আমন ধানের লোভে হাজারিবাগ থেকে পুরুলিয়ায় হাতির দল

বনদফতর সূত্রে খবর, এই হাতির পাল হাজারিবাগ থেকে এসেছে। শীত পড়ার মুখে প্রত্যেক বছরই জেলায় এসে দাপাদাপি শুরু করে।

আমন ধানের লোভে হাজারিবাগ থেকে পুরুলিয়ায় হাতির দল
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 7:36 AM

TV9 বাংলা ডিজিটাল: বহু প্রতিকূলতার মধ্যেও ফসল ফলিয়েছেন কৃষকরা। কিন্তু সেই ফসল ঘরে তোলার আগেই সাবাড় করছে হাতির দল। আমন ধানের লোভে গত কয়েকদিন ধরে পুরুলিয়া (Purulia)-এর বিভিন্ন জায়গায় তাণ্ডব চালাচ্ছে গজরাজরা। হেক্টর কে হেক্টর জমি তছনছ করে দিয়েছে ইতিমধ্যেই। বনদফতরের পুরুলিয়া বিভাগের আধিকারিকরা জানিয়েছেন, গোটা বিষয়টি নজরে রাখা হচ্ছে। বেশ কিছু ফসলের ক্ষতির খবরও ইতিমধ্যেই এসেছে। ক্ষতিগ্রস্তদের সবরকমভাবে সহায়তা করা হবে।

আরও পড়ুন: শীতের আমেজ বাংলায়, শীতকাল কি এসেই গেল!

বনদফতর সূত্রে খবর, পুরুলিয়া (Purulia)-এর ঝালদা ও বাঘমুণ্ডিতে গত তিনদিন ধরে সাতটি হাতির একটি দল ঘোরাফেরা করছে। সুযোগ পেলেই হামলা চালাচ্ছে আমন ধানের জমিতে। তাদের এ হেন কাণ্ড কারখানায় কপালে হাত কৃষকদের।

আরও পড়ুন: একুশের ভোটের আগে তৃণমূলের নয়া জনসংযোগ ‘বঙ্গধ্বনি’

চারদিকে অতিমারির প্রকোপ। বহু কষ্ট করে জমিতে ফসল ফলিয়েছেন তাঁরা। অথচ গত দু’ তিনদিনে প্রায় আট থেকে ন’ হেক্টর জমির আমন ধান নষ্ট হয়েছে হাতির তাণ্ডবে। বনদফতর সূত্রে খবর, এই হাতির পাল হাজারিবাগ থেকে এসেছে। শীত পড়ার মুখে প্রত্যেক বছরই জেলায় এসে দাপাদাপি শুরু করে। এদের বিচরণ ক্ষেত্র মূলত ঝালদা-বাঘমুণ্ডি বনাঞ্চল। স্থানীয়দের ভয়, ফসল নষ্ট করে তারা যদি লোকালয়ে ঢুকে পড়ে, আরও বড় ক্ষতি হয়ে যাবে।