Budget 2022: সস্তা ছাতা-জুতো-গয়না-মোবাইল, দাম বাড়ল ভোজ্য তেল আর মদের

Budget 2022: বাজেট ২০২২-২৩ এ দাম কমেছে জুতো-চপ্পল, বিদেশি মেশিন, কৃষি উপকরণ, মোবাইল চার্জার, পোশাক এবং চামড়াজাত দ্রব্যেরও। অন্যদিকে দাম বেড়েছে মদ, সুতি, খাবার তেল, এবং এলইডি লাইটের। মোবাইল ফোনের চার্জারের উপর আমদানি শুল্ক কম করা হয়েছে।

Budget 2022: সস্তা ছাতা-জুতো-গয়না-মোবাইল, দাম বাড়ল ভোজ্য তেল আর মদের
গ্রাফিক্স: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2023 | 5:36 PM

নয়া দিল্লি: আজ সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এবারের বাজেটে পণ্যের উপর বেশকিছু ছাড় দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এর মধ্যে রয়েছে গয়নাও। বাজেটে কাটা এবং পালিশ করা হিরের উপর আন্তঃশুল্ক কম করা হয়েছে। এখন পালিশ করার হিরের উপর ৫ শতাংশ শুল্ক বসবে। বর্তমানে হিরে এবং জেমস স্টোনের উপর এই শুল্ক ছিল ৭.৫ শতাংশ। এছাড়াও ই-কমার্সের মাধ্যমে গয়নার রফতানি শুরু করার জন্য সরকার জুন ২০২২ এ সিম্পলিফায়েড রেগুলেটর ফ্রেমওয়ার্ক নিয়ে আসছে। সরকারের এই সিদ্ধান্তে পাথর আর গয়না শিল্প বড় স্বস্তি পেয়েছে। নির্মলা জানিয়েছেন, হিরে আমদানি করার উপর ৫ শতাংশের আন্তঃ শুল্ক এক প্রকার জিরো ডিউটির মতোই।

এছাড়াও ইমিটেশন গয়নার জন্য আন্তঃ শুল্ক ঠিক করা হয়েছে প্রতি কেজি ৪০০ টাকা। এছাড়াও ৩৫০টি কৃষি পণ্যকে এগজাম্পশনের অধীনে আনা হয়েছে। এর মধ্যে রাসায়নিক ড্রাগসও রয়েছে।

মূলধনী পণ্য উপর ছাড় কম করা হবে

অর্থমন্ত্রী জানিয়েছেন যে মূলধনী পণ্যের উপর দেওয়া ছাড় ধীরে ধীরে কম করা হবে। মূলধনী পণ্যের উপর শুরুতে ৭.৫ শতাংশ আন্তঃশুল্ক বসানো হবে। দেশে উৎপাদন আর নির্মাণকে উৎসাহ দেওয়ার জন্য বর্তমানে কয়েক ডজন যন্ত্রাংশের উপর আন্তঃশুল্ক নেওয়া হয় না। এছাড়াও বৈদ্যুতিন নির্মাণকে প্রমোট করার জন্য কর ছাড়ের ঘোষণা করা হয়েছে। এই ছাড় পরা এবং শোনার ডিভাইসের উপরও বর্তাবে। এছাড়াও মোবাইল ফোনের যন্ত্রাংশ যেমন ক্যামেরার উপর কর ছাড় দেওয়া হবে।

অমিশ্রিত জ্বালানির উপর আন্তঃশুল্ক ২ টাকা প্রতি লিটার বেশি

অন্যদিকে পণ্যের বাজারে দাম বাড়ার কারণে কিছু স্টিল প্রোডাক্টের উপর অ্যান্টি ডাম্পিং কর তুলে নেওয়া হয়েছে। মিশ্রিত জ্বালানিকে প্রমোট করার জন্য অমিশ্রিত জ্বালানির উপর অতিরিক্ত আন্তঃশুল্ক ঘোষণা করা হয়েছে। অমিশ্রিত জ্বালানির উপর ২ টাকা প্রতি লিটার অতিরিক্ত আন্তঃশুল্ক বসানো হয়েছে। এই ডিউটি ১ অক্টোবর ২০২২ থেকে চালু হবে। এছাড়াও ছাতার উপর কর বাড়িয়ে ২০ শতাংশ করে দেওয়া হয়েছে। ছাতার যন্ত্রাংশের উপর দেওয়া ছাড়কে ফিরিয়ে নেওয়া হয়েছে।

এছাড়ও বাজেট ২০২২-২৩ এ দাম কমেছে জুতো-চপ্পল, বিদেশি মেশিন, কৃষি উপকরণ, মোবাইল চার্জার, পোশাক এবং চামড়াজাত দ্রব্যেরও। অন্যদিকে দাম বেড়েছে মদ, সুতি, খাবার তেল, এবং এলইডি লাইটের। মোবাইল ফোনের চার্জারের উপর আমদানি শুল্ক কম করা হয়েছে। এর ফলে ঘরোয়া মোবাইল ফোনের চার্জারের দাম সস্তা হবে। দেশে অ্যাসেম্বল হওয়ার কারণে মোবাইলও সস্তা হতে পারে। ঘরোয়া স্তরে মোবাইল উৎপাদন এর ফলে বৃদ্ধি পাবে।

এছাড়াও অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কিছু রাসায়নিকের উপরও আন্তঃশুল্ক কমানোর প্রস্তাব দিয়েছেন। এর মধ্যে রয়েছে মিথেনলও। তিনি বলেন এটা করা হয়েছে ঘরোয়া নির্মাণকে বাড়ানোর জন্য। অর্থমন্ত্রী এটাও ঘোষণা করেছেন যে স্টিল ক্র্যাপের উপর আন্তঃশুল্কর ছাড় আরও এক বছরের জন্য বাড়ানো হচ্ছে।

এক নজরে কী কী বাড়ল আর কমল

যা যা কমল

জুতো- চপ্পল, গয়না, বৈদ্যুতিক পণ্য, বিদেশি মেশিন, কৃষি সরঞ্জাম, মোবাইল চার্জার, মোবাইল, বস্ত্র, চামড়াজাত পণ্য

যা যা বাড়ল

ছাতা, মদ, কটন, খাবার তেল, এলইডি লাইট

আরও পড়ুন: Budget 2022: দেড় ঘণ্টায় ভাষণ শেষ! সংক্ষিপ্ততম বাজেট বক্তৃতা নির্মলা সীতারমণের