ফিরছে পাবজি, পুরনো অ্যাকাউন্ট কি ফিরে পাবেন গেমাররা?

পাবজি ফিরলেও গেমাররা কি ফিরে পাবেন তাঁদের পুরনো অ্যাকাউন্ট?

ফিরছে পাবজি, পুরনো অ্যাকাউন্ট কি ফিরে পাবেন গেমাররা?
পাবজি ফিরলেও গেমাররা কি ফিরে পাবেন তাঁদের পুরনো অ্যাকাউন্ট?
Follow Us:
| Updated on: Nov 25, 2020 | 7:24 AM

TV9 বাংলা ডিজিটাল:  নির্বাসন কাটিয়ে আবারও নয়া অবতারে ফিরছে PUBG। দক্ষিণ কোরিয়ার এই কোম্পানিটি এক বিবৃতিতে সাফ জানিয়ে দিয়েছে, প্রায় দশ কোটির বিনিয়োগ করতে চলেছে তারা। তবে এ সবের মধ্যেই লাখ টাকার প্রশ্ন, পাবজি ফিরলেও গেমাররা কি ফিরে পাবেন তাঁদের পুরনো অ্যাকাউন্ট। নাকি আবারও শুন্য থেকে শুরু করতে হবে?

বিভিন্ন সূত্র বলছে, নতুন অ্যাপটতে আগের আইডি দিয়ে পুনরায় লগ ইন করে ইউজার আবারও ফিরে পেতে পারেন তাঁর পুরনো অ্যাকাউন্ট সহ সম্পূর্ণ তথ্য। তবে এখানেও উঠছে প্রশ্ন। যে চিনা সংস্থা টেনসেন্ট গেমসের জন্য ভারতে পাবজি ব্যান হয়েছিল সেই চিনা কোম্পানির পাবজির এই নয়া রূপে অংশীদার না হওয়ায় গেমাররা আদপে পুরনো তথ্য এবং অ্যাকাউন্ট ফিরে পাবেন কিনা তা নিয়ে ধোঁয়াশা কাটছেই না।

পাবজি যদি তাঁর গ্রাহকদের পুরনো অ্যাকাউন্ট ফিরিয়ে দিতেও চায় সেক্ষেত্রে তাদের পুরনো পার্টনার টেনসেন্টের সম্মতি দরকার। ওদিকে টেনসেন্ট ভারতে তাদের সমস্ত সার্ভার বন্ধ করে দিয়েছে। তাই আদপে কী হতে চলেছে তা এখনও স্পষ্ট নয়। পাবজি ইন্ডিয়া এবং টেনসেন্টের মধ্যে কোনও আভ্যন্তরীণ চুক্তি হয়েছে কিনা তাও অজানা।

এ বছরেই সেপ্টেম্বরের গোড়ায় লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনা ফৌজের আগ্রাসী আচরণের আবহে সাইবার নিরাপত্তার যুক্তিতে ১১৭টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছিল কেন্দ্র। সেই তালিকায় ছিল পাবজি-ও।

পাবজি’র ডেভেলপর দক্ষিণ কোরিয়ার সংস্থা পাবজি কর্পোরেশন হলেও তা ভারতে পরিচালনার দায়িত্বে ছিল ওই টেনসেন্ট গেমস। যদিও পাবজি কর্পোরেশনের তরফে জানান হয়েছে ভারতে পাবজি পুনরায় পরিচালনের ক্ষেত্রে আপাতত মাইক্রোসফটের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে তারা।