Budget 2022: ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে উল্লেখযোগ্য ৯ দিক, যা না জানলেই নয়…

Budget 2022: প্রধানমন্ত্রী জানিয়েছেন, যুব সমাজের কথা যেমন বাজেটে ভাবা হয়েছে, একইভাবে গুরুত্ব দিয়ে ভাবা হয়েছে কৃষকদের কথাও।

Budget 2022: ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে উল্লেখযোগ্য ৯ দিক, যা না জানলেই নয়...
২০২২-২৩ অর্থবর্ষের বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 5:50 PM

নয়া দিল্লি: মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022) পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Finance Minister Nirmala Sitharaman)। এই বাজেটের দিকে তাকিয়েছিল গোটা দেশ। সাধারণ মানুষের প্রত্যাশা, প্রত্যাশা পূরণে কেন্দ্র সরকার কতটা সক্ষম কিংবা আদৌ সক্ষম কি না এদিনের বাজেট প্রস্তাবের পর বিভিন্ন মহলে শুরু হয়েছে তরজা। বিরোধীদের কাছে এই বাজেট একেবারে ‘অন্তঃসারশূন্য’। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, এ বাজেট উন্নয়নমুখী ভাবনার প্রতিফলন। আধুনিক ভারত গঠনে এর বিশেষ ভূমিকা থাকবে। সবক্ষেত্রে নজর দিয়েই এই বাজেট তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রী জানিয়েছেন, যুব সমাজের কথা যেমন বাজেটে ভাবা হয়েছে, একইভাবে গুরুত্ব দিয়ে ভাবা হয়েছে কৃষকদের কথাও। এই বাজেটকে সম্ভাবনার বাজেট বলেই তুলে ধরেছেন তিনি।

২০২২-২৩ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে উল্লেখযোগ্য ৯ দিক-

* ব্যক্তিগত আয়করে কোনও বদল নেই। আয়কর রিটার্নে ভুল সংশোধনের সুযোগ। সময়সীমা ২ বছর। বিশেষভাবে সক্ষমদের জন্য অতিরিক্ত সুবিধা। ডিজিটাল কারেন্সিতে ৩০ শতাংশ কর।

* ২০২২-২৩’র মধ্যে ন্যাশনাল হাইওয়ে ২৫,০০০ কিলোমিটার পর্যন্ত বাড়ানো হবে। ন্যাশনাল রোপওয়ে ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় পাহাড়ি এলাকায় যাতায়াত সুগম করা হবে। পিএম গতিশক্তি মাস্টার প্ল্যানে উন্নত করা হবে রাস্তা, রেলওয়ে, বিমানবন্দর, বন্দর, গণপরিবহণ, জনপথে প্রভূত উন্নতি।

* দাম কমেছে জুতো-চপ্পল, বিদেশি মেশিন, কৃষি উপকরণ, মোবাইল চার্জার, পোশাক এবং চামড়াজাত দ্রব্যেরও। অন্যদিকে দাম বেড়েছে মদ, সুতি, খাবার তেল, এবং এলইডি লাইটের।

* তৈরি হবে ডিজিটাল ইউনিভার্সিটি। উচ্চমানের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজির ব্যবহারে ঘরে বসে পড়াশোনা করতে পারবে পড়ুয়ারা।

* কৃষির আধুনিকীকরণে জোর। ২.৩৭ লক্ষ কোটি টাকার এমএসপি দেওয়া হবে। এমএসএমইতে ২ লক্ষ কোটি বাড়তি বরাদ্দ করা হচ্ছে। চলতি বছরেই দেশজুড়ে চালু হবে অনলাইনে পোস্ট অফিস।

* আরবিআই ডিজিটাল মুদ্রা আনছে বাজারে। চলতি বছরেই শুরু 5G পরিষেবা।

* এলটিসিজি সারচার্জে ছাড়

* ই-পাসপোর্ট দেওয়া হবে। থাকবে ইলেকট্রনিক চিপস

* জীবন বিমা নিগমের আইপিও আনা হচ্ছে

আরও পড়ুন: Budget 2022: দেড় ঘণ্টায় ভাষণ শেষ! সংক্ষিপ্ততম বাজেট বক্তৃতা নির্মলা সীতারামনের

আরও পড়ুন: Budget 2022: রাস্টি ব্রাউন শাড়িতে সুতোর কাজ, এবারও বাজেটে নজর কাড়ল নির্মলা সীতারামনের শাড়ি

আরও পড়ুন: Budget 2022 Speech LIVE: ৫ বছরে ৬০ লক্ষ কর্মসংস্থানের আশ্বাস, আয়কর কাঠামোতে এল না কোনও পরিবর্তন