Budget 2022: কেনা হবে নতুন ইভিএম, বাজেটে আইনমন্ত্রকের জন্য বরাদ্দ ১ হাজার ৫২৫ কোটি টাকা

Budget 2022: মঙ্গলবার বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, আত্মনির্ভর ভারতে এই বাজেট আগামী ২৫ বছরের আর্থিক দিশা দেখাবে।

Budget 2022: কেনা হবে নতুন ইভিএম, বাজেটে আইনমন্ত্রকের জন্য বরাদ্দ ১ হাজার ৫২৫ কোটি টাকা
২০২২-২৩ অর্থবর্ষের বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি PTI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 6:56 PM

নয়া দিল্লি: নতুন ইলেকট্রনিক ভোটিং মেশিন (EVM) কেনা ও পুরনো ইলেক্ট্রনিক ভোটিং মেশিন নষ্ট করার জন্য ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে (Union Budget 2022) ১,৫২৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আইনমন্ত্রককে (Law Ministry) এই অর্থ দেওয়া হবে। এই ফান্ড যাবে নির্বাচন কমিশনের কাছে। কমিশনই নতুন মেশিন কিনবে এবং যে সমস্ত মেশিন ব্যবহার যোগ্য নয় সেগুলি নির্দিষ্ট প্রোটোকল মেনে নষ্ট করে ফেলা হবে। একটি ভোটিং মেশিনের গড় ব্যবহারের মেয়াদ ১৫ বছর। ডেকান হেরল্ড তাদের প্রতিবেদনে এ সংক্রান্ত বিস্তারিত তুলে ধরেছে। কেন্দ্রীয় আইনমন্ত্রকের লেজিসলেটিভ ডিপার্টমেন্টই নির্বাচন কমিশন ও ভোট সংক্রান্ত বিভিন্ন আইনি বিষয়ে দেখভালের জন্য নোডাল সংস্থা হিসাবে কাজ করে। মন্ত্রককে লোকসভা ভোট ও ভোটারদের সচিত্র পরিচয়পত্রের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে।

১ হাজার ৫২৫ কোটি টাকা এবারের বাজেটে বরাদ্দ করা হয়েছে আইনমন্ত্রকের জন্য। ইলেকশন কমিশনকে দেওয়া হবে তা। এই বরাদ্দ অর্থে ব্যালট ইউনিট, কনট্রোল ইউনিট, পেপার ট্রেল মেশিন-সহ অন্যান্য প্রয়োজনীয় খাতে এই টাকা খরচ হবে। একটি ইভিএমের জন্য একটি কনট্রোল ইউনিট এবং অন্তত একটি ব্যালট ইউনিট থাকে। সমস্তরকম আইনি বিধি মেনেই পুরনো ইভিএমকে বিশেষজ্ঞ কমিটির নজরদারিতে নষ্ট করা হয়।

মঙ্গলবার বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, আত্মনির্ভর ভারতে এই বাজেট আগামী ২৫ বছরের আর্থিক দিশা দেখাবে। শিক্ষা থেকে কৃষি, ডিজিটাল লেনদেন থেকে ডিজিটাল মুদ্রা, সমস্ত ক্ষেত্রে ভারতের অগ্রগতি উল্লেখযোগ্য। এই বাজেটে বিশেষভাবে মহিলা, যুবসমাজ, কৃষকরা উপকৃত হবেন বলে বাজেট শুরুতেই জানান সীতারামন। অর্থমন্ত্রী বলেন, আগামী পাঁচ বছরে ৬০ লক্ষ নতুন কর্মসংস্থান হবে। ৩০ লক্ষ কোটি অতিরিক্ত উৎপাদনের সম্ভাবনা রয়েছে। ২০২২ সালে ১.৫ লক্ষ পোস্ট অফিসের ১০০ শতাংশ কোর ব্যাঙ্কিং সিস্টেমের আওতায় আসবে। 5G মোবাইল পরিষেবা চালু করার সুবিধার্থে ২০২২ সালে স্পেকট্রাম নিলাম করা হবে।

আরও পড়ুন: Budget 2022: ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে উল্লেখযোগ্য ৯ দিক, যা না জানলেই নয়…

আরও পড়ুন: Budget 2022: রাস্টি ব্রাউন শাড়িতে সুতোর কাজ, এবারও বাজেটে নজর কাড়ল নির্মলা সীতারামনের শাড়ি

আরও পড়ুন: Budget 2022 Speech LIVE: ৫ বছরে ৬০ লক্ষ কর্মসংস্থানের আশ্বাস, আয়কর কাঠামোতে এল না কোনও পরিবর্তন