনের ভারত সফর যেমন অত্য়ন্ত তাৎপর্যপূর্ণ, একইভাবে রুশ বিদেশমন্ত্রী আসার দিনই আমেরিকার হুঁশিয়ারিকেও হালকা চালে নেওয়া উচিত নয় বলেই মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা। সূত্রের দাবি, রুশ বিদেশমন্ত্রী ভারতকে রাশিয়ার তেল ডলারে নয়, রুবেল-রুপিকে আর্থিক লেনদেনের মাধ্যম হিসাবে বেছে নেওয়ার প্রস্তাব দিতে পারেন। আমেরিকার আর্থিক নিষেধাজ্ঞা ঘোষণার পর রাশিয়া যে আর্থিক সঙ্কটের মধ্যে পড়েছে, তা দূর করতেই ভারতকে পাশে চায় রাশিয়া।

এই প্রসঙ্গেও আমেকরিকার ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দালীপ সিং  বলেন, “ভারত রাশিয়া থেকে শক্তি বা অন্যান্য কোনও পণ্যসামগ্রীর আমদানি, যার উপর আমেরিকা বা অন্যান্য কোনও আন্তর্জাতিক সংগঠন ঘোষণা করেছে, তা বাড়ানো হোক, এটা আমরা চাই না।”

আরও পড়ুন: Sri lanka Crisis: ১ সপ্তাহ পর ভাঙল ধৈর্য্যের বাঁধ, ঘুটঘুটে অন্ধকারেই প্রেসিডেন্টের বাড়ি ঘিরে বিক্ষোভ জনতার 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla