Budget 2022: ৫ বছরে ৬০ লাখ চাকরি! সম্ভাবনার নয়া দিশা দেখালেন নির্মলা

Union Budget 2022: কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, আত্মনির্ভর ভারত গঠনের জন্য প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (PLI) স্কিমটি এক চমৎকার সাড়া পেয়েছে। এর ফলে পরবর্তী পাঁচ বছরে ৬০ লাখ নতুন কর্মসংস্থান এবং ৩০ লাখ কোটি অতিরিক্ত উৎপাদনের সম্ভাবনা রয়েছে।

Budget 2022: ৫ বছরে ৬০ লাখ চাকরি! সম্ভাবনার নয়া দিশা দেখালেন নির্মলা
২০২২-২৩ অর্থবর্ষের বাজেট পেশ করলেন নির্মলা সীতারমন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 11:20 PM

নয়া দিল্লি : কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Union Finance Minister Nirmala Sitharaman) মঙ্গলবার ২০২২-২৩ সালের কেন্দ্রীয় বাজেট (Budget 2022) পেশ করার সময় সংসদে জানিয়েছেন, কেন্দ্রের প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (PLI) প্রকল্পে আগামী পাঁচ বছরে ৬০ লাখ নতুন চাকরি তৈরির সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, “আত্মনির্ভর ভারত গঠনের জন্য প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (PLI) স্কিমটি এক চমৎকার সাড়া পেয়েছে। এর ফলে পরবর্তী পাঁচ বছরে ৬০ লাখ নতুন কর্মসংস্থান এবং ৩০ লাখ কোটি অতিরিক্ত উৎপাদনের সম্ভাবনা রয়েছে।” এর পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী আরও বলেন, “প্রধানমন্ত্রী গতি শক্তি মাস্টার প্ল্যান অর্থনীতিকে আরও এগিয়ে নিয়ে যাবে এবং সেই সঙ্গে যুবকদের জন্য আরও চাকরি ও কর্মসংস্থানের ব্যবস্থা করবে।”

কেন্দ্রের নজরে দরিদ্র ও প্রান্তিক নাগরিকরা

মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আরও বলেন, ২০১৪ সাল থেকে কেন্দ্রীয় সরকার বাড়তি নজর দিয়ে আসছে নাগরিকদের উপর, বিশেষ করে দরিদ্র এবং প্রান্তিক নাগরিকদের উপর। তাঁদের ক্ষমতায়নের দিকে নজর দিয়েছে কেন্দ্র। তাঁর কথায়, “আমরা মধ্যবিত্তের জন্য একটি সুবিধাজনক ইকোসিস্টেম দেওয়ার চেষ্টা করি।”

উল্লেখ্য প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ স্কিমের আওতায় ফার্মাসিউটিক্যালস, মেডিকেল ডিভাইস, বড় আকারের ইলেকট্রনিক্স পণ্য, খাদ্য, সৌর বিদ্যুৎ চালিত পণ্য, অটোমোবাইল / অটো কম্পোনেন্ট, এসিসি ব্যাটারি, টেক্সটাইল পণ্য ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলি রয়েছে। ২০২১-২২ সালের অর্থনৈতিক সমীক্ষা অনুযায়ী, বড় আকারের ইলেকট্রনিক্স যন্ত্র উৎপাদনের জন্য প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (PLI) স্কিমের আওতায় ভারতে ২ হাজার ৫৯৫ কোটি টাকার বিনিয়োগ হয়েছে এবং ৬৭ হাজার ২৭৫ কোটি টাকার উৎপাদন হয়েছে। এর মধ্যে ৩১ শতাংশ অর্থাৎ, ২০ হাজার ৫৬৮ কোটি টাকার পণ্য রফতানি হয়েছে (২০২১ সালের জুন মাস পর্যন্ত)।

কেন্দ্রের সিদ্ধান্ততে স্বাগত জানিয়েছে বণিক মহল

তামিলনাড়ু ফুড গ্রেনস মার্চেন্টস অ্যাসোসিয়েশন লিমিটেডের সভাপতি এস পি জয়প্রগাসাম মঙ্গলবার দ্য হিন্দুকে জানিয়েছেন, অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের কেন্দ্রীয় বাজেটে ‘মেক ইন ইন্ডিয়া’ স্কিমে যুবকদের নিশ্চিত কর্মসংস্থান দেওয়া হবে। এক বিবৃতিতে, তিনি বলেছেন, সারা দেশে ৬০ লাখ কাজের সুযোগ কেবল দেশ থেকে যোগ্য লোকেদের ভিন্ন দেশে চলে যাওয়াই আটকাবে না, সেই সঙ্গে চাহিদা ও সরবরাহের মধ্যে ব্যবধানও অনেকটা কমিয়ে আনবে।

মাদুরা কলেজের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক  এস থেনাথায়ালান এই বাজেটের ৬০ লাখ কর্মসংস্থানের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি এই বাজেটকে প্রতিশ্রুতিশীল এবং আগামী দুই দশকের জন্য দেশের অর্থনীতির জন্য এক অগ্রণী সিদ্ধান্ত হিসাবে বর্ণনা করেছেন। আগামী পাঁচ বছরে ৬০ লক্ষ কর্মসংস্থান তৈরির ঘোষণা, গঙ্গা ও কাবেরী নদীগুলিকে সংযুক্ত করা, রাজ্যগুলিকে সুদমুক্ত ঋণ, ডিজিটাল ইউনিভার্সিটি, ইত্যাদি একটি উন্নত সমাজের দিকে এগিয়ে যাওয়ার লক্ষণ হিসেবে দেখছেন তিনি।

আরও পড়ুন : Budget 2022: কেনা হবে নতুন ইভিএম, বাজেটে আইনমন্ত্রকের জন্য বরাদ্দ ১ হাজার ৫২৫ কোটি টাকা